জেনেনিন হ্যাক হওয়া ফেসবুক আইডি ফিরে পাওয়ার উপায়?2021

হ্যাক হওয়া ফেসবুক আইডি ফিরে পাওয়ার উপায়:- বন্ধুরা,মাঝেমাঝে অনেকেই আমাকে ফেসবুকের মধ্যে কমেন্ট ও ইমেল দ্বারা মেসেজ করেন।তাদের অভিযোগ আমার ফেসবুক একাউন্ট হ্যাক করে নিয়েছে অথবা আমার পারমিশন ছাড়া অন্য কেউ আমার ফেসবুক আইডি ব্যবহার করছে।এখন আমি সেই একাউন্ট পুনরায় কিভাবে ফিরে পাব?যদিও আমি এই বিষয় নিয়ে আগেও আর্টিকেল লিখেছি, তবে সেটি একটু আপডেট এর প্রয়োজন পড়েছে। 

হ্যাক হওয়া ফেসবুক আইডি ফিরে পাওয়ার উপায়

তাই,আমি পুনরাই আপনাদের উদ্দেশ্যে একটি নতুন আর্টিকেল লিখছি। আমি এখানে জেম মাধ্যমটি দেখাবো তার সাহায্যে খুব সহজে নিজের হ্যাক আইডি ফিরিয়ে আনতে পারেন।

সাধারণত বেশিরভাগ ইউসার এর অভিযোগ থাকে,যে তাদের ফেসবুক আইডি হ্যাক হয়ে গিয়েছে এবং হ্যাকার তাদের ইমেইল ও ফোননম্বর পাল্টে ফেলেছে।এবার আমি কিভাবে সেই আইডি পুনরায় ফিরে পেতেপারি।

আপনি যদি এই ধরনের কোন সমস্যার সম্মুখীন হয়ে থাকেন,অথবা এই সমস্যা দেখাদিলে কি করবেন তার বিস্তারিত এই আর্টিকেলের মধ্যে জেনেনিন। 

আরো পড়ুন –

হ্যাক ফেসবুক আইডি ফিরে পাওয়ার উপায়?

ফ্রেন্ডস আর্টিকেল শুরু করার আগে একটা কথা আগেই জেনেনিন।এখানে যে প্রসেসটির আমি কথা বলব সেটি সবার জন্য প্রযোজ্য নই,এটি কেবলমাত্র যে সকল ফেসবুক অ্যাকাউন্টের সঙ্গে প্রাইমারি জিমেইল এড্রেস অ্যাড আছে,কেবল তাদের এই প্রসেসটি কাজে আসবে।

হ্যাকার আপনার আইডির ইমেইল বা ফোননম্বর পাল্টে ফেললেও এই প্রসেসে দ্বারা একাউন্ট ফিরে পাবেন।

হাঁ যদি আপনার ফেসবুক আইডি শুধুমাত্র ফোন নাম্বার দিয়ে ওপেন করেথাকেন।তাহলে এই প্রসেস প্রয়োগ করে কোন কাজে আসবে না।

 তাহলে চলুন দেরী না করে শুরু করা যাক-

 স্টেপ 1 –

বন্ধুগণ, প্রথমেই আপনার ফেসবুক অ্যাকাউন্টের সঙ্গে যে ইমেইল এড্রেস দেওয়া রয়েছে,যার মধ্যে ফেসবুকের সমস্ত নোটিফিকেশন প্রবেশ করে,সেই ইমেইল এড্রেসটি ওপেন করুন। 

তারপর,নিজের ইমেইল বক্সে নিচে দেখানো স্ক্রীনশট এর মত দেখতে একটি নোটিফিকেশন আছে সেটি খুঁজে বের করুন।

ফেসবুক আইডি ফিরে পাওয়ার উপায়

এই ম্যাসাজের মধ্যে আপনি দেখতে পাবেন,আপনার ফেসবুকের ইমেইল এড্রেস চেঞ্জ করা হয়েছে বা ফোন নম্বর চেন্জ হয়েছে তার ওয়ার্নিং facebook আপনাকে এই নোটিফিকেশনের মাধ্যমে দিয়ে দিয়েছে।

দেখুন এই মেসেজের মধ্যে লেখা আছে – If you didn’t do this please secure your account

মানে, আপনি যদি এই ইমেইল এড্রেস বা ফোন নম্বর পাল্টে না থাকেন তাহলে নিজের একাউন্ট সিকিউর করেনিন।

একটা কথা মনে রাখবেন, অবশ্যই আপনি যে ডিভাইস থেকে লাস্ট টাইম আপনার ফেসবুকের মধ্যে লগইন করেছিলেন সেই ডিভাইস থেকে এই মেসেজটি ওপেন করুন

এবার আপনি সেই ডিভাইস থেকে If you didn’t do this please secure your account লেখা আছে এই অপশনটিতে ক্লিক করুন।

স্টেপ ২ –

এবার নতুন একটি পেজ ওপেন হবে সেখানে আপনি দুটি অপশন দেখতে পাবেন। তারমধ্যে This was Someone Else অপশনটিতে ক্লিক করুন।

হ্যাক আইডি ফিরিয়ে আনার উপায়

তারপর আবার একটি পেজ ওপেন হবে সেখানে এবার আপনি কনটিনিউ(continue) করেদিন।

কিভাবে হ্যাক আইডি ফিরিয়ে আনা যায়

continue এ ক্লিক করার পর, এখানে আপনাকে সকল জিনিস রিভিউ করার জন্য বলবে(যথা-পাসওয়ার্ড,ফোন নাম্বার, ইমেইল ইত্যাদি) আপনি এগুলো চেককরে নিচে continue প্রেস করুন।

কিভাবে হ্যাক আইডি ফিরিয়ে আনা যায়

স্টেপ ৩ –

continue করার পর এবার আপনাকে একটি নতুন পাসওয়ার্ড দিতে বলবে,আপনি নিজের পছন্দের মত পাসওয়ার্ড সেট করেনিন।

তবে এখানে আপনি এমন পাসওয়ার্ড দিবেন যেটা আগে কখনো ব্যবহার করেননি। আপনি সেই ধরনের কঠিন পাসওয়ার্ড তৈরি করেনিন।

তারপর নতুন পাসওয়ার্ড দেওয়া হয়েগেলে নিচে continue লেখাআছে সেখানে প্রেস করুন এবং নেক্সট page চলে যান।

হ্যাক হওয়া ফেসবুক আইডি ফিরে পাওয়ার উপায়

স্টেপ ৪ –

পরবর্তী ধাপে আপনার ফেসবুকের মধ্যে এড করা সকল ইমেইল এড্রেস গুলো দেখতে পাবেন।এখানে আপনি নিজের ইমেইল এড্রেসটি রেখে বাকি সমস্ত ইমেইল গুলি ডিলিট করেদিন।

মেন কথা হল,এখানে আপনার ব্যতীত অন্যকোন ইমেইল থাকবে না।এরফলে হ্যাকার বা অন্যকেউ আপনার ফেসবুক ব্যবহার করলে তাদের ইমেইল এড্রেস ডিলিট হয়েযাবে।

আর যদি আপনার ব্যতীত কোন ইমেইল না থাকে তাহলে স্কিপ করে পরবর্তীতে ধাপে চলেযান।

হ্যাক আইডি ফিরিয়ে আনার পদ্ধতি

স্টেপ ৫ –

পরবর্তী ধাপে,এই ফেসবুক অ্যাকাউন্ট এর মধ্যে আপনার ব্যতীত কোন অন্য ফোন নাম্বার অ্যাড থাকলে সেটি দেখতে পাবেন। তাই, শুধু আপনি এখানে নিজের নাম্বারটি দেখতে পাচ্ছেন তাহলে স্কিপ করেদিন।

আর যদি আপনি কোন অন্য নম্বর দেখতে পাচ্ছেন,(মানে আপনার অপরিচিত কোন ফোন নম্বর এড থাকলে)তাহলে সেই নম্বরের উপর ক্লিক করলেই ডিলিট অপশন পাবেন,সেটি ডিলিট করেদিন।

হ্যাক ফেসবুক আইডি ফিরে পাওয়ার উপায়

নম্বর ডিলিট করার পর নিচে দেখানো স্ক্রীনশট এর মত একটি মেসেজ পাবেন,এখানে আপনার app এর পাসওয়ার্ড চেক করতে বলবে।আপনি এই মেসেজটি স্কিপ করেদিন।

এবার পরবর্তীতে আপনার অ্যাকাউন্ট কেউ লগইন হয়ে থাকতে পারে সেটির ম্যাসেজ দেখতে পাবেন।আইডেন্টিটি প্রুফের জন্য আপনাকে নিজের আইডি দিয়ে ভেরিফাই করতে হতেপারে।

যাইহোক,আপনি নিচে continue লেখা আছে সেখানে ক্লিক করুন।

ক্লিক করার পর পরবর্তীতে দেখতে পাবেন আপনার অ্যাকাউন্টের সবকিছু All finished লেখা আছে।নিচে ক্লিক করে নিজের একাউন্ট এর ডাইরেক নিউজ ফিডে মধ্যে চলেযেতে পারবেন।

এই প্রসেস এর মধ্যে দিয়ে আপনার একাউন্ট পুরোপুরি রিকভার হয়ে যাবে এবং হ্যাকার অন্য কেউ যে আপনার একাউন্ট ইউজ করছিল সে এই ফেসবুক এর আর অ্যাক্সেস পাবে না।

জেনে নিন –

আমাদের শেষ কথা,

ফ্রেন্ডস, আপনার যদি অ্যাকাউন্ট হ্যাক হয়েথাকে তাহলে আশাকরি উপরে প্রসেস প্রয়োগ করে আইডি রিকভার হয়ে যাবে।তারপর একাউন্ট রিকভার হয়েগেলে,আপনার কিছু করণীয় আছে।সেগুলি অবশ্যই আপনার জেনে নেওয়া দরকার।

প্রথম কাজ যেটা আপনি করবেন সেটাহচ্ছে নিজের ফেসবুক একাউন্টকে আরো সিকিউর করা।এরফলে ভবিষ্যতে আপনার আইডি অন্যকেউ হ্যাক বা চুরি করে ব্যবহার করতে না পারে।

এরজন্য আপনাকে সেটিংস এ গিয়ে নিজের একাউন্টকে আরো সিকিউর করে নিতে হবে।তারজন্য,আমরা লেখা একটি আর্টিকেল আছে সেটি পড়ে জেনেনিন কিভাবে নিজের ফেসবুক একাউন্টকে সিকিউর করবেন।এর লিংক নিচে দেওয়া হল।

তাহলে,বন্ধুরা অবশেষে এটাই বলব আশাকরি এই পোস্টটি পড়ে হ্যাক হওয়া ফেসবুক আইডি ফিরে পাওয়ার উপায় সম্পর্কে জানতে পেরেছেন।এছাড়া আরও অন্য প্রসেসে সম্পর্কে জানতে চাইলে তার লিংক নিচে দেওয়া হল।

হ্যাক ফেসবুক সম্পর্কে আরও পোস্ট –

Share via
Copy link