সিপিইউ কী?কিভাবে সিপিইউ (CPU)কাজ করে বিস্তারিত জেনে নিন?

আমরা ২১শ শতাব্দীতে জীবনযাপন করছি,আর এই যুগ টেকনোলজির যুগ,যেখানে আমরা দৈনিন্দ অর্ধেকের বেশি কাজ মোবাইল ও কম্পিউটার সাহায্যে করে থাকি।আজকের সময়ে কম্পিউটার ও মোবাইল সবথেকে বেশি ব্যবহার হওয়া ইলেকট্রনিক ডিভাইস।একটি কম্পিউটার এর মধ্যে অনেক গুলো উপাদান থাকে তার মধ্যে সব থেকে গুরুত্বপূর্ণ একটি উপাদান সিপিইউ (cpu),যাকে কম্পিউটারের ব্রেন বলে।আমরা এই আর্টিকেলে সিপিইউ কী সিপিইউ এর কাজ ও অন্যান্য বিষয়ের উপর বিস্তারিত আলোচনা করবো। 

সিপিইউ কী সিপিইউ এর কাজ
IMAGE BY Freepik.com

আমি আগেই বললাম একটি কম্পিউটার কে চালানোর জন্য অনেক গুলো পার্ট বা উপাদানের দরকার পরে,যেমনমনিটর,মাউস,কীবোর্ড বা সিপিইউcpu কম্পিউটার, মোবাইল ও বিভিন্ন ধরণের গ্যাজেট এ দেখা যায়,

আমরা যখনই কোনো নুতুন ল্যাপটপ বা কম্পিউটার কিনতে শোরুমে যায়,অথবা ইউটউব থেকে রিভিউ দেখি,তখন এই সিপিইউ সম্পর্কে অনেকেই বলে থাকেন।তাই, সিপিইউ কিভাবে কাজ করে ও সিপিইউ এর বিভিন্ন অংশ সম্পর্কে বিস্তারিত তথ্য এই আর্টিকেলে আপনি আজ জানতে পারবেন।চলুন তাহলে এবার দেখা যাক.. 

সিপিইউ কী?(What is CPU/processor) 

প্রথমেই জানবো সিপিইউ কী এবং তারপর এ কিভাবে কাজ করে সেটা দেখবো –

সিপিইউ এর পুরো নামCentral Processing Unit(কেন্দ্রীয় প্রক্রিয়াকরণ ইউনিট), এটি কম্পিউটারে এমন একটি হার্ডওয়্যার উপাদান,যা এপ্লিকেশন,সফটওয়্যার বা প্রোগ্রাম কে রান করতে সহায়তা করে। 

সিপিইউ কম্পিউটারের একটি গুরুত্বপূর্ণ অংশ যে একনাগাড়ে অপারেটিং সিস্টেম (windows,mac OS),ও প্রোগ্রামস কে রান করে যায়,তাই একে কম্পিউটারের ব্রেন বলা হয়।

সিপিইউ অনেক গুলো নাম দ্বারা পরিচিতি যেমন-processor(প্রসেসর), central processor(কেন্দ্রীয় প্রক্রিয়াকরণ),microprocessor(মাইক্রোপ্রসেসর)।

এতো গেলো সিপিইউ এর সংক্ষিপ্ত ভূমিকা,এবার সিপিইউ কিভাবে কাজ করে চলুন সেটা একটু দেখি নি !

আরো পড়ুন – 

সিপিইউ এর কাজ.(how does cpu function)

সিপিইউ একধরণের চিপ যা মোদারবোর্ডের সঙ্গে সংযুক্ত থাকে।cpu এর চিপ অনেক গুলো ছোট ছোট ট্রানজিস্টর দ্বার তৈরী, এই ট্রানজিস্টরের সাহায্যে কম্পিউটারের প্রোগ্রাম রান হয় এবং সিপিইউ হিসাব নিকাশ(calculation) করে।cpu কম্পিউটার সিস্টেমের সব important টাস্ক যেমন এরিথমেটিক্যাল,লজিক্যাল,ইনপুট-আউটপুট অপারেশন্স কাজ করে থাকে।

সিপিইউ এর পুরো নাম কি

আমি আগেই বলেছি সিপিইউ কে কম্পিউটারের ব্রেন ও বলা হয়, কেননা হার্ডওয়্যার বা সফটওয়্যার এর যত ছোট-বড়ো Instruction(নির্দেশ) হয় তাকে রিসিভ করে, ওই সমস্ত নির্দেশ কে প্রসেস করে ইউসার এর সামনে রেজাল্ট দেখায়। 

cpu কম্পিউটরের সব ইন্সট্রাকশন এবং ইউসার দ্বারা দেওয়া ইনপুট কে প্রথমে রিসিভ করে, তারপর ট্রানজিস্টরের সাহায্যে বিলিয়ন per সেকেন্ড স্পীডে প্রত্যেক অপারেশন কে কমপ্লিট করে,

এখান থেকেই আপনি আন্দাজ লাগাতে পারেন কম্পিউটার কত স্পীডে কাজ করে,যত পাওয়ারফুল সিপিইউ তত বেশি এবং তাড়াতাড়ি কাজ করতে পারে।

আগে কম্পিউটারে এতো স্পিড ছিল না,কিন্তু বর্তমানে পিসিতে মাল্টিকোর প্রসেসর ব্যবহার করা হয়, যারফলে কম্পিউটারের স্পিড কয়েকগুন বেড়ে গেছে এবং যে কোনো টাস্ক চোখের পলক ফেলতেই করে ফেলে।

কম্পিউটারে সিপিইউ একটি general purposed processor যা সবধরণের কাজ করে থাকে, যেমন আপনি যখন পিসিতে ম্যাথমেটিক্যাল calculation করেন বা M.S word, Excel,photoshop এ কাজ করেন,অথবা সিনেমা-গান বা কোনো অডিও ভিডিও দেখেন,অথবা ইন্টারনেটে কিছু ব্রাউস করেন বা game খেলেন, এই সব কাজ সিপিইউ করে থাকে।

মূল কথা হচ্ছে processor আমাদের দেওয়া কমান্ড কে read করে এবং সেই অনুসারে কাজ করে,এর জন্য processor কম্পিউটরের অন্য কম্পোনেন্ট এর সাহায্য নেই।যেমন, ram,gpu,ইন্টারনাল মেমোরি এরা একত্রিত ভাবে কাজ করে ইউসার দ্বারা দেওয়া কোনো টাস্ক কে সম্পূর্ণ করে।

শেষ কথা-

আশা করি,কম্পিউটারে সিপিইউ কি সিপিইউ এর কাজ সেটা বুঝাতে পেরেছেন ,বৰ্তমানে অনেক গুলো কোম্পানি processor তৈরী করে যেমন  Samsung, Qualcomm, IBM, Motorola, Apple কিন্তু IntelAmd এই দুই কোম্পানির সিপিইউ/processor সব থেকে বেশি ডিমান্ড।

কেননা এরা সব থেকে ভালো processor তৈরী করে এবং এরা রিসার্চে অনেক এগিয়ে তাদের প্রতিদ্বন্দ্বী থেকে।এই আর্টিকেল টি আপনার ভালো লাগলে কমেন্ট ও শেয়ার করতে ভুলবেন না।ধন্যবাদ

Subscribe
Notify of
guest
2 Comments
Oldest
Newest Most Voted
Inline Feedbacks
View all comments
osman
osman
April 7, 2021 5:51 PM

খুবই ভাল লাগলো। আপনাকে অনেক ধন্যবাদ।

2
0
Would love your thoughts, please comment.x
()
x
Share via
Copy link