বাংলা লেখার ২টি সেরা কিবোর্ড অ্যাপ।মোবাইলে বাংলা কিবোর্ড।

মোবাইলে বাংলা কিবোর্ড:- ফ্রেন্ডস,এখন আমরা স্মার্টফোনের মধ্যে যেকোনো ভাষায় টাইপিং করতে পারি,কিন্তু এক দশক আগে মোবাইলে বাংলা টাইপ করা প্রায় অসম্ভব ছিল।তবে বতর্মানে উন্নত টেকনোলজির বিকাশ হওয়াতে বাংলা টাইপ বা ভয়েস টাইপিং সব কিছুই এখন সম্ভব।তাই,আমি আজ দুটি বাংলা কিবোর্ড app শেয়ার করবো যার সাহায্যে সহজে মোবাইলে বাংলা টাইপ করতে পারেবন।

মোবাইলে বাংলা কিবোর্ড

বন্ধুগণ,স্মর্টফোনে বাংলা লিখতে অনেক মানুষকে সমস্যাই পড়তে হয়।তাই সেই সমস্যা র কথা মাথাই রেখে  আপনাদের কাছে কিছু সেরা বাংলা টাইপিং এপপ্স বা কিবোর্ড সাজেস্ট করবো। 

আপনারা এই কিবোর্ড গুলি দিয়ে আপনি যেকোনো এন্ড্রোইড ও ios app এর মধ্যে খুব সহজে বাংলা টাইপ করতে পারবেন। উধারণসরূপ- আপনি মোবাইলে হোয়াটস্যাপ,ফেসবুক,গুগল ইত্যাদি এন্ড্রোইড ও ios app এর মধ্যে এই কীবোর্ড use করে খুব সহজে বাংলা টাইপ করতে পারবেন।

তাহলে চলুন দেরি নাকরে জেনেনি সেই বাংলা লেখার সেরা কীবোর্ড গুলির সম্পর্কে।  

২টি সেরা কিবোর্ড দিয়ে মোবাইলে বাংলা লেখার সফটওয়্যার/অ্যাপ?

মোবাইলে বাংলা লেখার বিভিন্ন অ্যাপ আছে যেগুলো আপনি প্লেস্টোরে পেয়ে যাবেন।তবে আমি যে কীবোর্ড দুটি আপনাদের রেকমেন্ড করবো সেটি সব থেকে বেশি ব্যবহিত,জনপ্রিয় কীবোর্ড app।

শুধু তাইনা,আমি নিজের মোবাইলে এই কিবোর্ড দুটিকে ব্যবহার করেছি,এবং এই আর্টিকেলেটি সেই কীবোর্ড ইউজ করেই লিখছি।এখানে আমরা যে দুটি কীবোর্ড সম্পর্কে জানবো সেটি হচ্ছে –

  • 1- Google Indic Keyboard
  • 2- Ridmik Keyboard 

এই কীবোর্ড app দুটি প্লেস্টোরে এর মধ্যে কোটি কোটি বার ডাউনলোড হয়েছে এথেকে বুঝা যাই কতটা পপুলার।এছাড়া এই কীবোর্ড দুটির রিভিউ ও রেটিং খুব ভালো আছে ।তাই আমি এই পোস্টে গুগল ও রিদমিক কীবোর্ড কে বেঁছে নিয়েছে,যাদের সম্পর্কে নিচে বিস্তারিত জানবো। 

আরও পড়ুন –

Google Indic Keyboard (গুগল কিবোর্ড)

পৃথিবীর মধ্যে সব থেকে বেশি ব্যবহিত ও জনপ্রিয় কীবোর্ড হচ্ছে গুগল কীবোর্ড।আপনি যদি এক জন ক্যাজুয়াল ইউসার হন(বাংলা তে চ্যাট বা ম্যাসেজ করতে চান) তাহলে আপনি বিনা দ্বিধায় এই কীবোর্ড টি ইনস্টল করতে পারেন।

গুগল কীবোর্ড ফাস্ট,সিকিউর ও ব্যবহার করা খুব সহজ।Google indic কিবোর্ডের সাহায্যে বাংলা ছাড়া অনেক ভাষা পাওয়া যায়। যেমন এখানে তামিল,তেলেগু,গুজরাটি আরও বিভিন্ন ভাষাতে টাইপ করতে পারেবন।

সহজ বাংলা কিবোর্ড

এছাড়া এরমধ্যে আরো কিছু স্পেশাল ফীচার দেখা যায় যেগুলি সাধারণত অন্য কীবোর্ড এ দেখা যায়না,এই সব নানান কারণে গুগল কীবোর্ড ইউসার দেড় প্রথম চয়েস হয়ে উঠছে।

Google Indic কিবোর্ড দিয়ে মোবাইলে বাংলা লেখা নিয়ম টি দেখে নিন?

নিজের এন্ড্রোইড ফোনে Google Indic কীবোর্ড app টি আপনাদের play store থেকে ডাউনলোড করতে হবে। 

তাই,নিচের দেওয়া লিংক থেকে Google Indic কীবোর্ড app টি ইনস্টল করেনিন।

মোবাইলে এই কীবোর্ডটি এক্টিভ করার জন্য,আপনি এই স্টেপ গুলি ফলো করুন –

app ইনস্টল হওয়ার পর কীবোর্ড টি ওপেন করুন। enable in settings অপসন সিলেক্ট করে Google Indic কীবোর্ড অপসন কে turn on করুন এবং অন্য গুলকে বন্ধ করেদিন। 

এবার ব্যাক এ এসে input method অপসন সিলেক্ট করে English & indic languages ভাষা টি সিলেক্ট করুন। তারপর select input language এর মধ্যে অনেক গুলি languages দেখতে পাবেন সেখানে use system language disable বা বন্ধ করেদিন।

এবার নিচে আপনি Bengali & English ভাষা টি সিলেক্ট করে turn on করেদিন।বাস্ আপনার Google Indic কীবোর্ড এক্টিভ হয়ে যাবে। 

আরো পড়ুন – 

Ridmik Keyboardসহজ বাংলা কিবোর্ড

বাংলা লেখার আর একটি খুবি জনপ্রিয় কীবোর্ড হচ্ছে রিদমিক কীবোর্ড।এটি বাংলা phonetic keyboard ঠিক আগে আলোচনা করলাম গুগল Indic কীবোর্ড এর মতো।এর লেআউট খুব সুন্দর,ধীরে ধীরে আমাদের মাইন্ড এর মধ্যে গেঁথে যাই ফলে দ্রুত টাইপ করা সম্ভব হয়। 

কিবোর্ড দিয়ে মোবাইলে বাংলা লেখা

এছাড়া আপনি রিদমিক কীবোর্ড এর মধ্যে Voice input ও emoji এর সুবিধা পাবেন। playstore এর মধ্যে এই app টি 10M বার ডাউনলোড করা হয়েছে ও এর প্রায় 4.4 star rating আছে। নিচে এর কিছু ফীচার সম্পর্কে বর্ণনা করা হলো- –

Features of Ridmik Keyboard

1. Bangla phonetic keyboard (like your favorite Avro keyboard)
2. National & Probhat layout
3. Full set of emoji
4. Voice input
5. New themes
6. Next word suggestion
7. Improved suggestions
8. Emoji in suggestions

Ridmik Keyboard এর ২টি ভার্সন আছে Ridmik Classic ও normalআমরা এখানে Ridmik নর্মাল কীবোর্ড নিয়ে আলোচনা করছি।তাই ,এই কীবোর্ড টি মোবাইলে এর মধ্যে ইন্সটল করতে হলে ,নিচে এর plystore এর লিংক দেওয়া হলো।

রিদমিক কীবোর্ড এর সাহায্যে কিভাবে বাংলা লিখবেন?

মোবাইলে এই কীবোর্ডটি এক্টিভ করার জন্য,আপনি এই স্টেপ গুলি ফলো করুন-

Atfirst -উপরের দেওয়া লিংক থেকে এই কীবোর্ড টি ইনস্টল করুন।ইনস্টল হয়েগেল app টি ওপেন করুন। দেখুন বাংলাতে লেখা আছে ”সেটআপ শুরু করুন” সেখানে ক্লিক করার পর এই কীবোর্ড এক্টিভ করতে ৩ টি ছোট স্টেপ পার করতে হবে। 

১) প্রথমে, যেখানে “নিচে সেটিং অন করুন” লেখা আছে ওখানে টাচ করে কীবোর্ড সেটিং থেকে মোবাইলের টাইপিং কীবোর্ড ওর জন্য ridmik keyboard কে সিলেক্ট করে turn on করুন। এবং বাকি keyboard গুলো off করেদিন।

২) এবার ব্যাক  এ গিয়ে ridmik keyboard এর সেটিং থেকে অভ্র,প্রভাত ও জাতীয় এই লেআউট গুলি নিচের সুবিধেও ইচ্ছে অনুসারে বেঁছে নিন।

বাস এবার আপনি এই কিবোর্ড দিয়ে মোবাইলে খুব সহজে বাংলা লিখতে পারবেন। 

আরো পড়ুন –

শেষ কথা,

বন্ধুগণ,মোবাইলে বাংলা কিবোর্ড এর জন্য আমি উপরের যে দুটি app আপনাদের রেকমেন্ড করলাম এগুলি সেরা ও সহজ বাংলা কিবোর্ড।

তবে আপনি যদি এই কিবোর্ড গুলি আগে ব্যবহার করে থাকেন তাহলে আরো কিছু app আপনাদের সাজেস্ট করতে পারি,তবে এই app গুলি আমি নিজে use করেনি তাই উপরে রেকোমেন্ড করেনি।

তবে এদের রিভিউ ভালো আছে তাই বহু ইউসার এই কিবোর্ড গুলি ব্যবহার করছেন।তাই,আপনি চাইলে এইগুলি কে একবার চেক করতে পারেন। যেমন –Mayabi ,Microsoft SwiftKe,Bijoy Android Keyboard,Bangla Keyboard with Bangla Stickers.

 

 

 

Share via
Copy link