সফটওয়্যার কি? জানুন সফটওয়্যার কাকে বলে কত প্রকার ও কি কি ?

সফটওয়্যার কি? বন্ধুগণ,মোবাইলে বা কম্পিউটারে সফটওয়্যার ছাড়া এই মেশিন গুলো অচল।আপনারা হয়তো অনেকেই জানেন,একটি কম্পিউটার দুটি পার্ট দ্বারা বিভক্ত একটি হচ্ছে হার্ডওয়্যার (hardware) ও আর একটি সফটওয়্যার (software)। আমরা আগেই হার্ডওয়্যার সম্পর্কে বিস্তারিত জেনেছি,আজ আমরা কম্পিউটার সফটওয়্যার কাকে বলে কত প্রকার ও কি কি,সফটওয়্যার এর ব্যবহার কি, সফটওয়্যার কিভাবে কাজ করে সেগুলো বিস্তারিত আলোচনা করবো।

সফটওয়্যার কাকে বলে কত প্রকার ও কি কি
computer software

আমরা দৈনিন্দ কাজে অনেকেই কম্পিউটার বা ল্যাপটপ কে ব্যবহার করি,কম্পিউটার একটি মেশিন যেখানে কতগুলো হার্ডওয়্যার উপাদান ও কয়েকটি সফটওয়্যার এর  সাহায্যে এই মেশিন আমাদের কমান্ড অনুযায়ী কাজ করে।

বন্ধুগণ,আমরা প্রায় সবাই সফটওয়্যার সম্পর্কে জানি,এবং এর সাহায্যে অনেক কাজ করে থাকি।কেননা এই সফটওয়্যার শুধু কম্পিউটারে এর মধ্যে আর সীমিত নেই, আমাদের চারপাশে এর উপস্থিথি লক্ষ্য করা যায়।

যেমন- মোবাইলে apps গুলো ব্যবহার করছেন এই গুলো সব একটি সফটওয়্যার,স্মার্ট TV তে ইউটউব,hotstar দেখছেন সেগুলো ও সফটওয়্যার।এমনকি ATM মেশিনে যেখানে টাকা তুলছেন সেখানে ও সফটওয়্যার এর ব্যবহার হয়।মাইন্ কথা হচ্ছে, এই বর্তমান যুগে আমাদের সমস্ত কাজ ডিজিটাল রূপ নিচ্ছে তার জন্য এই সফটওয়্যার এর ভূমিকা অতুলনীয়।

ফ্রেন্ডেস, আমদের মধ্যে অনেকেই সফটওয়্যার কোথায় ব্যবহার হয় সেট জানেন কিন্তু এটা কি তার ডেফিনেশন বা সংজ্ঞা দিতে পারেন না।আমি এর রিলেটেড সমস্ত পয়েন্ট গুলো তুলে ধরার চেষ্টা করবো।

সফটওয়্যার কি বা সফটওয়্যার কাকে বলে ?(what is software)

সফটওয়্যার হচ্ছে অনেক গুলো প্রোগ্রমস এর কালেকশন,মানে একটি সফটওয়্যার অনেক গুলো প্রোগ্রমস (programs) সংযুক্ত হয়ে তৈরী হয়।(software is a collection of programs that user to perform specific tasks).

সফটওয়্যার কে বুঝার আগে প্রোগ্রম কি সেটা জানা দরকার। প্রোগ্রম হচ্ছে অনেক গুলো ইন্সট্রাকশন (instruction) বা নির্দেশ যা কম্পিউটার বুঝে তার রেজাল্ট উৎপাদন করে।

এই programs গুলো সাধারণত কোডিং (css,java,HTML) দ্বারা তৈরী হয়।আরো বিস্তারিত ভাবে বলতে হলে এই programs গুলোর মধ্যে অনেক গুলো ইন্সট্রাকশন ইনপুট করা থাকে,যেগুলো কোনো নির্দিষ্ট কাজ যা আগে থেকে নির্ধারিত করা হয়ে থাকে।

উদহারণ সরূপ – আপনি কোনো রেস্টুরেন্ট এ গিয়ে ওয়াটার কে খাবারের অর্ডার দেন তাহলে সে ওই অর্ডার কে ফলো করে এবং সেই অর্ডার কে পূরণ করে ,ঠিক এই প্রক্রিয়া মেনে কোনো প্রোগ্রমে ইন্সট্রাকশন কে ফলো করতে হয়।

ইন্সট্রাকশন হচ্ছে কতগুলো রুল আগে থেকে সেট করা থাকে এবং সে সেই নির্ধারিত রুল মেনে কাজ করে যায়।একটি program এ অনেক গুলো ইন্সট্রাকশন দেওয়া থাকে এবং কতগুলো প্রোগ্রমস এর কালেকশন হলো একটি সফটওয়্যার।আশা করি সফটওয়্যার বা প্রোগ্রম কি সেটা বুঝতে পেরেছেন। 

আরো জানুন,

সফটওয়্যার কিভাবে কাজ করে ? (How Software Works)

বন্ধুরা, উপরে আমরা সফটওয়্যার সম্পর্কে জানলাম,এবার সফটওয়্যার এর কাজ কি সেটা একটু জানার চেষ্টা করবো।সোজা ভাবে বলতে হলে,আমরা যখন pc তে কোনো সফটওয়্যার লঞ্চ করি তখন সে কিভাবে কাজ করে সেটা দেখবো।

আপনাদের আগেই বলেছি একটি সফটওয়্যার হচ্ছে অনেকগুলো প্রোগ্রম ফাইল এবং তারমধ্যে অনেক গুলো ইন্সট্রাকশন ইনপুট করা থাকে এবং এই ইন্সট্রাকশন গুলো পারফর্ম করে প্রব্লেম গুলো সল্ভ করে বা সমাধান করে।

যখন কোনো সফটওয়্যার কম্পিউটারে ইনস্টল করি তখন সেই সফটওয়্যার এর সমস্ত ইন্সট্রাকশন গুলো exc ফাইল কনভার্ট হয় এবং হার্ডডিস্ক এ C ড্রাইভ এ লোড হয়। 

ধরুন আপনি গুগল ক্রোম লঞ্চ করবেন,তার সমস্ত ইন্সট্রাকশন ফাইল হার্ড ডিস্ক এ মুজুত আছে যা C ড্রাইভ এ স্টোর থাকে।

যখন আপনি গুগল ক্রোমে ক্লিক করবেন তার সমস্ত ইন্সট্রাকশন ফাইল হার্ড ডিস্ক থেকে ram এ লোড হয়। এবং তার পর প্রসেসর এর কাছে যাবে প্রসেসিং এর জন্য এই ভাবে গুগল ক্রোম প্রসেস হয়ে ওপেন হবে এবং তার পর যা এন্টার করবেন সেইভাবে তা প্রসেস হতে থাকবে।

এই ভাবে যেকোনো প্রোগ্রমস কম্পিউটার এর মধ্যে কাজ করে। 

সফটওয়্যার এর প্রকারভেদ? (Type of software

সফটওয়্যার কে সাধারণত দুই ভাগে ভাগ করা হয়-

  • সিস্টেম সফটওয়্যার (Systems Software)
  • অ্যাপ্লিকেশন সফটওয়্যার (Application Software

সিস্টেম সফটওয়্যার কাকে বলে ? (what is Systems Software)

সিস্টেমস সফটওয়্যার কে ডিসাইন করা হয় কম্পিউটার এর হার্ডওয়্যার কে ম্যানেজ বা কন্টোল করার জন্য এবং তারসঙ্গে অ্যাপ্লিকেশন সফটওয়্যার কে রান করার একটা প্লাটফর্ম উপলব্ধ বা provide করা।

সিস্টেম সফটওয়্যার হার্ডওয়্যার ও অন্যান অ্যাপ্লিকেশন সফটওয়্যার কে রান করার জন্য দরকার পরে।একটি কম্পিউটার work করার জন্য সিস্টেম সফটওয়্যার থাকা বাধতামূলক।

সিস্টেম সফটওয়্যার হার্ডওয়্যার এর বিভিন্ন পার্ট ও তার ব্যবহার বা কাজ কে কন্টোল করে।এটা সাধারণত জেনারেল-পারপাস সফটওয়্যার সব ধরণের ইউসার ব্যবহার করে এই সফটওয়্যার কে।

সিস্টেম সফটওয়্যার এর উদহারণ 

আমরা কম্পিউটার এর মধ্যে যে উইন্ডোস (windows 7,windows 10) বা লিনিক্স (linux) os বা মোবাইলে এন্ড্রোইড ব্যবহার করি তাকে অপারেটিং সিস্টেম বলে সেটা হচ্ছে একটি সিস্টেম সফটওয়্যার।

এছাড়া আরো অনেক সিস্টেম সফটওয়্যার আছে যেমন – utility programs এর মধ্যে আন্টি ভাইরাস,ফাইল কম্প্রেশন এবং ডিভাইস ড্রাইভার যেমন গ্রাফিস কার্ড ড্রাইভার,মনিটর ড্রাইভার ইত্যাদি সব সিস্টেম সফটওয়্যার এর মধ্যে পরে।

অ্যাপ্লিকেশন সফটওয়্যার কাকে বলে (what is Application Software

অ্যাপ্লিকেশন সফটওয়্যার কম্পিউটার এ বিভিন্ন কাজ করার জন্য ব্যবহার করা হয়।ইউসার কোনো নির্দিষ্ট কাজ করার জন্য বা স্পেশাল টাস্ক কে সম্পূর্ণ করার জন্য এই সফটওয়্যার ব্যবহার করে।ইউসার সাধারণত নিজের প্রয়োজন মতো অ্যাপ্লিকেশন সফটওয়্যার কে ব্যবহার করে।

অ্যাপ্লিকেশন সফটওয়্যার এক বা একাধিক প্রোগ্রামস এর সেট হয় যাকে অ্যাপ্লিকেশন সফটওয়্যার বলে।

অ্যাপ্লিকেশন সফটওয়্যার এর উদহারণ 

অ্যাপ্লিকেশন সফটওয়্যার আপনি আমি সবাই ব্যবহার করি আপনি মোবাইল বা কম্পিউটার যে ডিভাইস এ এই আর্টিকেল টি পড়ছেন যে ব্রাউজার দ্বারা সেটা একটি অ্যাপ্লিকেশন সফটওয়্যার।নিচে কয়েকটি উদহারণ দিলাম –

Microsoft products – (Office, Excel, Word, PowerPoint, Outlook, etc.) এই সফটওয়্যার গুলো কে বাণিজ্যিক সফটওয়্যার বলা হয়।

Internet browsers -( Chrome,firefox,Safari)

Microsoft PowerPoint, Microsoft Excel, Real Player, Media Player. Keynotes, MySQL, Oracle, MS Access. etc

সফটওয়্যার এর উদাহরণ –  কয়েকটি সফটওয়্যার এর নাম।

আমরা কম্পিউটারে আলাদা আলাদা কাজের জন্য ভিন্ন সফটওয়্যার ব্যবহার করি।নিচে আমি বিভিন্ন কাজের ভিতিত্তে বিভিন্ন ধরণের সফটওয়্যার এর উদাহরণ দেওয়ার চেষ্টা করবো। 

  1. অফিস সফটওয়্যার Microsoft Office, Excel, Word, PowerPoint, Outlook, 365 Mobile Apps, Google Docs, Office 365,iWork.
    LibreOffice.
  2. বাণিজ্যিক সফটওয়্যার- Windows Operating System, MS Office.Wondershare, adobe.
  3. প্রোগ্রামিং সফটওয়্যার- Eclipse, Coda, Notepad++, Sublime Text,Emacs,TextMate,Vim,NetBeans,Brackets,gedit, Gean.
  4. প্রেজেন্টেশন সফটওয়্যার-  SlideBean, Apple Keynote, Canva, Slides,  Haiku Deck, Slidedog, Powtoon.
  5. অপারেটিং সিস্টেম windows 7, windows 10, Linux, Mac Os , Android, ios.
  6.  ইন্টারনেট ব্রাউসারChrome, Firefox, Safari
  7. ভিডিও  প্লেয়ার VLC Media Player, PotPlayer, KMPlayer, Media Player, DivX Player.
  8. ইউটিলিটি সফটওয়্যার- Network Managers, Application Launchers, Backup software, Disk Repair, Disk Cleaners.
  9. GameCivilization VI, The Witcher, Dead Cells,Sekiro, BioShock, Doom , Dark Souls.
  10. photo and graphics – adobe photoshop, adobe illustrator.
  11. video editing Adobe Premiere Pro,Final Cut Pro X, Filmora.  
  12. driver – sound cards, video cards, USB ports.

আমাদের শেষ কথা :-

বন্ধুরা, সফটওয়্যার আমরা সবই ব্যবহার করি pc অথবা মোবাইলে।একটি মোবাইল,কম্পিউটার বা যেকোনো গ্যাজেট সফটওয়্যার ছড়া অচল,মাইন্ কথা হচ্ছে কোনো কম্পিউটার,মোবাইল বা অন্য কোনো ডিভাইস হার্ডওয়্যার ও সফটওয়্যার এর মিলিত রূপ,এবার হার্ডওয়্যার কিভাবে কাজ করে সেটা না জানলে এখানে click করুন।

যাইহোক, আশা করি সফটওয়্যার কি, সফটওয়্যার এর কাজ কি এগুলো বিস্তারিত বলে বুঝতে পেরেছি। তবে, আপনাদের কোনো প্রশ্ন থাকলে কমেন্ট করতে ভুলবেন না।ধন্যবাদ। 

Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x
Share via
Copy link