SSD কি ? এসএসডি এর কাজ ও সুবিধা সম্পর্কে জানুন।

SSD কি: বর্তমানে আপনি যদি একটি নতুন ল্যাপটপ বা কম্পিউটার কিনতে যান তার মধ্যে এর মধ্যে সাধারণত এখন SSD দেখতে পাওয়া যায়।কিন্তু কয়েক বছর আগে সেটি সম্ভব ছিল না,আমরা স্টোরেজ বলতে হার্ডড্রাইভ কে চিনতাম।তাই আজ আমরা এই পোস্টে এসএসডি কি এবং এসএসডি এর কাজ ও সুবিধা সম্পর্কে আলোচনা করবো।

SSD কি

আমরা আগেই আলোচনা করেছি হার্ডড্রাইভ কি ও কিভাবে কাজ করে।বিগত কয়েক বছর ধরে কম্পিউটারে data স্টোর করার জন্য হার্ডড্রাইভ কে আমরা ব্যবহার করে আসছি।

কিন্তু বর্তমানে একটি নতুন স্টোরেজ সিস্টেম যেটি ssd রূপে ক্ষেত,বিগত কয়েক বছর ধরে খুবই প্রসিদ্ধি লাভ করেছে। কম্পিউটার ও ল্যাপটপে হার্ডডিক্স এর বিকল্প রূপে ব্যবহৃত হচ্ছে সেই ssd এর সম্পর্কে একটু বিস্তারিত জানার চেষ্টা করি।

SSD কি ? এসএসডি এর সম্পর্কে বিস্তারিত তথ্য। 

এসএসসি ডি এর সম্পর্কে বলার আগে,কয়েক দশক ধরে যে হার্ডডিক্স ব্যবহার করি তার সম্পর্কে একটু হালকা জেনে নিন।

হার্ডডিক্স হচ্ছে একটি মেকানিক্যাল ড্রাইভ,যার মধ্যে cd এর মতো ডিস্ক থাকে যেটি স্পিন (ঘূর্ণিত হত্তয়া)করে,এবং সেখানে আপনার ডাটা read and write হয় যথা স্টোর হয়।

মানে সহজ কথায় বলতে গেলে,আপনার কম্পিউটারের মধ্যে যে প্রোগ্রাম,সফটওয়্যার,ভিডিও,পিকচার সমস্ত ফাইল এই ম্যাগনেটিক ডিস্ক এর মধ্যে স্টোর হয়।

অপরদিকে –

একটি এসএসডির মধ্যেও কম্পিউটার এর সমস্ত ডাটা স্টোর হয় কিন্তু এখানে কোনো ম্যাগনেটিক ডিস্ক থাকে না।

SSD পুরোপুরি একটি ফ্ল্যাশ-ভিত্তিক মেমরি টেকনোলজি (flash-based memory)।

এই ফ্ল্যাশ ড্রাইভ পুরোপুরি ভিন্ন ভাবে কাজ করে তুলনামূলক মেকানিক্যাল ড্রাইভ থেকে।এটি একটি সিম্পল মেমোরি চিপ যার নাম NAND flash memory

কম্পিউটার উপাদান সম্পর্কে জানুন –

Ssd এর ইতিহাস :-

 ssd পূর্ণরূপ হলো সলিড-স্টেট ড্রাইভ (solid-state drive)

আমাদের সাধারণের হাতে বিগত কয়েক বছর আগে ssd আসে,তবে এর ইতিহাস অনেক পুরোনো। 1950 এর সময়ে এই টেকনোলজির experiments করে উদ্ভব হয়

এর কয়েক দশক পর 1970,80 র সময়ে high-end supercomputers  এর মধ্যে ব্যবহার হতে শুরু করে।তবে সেই সময়ে এই  technology  খুবি ব্যয়বহুল ছিল, এবং স্টোরেজ এর পরিমান ছিল খুবই কম যথা (2MB-20MB)

সেই সময় ssd সাধারণত মেলেটারি সেক্টরে ব্যবহার হতো এবং 1990 দশকে সাধারণ consumer ডেভিসের মধ্যে এই technology used হতে শুরু করে ।

Ssd এর সুবিধা বা Ssd কেনো বেবহৃত হয় –

Ssd বা ফ্লাশ ড্রাইভ আমাদের কম্পিউটার থেকে মোবাইল,ট্যাবলেট বা অন্যান্য ডিভাইস এর মধ্যে দেখা যায়বিগত কয়েক দশক ধরে আমাদের মোবাইল বা ট্যাবলেটের মধ্যে এই ফ্লাশ মেমরি used হচ্ছে আবার এক্সট্রানাল মেমরি  হিসাবে ও এই ফ্লাশ মেমরি ব্যবহার করি।

সেইভাবে এখন কম্পিউটার বা ল্যাপটপের মধ্যে হার্ডডিক্সের জায়গায় এসএসডি স্থান করে নিয়েছে। এর বিভিন্ন কারণ আছে,আমরা নিচে সেই কারণ গুলি ও ssd ব্যবহারের সুবিধা গুলো জানার চেষ্টা করবো।

  • Ssd হচ্ছে অনেক ফাস্ট তুলনায় হারডিস্ক এর থেকে,ফলে যে সব কোম্পনির বহু ডাটা মজুদ আছে তারা ssd এর উপর রিলেই হয়।এরফলে ssd এর মধ্যে স্টোর ফাইল কে দ্রুত ট্রান্সফার ও তাড়াতাড়ি access করতে পারে। 
  • মোবাইল এর মধ্যে যে ফাস্ট মেমোরি ইউজ করা হয় সেটি ও এই টেকনোলজি ইউস করে। তার কারণ হচ্ছে এসএসডি এর পাওয়ার রিকোয়ারমেন্ট অনেক কম,এর ফলে এর মধ্যে যে ডাটা থাকে সেগুলি নষ্ট হওয়ার  চান্স অনেক কমে যায়।

  • ইন্টারপ্রাইজ কোম্পানি গুলো তাদের সার্ভার এর মধ্যে এসএসডি ব্যবহার করে ফলে আপনি ইন্টারনেট এর মধ্যে দ্রুত ওয়েবসাইট খুলতে পারেন।এছাড়া ক্লাউড স্টোরেজ যে দ্রুত ফাইল ডাউনলোড ও আপলোড করতে পারেন তার কারণ হচ্ছে সেখানে এসএসডি ড্রাইভ ব্যবহার করা হয়।যার স্পিড হার্ডডিস্ক এর থেকে অনেক বেশি।

  • কম্পিউটারে এর মধ্যে ssd ব্যবহারের এর ফলে তার speed অনেক বেড়ে যাই।যেমন – উইন্ডোজ বুট টাইম থেকে শুরু করে সফটওয়্যার রান টাইম,ফাইল ট্রান্সফার অনেক দ্রুত হয়। 

ssd ব্যবহারের অনেক সুবিধা আছে যেহুতু এটি ফাস্ট ও এর সাইজ ছোটো এবং এর মধ্যে ডাটা দীর্ঘ দিন নষ্ট হয় না এবং এর দাম কমার ফলে বর্তমানে সব জায়গায় ssd এর ব্যবহার হচ্ছে।খুব তাড়াতাড়ি মার্কেটে ssd পুরোপুরি hard disk  কে রিপ্লেস করে দিবে। 

জেনেনিন-

এসএসডি এর ধরণ-

আপনি মার্কেটের মধ্যে এসএসডি কিনতে গেলে সেখানে বিভিন্ন ধরনের সম্পর্কে জানতে পারবেন,যথা mSATA or PCIe. এই দুই ধরণের এসএসডি এর সম্পর্কে হালকা করে জেনেনিন। 

  • কম্পিউটারের মাদারবোর্ড এর মধ্যে যে pci-express পোর্ট থাকে সেটি   গ্রাফিক্স কার্ড লাগার জন্য ব্যবহৃত হয়।এই পোর্ট এর স্পিড 16 GBits/s ফলে  এর সাহায্যে হাই ব্যান্ডউইদ এবং লো ল্যাটেন্সি স্পীড কমিউনিকেশন কম্পিউটার করতে পারে।এখানে এসএসডি এর কাজ
    • mSATA III, SATA III –সাটা ক্যাবল এর সাহায্যে এর সাহায্যে যে ssd স্টোরেজ কানেক্ট হয় তাকে SATA ssd বলে।বর্তমানে SATA ক্যাবল এর 3rd জেনারেশন চলছে যার স্পিড 6 GBit/s তাই একে SATA III বলা হয় সাটা ssd NVMe এর মত ফাস্ট না (600 MB per second) তবে এর দাম NVMe তুলনাই থেকে অনেক কম।
    Ssd এর সুবিধা

    আপনি যে ssd ই ব্যবহার করুন, সেটি হার্ডিস্ক এর থেকে ফাস্ট হবে।মার্কেটে এর মধ্যে বিভিন্ন কোম্পানি বিভিন্ন দামের নানান স্পিড এর ssd পেয়ে যাবেন।

    আমাদের শেষ কথা –

    ফ্রেন্ডস,আশা করি ssd কি,ssd এর সুবিধা ও এসএসডি এর কাজ এগুলি আপনাদের মধ্যে পরিস্কার হয়ে গিয়েছে।তাই এবার যখন কোনো কম্পিউটার বা ল্যাপটপ কিনতে যাবেন সেখানে storage এ ssd চুষ করতে ভুলবেন না,এর ফলে আপনার কম্পিউটার এর speed অনেক বেড়ে যাবে।

    টিপস – বন্ধুগণ, যখন কোনো পিসি build  করবেন তখন কিছু কথা আপনাকে মনে রাখতে হবে –

    • আপনি যদি একটি সিম্পল কম্পিউটার build করতে চান,যেখানে আপনার storage এর দরকার নেই,তাহলে আপনি জাস্ট 128 gb/256 gb  sata ssd ব্যবহার করতে পারেন। 
    • এবার আপনি বাজেট রেখে হোম used কম্পিউটার build করতে চান তাহলে 128 gb sata ssd ও সঙ্গে 1 tb hardsik নিন । 
    • আর আপনার বাজেট যদি বেশি হয় তাহলে 500 gb/1 tb NVMe SSD ব্যবহার করতে পারেন।
    • গেমিং পিসি build করতে হলে ssd এর সঙ্গে  2 tb বা তার বেশী hardsik ব্যবহার করতে পারেন। 

    যাইহোক,আমার বলার উদেশ্য এই যে পিসি build করার আগে একটু রিসার্চ করুন,ফলে আপনার বাজেট অনুযায়ী সেরা ফল পাবেন।আরও কিছু জানতেবা বুঝতে হলে নিচে কমেন্ট করুন আপনি রেপ্লি দেওয়ার চেষ্টা করবো। ধন্যবাদ 

Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x
  • Facebook
  • Twitter
  • Email
  • Copy Link
  • More Networks
Copy link