Ram কি ? ram এর কাজ কি? জানুন র‍্যাম কিভাবে কাজ করে?

ফ্রেন্ডস,আমরা যেকোনো মোবাইল বা ল্যাপটপ কেনার সময় সবার প্রথম সেখানে,কত জিব র‍্যাম অফার করছে সেটাই দেখি।যত বেশি র‍্যাম থাকবে ততো ভালো এটা সবাই জানে,কিন্তু ram এর কাজ কি বা ram কিভাবে কাজ করে,সেটা অনেকেই জানেনা।আজ আমরা এই আর্টিকলে এটাই জানবো ram কিভাবে আপনার মোবাইলে বা কম্পিউটারে কাজ করে।  

ram এর কাজ কি
what is Ram

আজকের বর্তমান সময়ে প্রায় প্রত্যেকে মোবাইল বা কম্পিউটার ব্যবহার করেন,আপনি কি কখনো জানার চেষ্টা করেছেন যে ডিভাইস টি আপনি ইউজ করছেন সেটার মধ্যে কি কি উপাদান আছে?

এই টেকনোলজি জামানায় কিছু বেসিক জিনিস জেনে রাখা দরকার,আমরা এখানে ram সম্পর্কে কথা বলছি যেমন র‍্যাম কম্পিউটার মোবাইল সহ আরো অনেক ডিভাইসে ব্যবহার হয়,কিন্তু

এখানে প্রশ্ন হচ্ছে, আপনি একটি ল্যাপটপ বা কম্পিউটার কিনলেন আপনি কি জানেন ওই কম্পিউটার এর মধ্যে কি কি উপাদান রয়েছে ? হয়তো অনেকেই জানেন, জিনরার জানেন না বলে দিচ্ছি।

সাধারণত একটা কম্পিউটর সিপিইউ,মাদারবোর্ড,ram, হার্ডডিস্ক,পিএসইউ,কেবিনেট, গ্রাফিক্স কার্ড এতগুলো পার্ট বা উপাদান দ্বারা গঠন করা হয়,

এখানে প্রত্যেক উপাদানের বিভিন্ন কাজ আছে ও একে ওপরের উপর নির্ভরশীল।অন্য উপাদান গুলি নিয়ে পরে কখনো কথা বলবো,আজ আমরা শুধু ram এর কি কাজ সেটা জানবো।তাহলে চলুন শুরু করি-

র‌্যাম কী ?

ram এই তিন অক্ষরের ওয়ার্ডে আমরা সবাই পরিচিত।র‍্যাম মোবাইল বা কম্পিউটারের একটি খুব গুরুত্বপূর্ণ উপাদান। 

ram এর পূর্ণরূপ হলো (Random Access Memory)। ram সাধারণত মাদারবোর্ড এর সঙ্গে সংযুক্ত থাকে,এটি  সুপার ফাস্ট (super-fast) অস্থায়ী মেমোরি যা কম্পিউটার,মোবাইলে বন্ধ বা  switched off করলে তার কাজ শেষ হয়, এবং এর মধ্যে থাকা সব ইনফরমেশন বা তথ্য মুছে যায়

আপনি কম্পিউটারে BIOS (basic input/output system) এর সাহায্যে র‍্যাম এ মুজুত থাকা তথ্য গুলিকে চেক করতে পারেন।তাহলে চলুন এবার দেখি ram কিভাবে কাজ করে।

জেনেনিন –

Ram এর কাজ কি ? What Does Computer Memory (RAM) Do?

ram বা Random Access Memory কিভাবে কাজ করে আমরা একটি উদহারণ দিয়ে বুঝার চেষ্টা করছি,

ধরুন আপনি অফিসে নিজের টেবিলে বসে আছেন এবং কোনো একটি কাজ করার জন্য আপনার একটি ফাইলের প্রয়োজন হলো,কিন্তু সেই ফাইল টি অন্য ঘরে আছে,

তাহলে আপনি যখন কাজ শুরু করবেন তখন আপনাকে সেই ফাইল টি আনতে ওই  ঘরে যেতে হবে এবং সেটি আনার পরে নিজের টেবিলে রেখে কাজ করবেন। 

কিন্তু এখন আপনি মাত্র ১ টি কাজ করছেন,কিন্তু যখন অনেক গুলো কাজ একসঙ্গে করবেন তখন অনেক গুলো ফাইল থাকবে এবং অনেক গুলো ফাইল রাখার জন্য বড় টেবিলের প্রয়োজন পড়বে।

তারফলে আপনার যখনই যে ফাইল দরকার পড়বে সেটা কাছেই টেবিলে পেয়ে যাবেন, এবার যখন আপনার কাজ শেষ হয়ে যাবে তখন সব ফাইল আবার সেই ঘরে রেখে আসবেন, তো আপনার মোবাইল বা কম্পিউটারে যে  ram থাকে ঠিক এই ভাবে কাজ করে

অন্য ঘরে যেখানে ফাইল গুলো মুজুত রয়েছে সেটা ধরুন মোবাইলের ইন্টারনাল মেমরি বা কম্পিউটার হার্ডডিস্ক যেখানে আপনার সব app,সফটওয়্যার বা file মজুত থাকে বা স্টোর থাকে।

আর যে টেবিলে বসে কাজ করছেন সেটা ram, তো এখানে ram এর কাজ হচ্ছে আপনি যে app বা file অথবা যতগুলো ফাইল বা সফটওয়্যার একসঙ্গে চাইবেন সেগুলি ইন্টারনাল মেমরি বা হার্ডডিস্ক থেকে এনে আপনার নির্দেশে রান (run) করবে।

এবার যত বেশি ram (যত বড়ো টেবিল) থাকবে তত বেশি ফাইল বা বড়ো বড়ো এপ্লিকেশন লোড করতে পারবে। 

আরো সহজ ভাবে বলতে হলে,

ধরুন আপনি মোবাইল কে কোনো নির্দেশ দিলেন,যথা কোনো একটি গেম এপ্লিকেশন এ টাচ করলেন, সেই নির্দেশ সিপিইউ (processor) এর কাছে যাবে এবং সিপিইউ সেই নির্দেশ ram কে দিবে এবার ram সেই ফাইল বা গেম কে storage (ইন্টারনাল মেমরি/হার্ডডিস্ক) থেকে নিয়ে run করবে তারপর আপনার সেই গেম ওপেন হবে।

আপনি যখন কোনো app বা game মোবাইলে ও সফটওয়্যার কম্পিউটার এর মধ্যে ইনস্টল করেন তখন সেটি ইন্টারনাল মেমরি/হার্ডডিস্ক এ লোড হয় কিন্তু রান করে ram।

এখানে ram যদি বেশি থাকে তাহলে তত বেশি ফাইল ওপেন করতে পারবে,আর কম থাকলে slow হবে বা হ্যাং করবে।এবার নিশ্চয়ই মোবাইল বা পিসি কেন slow হয় বুঝতে পারছেন।

মূলকথা হচ্ছে সিপিইউ এবং ram আপনার নির্দেশ মত কাজ করে যায়,কিন্তু আপনি ডাইরেক্ট র‍্যাম কে নির্দেশ দিতে পারবেন না,সিপিইউ যখন র‍্যাম এর প্রয়োজন পরে তখন সে র‍্যাম কে নির্দেশ দেয়।আরো বিস্তারিত বুঝতে হলে আপনাকে সিপিইউ কিভাবে কাজ করে সেটা জানতে হবে যার লিংকে নিচে পাবেন।

জানুন –

যাইহোক, আশা করি ram কিভাবে কাজ করে সেটা বুঝতে পেরেছেন।পরে অন্য কোনো আর্টিকেলে কম্পিউটারের অন্য পার্ট গুলো নিয়ে আলোচনা করব। 

RAM এর প্রকারভেদ (Types of RAM).

সাদাহরণত ram ২ ধরণের হয়

static ram (স্ট্যাটিক ram )- স্ট্যাটিক ram খুব ফাস্ট এবং ব্যয়বহুল হয়,এটি সিপিইউ এ ক্যাশে মেমোরি হিসাবে ব্যবহার করা হয়

Dynamic RAM(ডায়নামিক ram )- আমরা কম্পিউটারে যে ram ব্যবহার করি সেটা ডায়নামিক ram। ডায়নামিক ram slow ও কম দামী হয় হয়।

শেষকথা, 

ফ্রেন্ডস,তহলে যখন অনেক গুলো এপ্লিকেশন ওপেন করবেন মোবাইলে আর যদি হ্যাং করে তাহলে বুঝবেন আপনার মোবাইলে ram কম আছে,

আবার কম্পিউটারে অনেক গুলো ট্যাব ওপেন করে slow চললে বুঝবেন ram এর ঘার্তি রয়েছে।আপনি যদি কোনো নুতুন মোবাইল ফোন কিনতে যান তাহলে মিনিমান ৪ জিব ram মোবাইল নেওয়ার চেষ্টা করবেন।আর কম্পিউটার বা ল্যাপটপ হলে ৮ জিব র‍্যাম অবশ্যই নিবেন। 

তাহলে কম্পিউটারে অন্য কম্পুনেন্ট গুলোর কাজ বুঝতে পারবেন।আশা করি ram এর কাজ কি সেটা বুঝতে পেরেছেন যদি আরো অন্য কিছু জানতে চান তাহলে অবশই কমেন্ট করুন। ধন্যবাদ 

কম্পিউটার উপাদান সম্পর্কে জানুন –

Subscribe
Notify of
guest
13 Comments
Oldest
Newest Most Voted
Inline Feedbacks
View all comments
Md nahid
Md nahid
May 31, 2020 1:37 PM

tnx ✌

shuvo
July 7, 2020 10:11 AM

ram উপর কি ইণ্টারনেট স্পিড নির্ভর করে ?

Md Sayeduzzaman
Md Sayeduzzaman
August 1, 2020 12:14 PM

Thanks for explaining in very easy way

shuvo
August 16, 2020 5:06 PM

ram উপর কি ইণ্টারনেট স্পিড নির্ভর করে ?

RFRaj
September 22, 2020 12:59 PM

খুবি উপকারি পোষ্ট, ধন্যবাদ স্যার

Last edited 6 months ago by Jaman
Anan gazi
Anan gazi
January 12, 2021 1:10 AM

উপকৃত হলাম🖤

Mahabub
Mahabub
February 5, 2021 8:13 PM

nice

limon
limon
February 15, 2021 10:51 AM

ন্যবাদ ভাই

13
0
Would love your thoughts, please comment.x
()
x
Share via
Copy link