বিকাশ একাউন্ট বন্ধ করার নিয়ম?

বিকাশ একাউন্ট বন্ধ করার নিয়ম: ফ্রেন্ডস আমরা আগেই জেনেছি, নুতুন বিকাশ একাউন্ট খোলার নিয়ম টি সম্পর্কে। কিন্তু অনেক ইউসার সমস্যাই পড়েন আর জানতে চাই কিভাবে তারা বিকাশ একাউন্ট বন্ধ করবে। তাই এই পোস্টে আমরা জানবো  বিকাশ অ্যাকাউন্ট ডিলিট ,নাম বা মালিকনা পরিবর্তন করতে কি করণীয়।

বিকাশ একাউন্ট বন্ধ করার নিয়ম

বাংলাদেশে অসংখ্য মানুষ মোবাইল ব্যাঙ্কিং লেনদেনের জন্য বিকাশ ব্যবহার করেন।কিন্তু,কিছু ইউসার আছে যারা খুব সাধারণ সমস্যাই ভুগেন,সেটি হচ্ছে বিকাশ অ্যাকাউন্ট ডিলিট করার প্রসেস টি নিয়ে। 

বিভিন্ন কারণে ইউসার রা বিকাশ একাউন্ট ডিলিট বা মালিকানা পরিবর্তন করতে চাই।যেমন আপনার সিম হারিয়ে গিয়েছে আপনি পুনরায় তাকে এক্টিভ না করে বিকাশ ডিলেট করতে চান। 

অথবা আপনার একাউন্টে অন্যের NID কার্ড দেওয়া আছে তাই আপনি সেই একাউন্ট টি বন্ধ করে নুতুন একটি ওপেন করতে চান।

এছাড়া অনেকে পুরাতন বিকাশ একাউন্ট বন্ধ করে নুতুন একাউন্ট বানাতে চাই।আবার বিকাশ ব্যবহার না করে রকেট বা অন্য মোবাইল ব্যাঙ্কিং ব্যবহার করতে চান।আরও নানান কারণে বিকাশ একাউন্ট ডিলিট করতে চান,তাই আপনি চিন্তা করছেন সেটা কিভাবে সম্ভব।

চিন্তা করা দরকার নেই, এই সমস্ত সমস্যার কি সমাধান আছে তার বিস্তারিত সমাধান আমার নিচে আলোচনা করবো। যাইহোক-চলুন শুরু করা যাক,

জেনেনিন –

বিকাশ অ্যাকাউন্ট ডিলিট করবো কিভাবে? জানুন বিকাশ একাউন্ট বন্ধ করার নিয়ম –

আপনি যদি বিকাশ অ্যাকাউন্ট বন্ধ করতে চান, প্রথমত সেটা কাস্টমার কেয়ার এ কল করে বা মোবাইল অ্যাপস এর সাহায্যে সম্ভব নয়।

সেজন্য ফিজিক্যালি একাউন্টে ওনার কে বিকাশ অফিসে ভিজিট করে সেই অ্যাকাউন্ট বন্ধ করতে হবে। তার জন্য কিছু করণীয় আছে সেগুলো আমরা জানবো।

যে কারণেই আপনি বিকাশ একাউন্ট বন্ধ করতে চান, তার জন্যএকাউন্ট মালিক (owner) বা যিনার NID কার্ড দেওয়া আছে তাকে বিকাশ অফিস যেতে হবে। 

তাই নিকটবর্তী বিকাশ অফিস এ ভিসিট করুন। এবার এখানে আপনার নিজের অ্যাকাউন্ট হলে কোনো সমস্যা নেই কিন্তু ,যদি পরিবারের অন্য কোন মেম্বার এর হয় মানে একাউন্ট টি যার  NID কার্ড দিয়ে খুলা হয়েছে আপনাকে তাকে সঙ্গে নিয়ে যেতে হবে। 

বিকাশ অফিস এ ভিসিট করে কাস্টমার কেয়ার অফিসার কে আপনার সমস্যার কথা বলুন ,তারা সেটি সমাধান করার চেষ্টা করবে। 

এর জন্য আপনার কি প্রয়োজন পড়বে সেটা জেনেনিন –

বিকাশ একাউন্ট বন্ধ  করতে কি প্রয়োজন – বিকাশ একাউন্ট বন্ধ করতে হলে দুটি জিনিসের দরকার পরে। 

  • ১) উপরে আমি যেমন আগেই বললাম যে NID কার্ড দিয়ে ওই একাউন্ট ওপেন করেছেন সেটা সঙ্গে নিয়ে বিকাশ অফিস এ ভিসিট করতে হবে।আর যদি আপনার কোনো ফ্যামেলী মেম্বার যথা বাবা,মা,ভাই,বোন এর NID কার্ড ব্যবহার করে থাকেন তাহলে তাকেও অফিসে সঙ্গে নিয়ে যেতে হবে। 
  • ২) বিকাশ একাউন্ট ডিলিট করার আগে সেই একাউন্টের blance 0 করে দিতে হবে।

বিকাশ একাউন্ট চিরতরে ডিলিট করতে এই ২ টি কাজ করার প্রয়োজন পড়বে।NID কার্ড ও একাউন্ট শূন্য করার পর আপনি অফিস এ ভিসিট করুন,তবেই আপনার একাউন্ট বন্ধের কাজ পুরোপুরি কার্যকরী হবে।(উপরে নির্ধারিত তথ্য গুলি বিকাশ কাস্টমার কেয়ার থেকে জেনে আপনাদের সাজেস্ট করছি)।

জেনেনিন –

বিকাশ একাউন্ট নাম পরিবর্তন করতে কি প্রয়োজন পরে –

এবার একাউন্ট এর নাম পরিবর্তন বা মালিকনা পাল্টাতে হলে কি করণীয় সেটা জেনেনিন  –

এই সমস্যা টি নিয়ে কাস্টমার কেয়ারে কল করলে সেখানে আমাকে জানানো হলো, একাউন্টের নাম পরিবর্তন বা মালিকানা পাল্টানোর আগে সেই একাউন্ট ডিএক্টিভ করতে হবে। তার জন্য উপরে বলা একই প্রসেস ফলো করুন  যথা – অফিসে গিয়ে NID কার্ড দেখিয়ে atfirst একাউন্ট কে ডিএক্টিভ করুন ও balance 0 করে দিন। 

তারপর সেই অ্যাকাউন্ট পুনরায় যার নামে খুবলেন তার পাসপোর্ট ছবি ও NID কার্ড টির প্রয়োজন পড়বে। তাই আপনারা অফিসে যাওয়ার আগে যার একাউন্ট তাকে ও যার নামে একাউন্ট পরিবর্তন হবে দুজনেই  NID কার্ড সঙ্গে নিয়ে বিকাশ অফিসে ভিসিট করুন। আর হ্যা, মনেকরে যার নামে একাউন্ট পরিবর্তন হবে তার পাসপোর্ট ছবি নিয়ে যেতে ভুলবেন না। 

এছাড়া আপনার যদি কোনো অন্য সমস্যা থাকে যেমন যার একাউন্ট সে দেশের বাইরে আছে ,বা আপনি যে একাউন্ট টি ব্যবহার করছেন তার নাম কার NID কার্ড দেওয়া আছে এই গুলি কিছুই জানেন না তাহলে বিকাশ হেল্পলাইন নম্বর 16247 তে কল করে বা বিকাশ অফিসে ভিসিট করে জানতে পারেন। 

আমাদের শেষ কথা,

ফ্রেন্ডস, আশা করি বিকাশ একাউন্ট বন্ধ করার নিয়ম বুঝতে পেরেছেন।একটা কথা মনে রাখবেন, একাউন্ট বন্ধ করার জন্য কোনরকম duplicity বা ছলনা করার চেষ্টা করবেন না। 

এছাড়া আপনি যদি অন্য কোনো সমস্যা ফেস করেন বা এর সম্পর্কে আরো তথ্য জানতে চান তাহলে বিকাশের হেল্প লাইন নম্বর 16247 কল করে আরো বিস্তারিত জানতে পারেন।

আরো পড়ুন –

Subscribe
Notify of
guest
6 Comments
Oldest
Newest Most Voted
Inline Feedbacks
View all comments
Abdur rahman
Abdur rahman
March 18, 2021 4:34 PM

আমার বিকাশ একাউন্টে ডুকতে গেলে এটা দেখাচ্ছে কেন?

Screenshot_20210318-170204_Phone.jpg
Sohel Ahmed Shuvo
March 26, 2021 5:51 PM

আমার একটা সিম হারিয়ে গেছে ওই সিমে আমার আইডি কার্ড দেয়ে বিকাশ খোলা এখোন ওইটা বন্ধ করে নতুন একাউন্ট খুলব কিভাবে

Avi
Avi
April 5, 2021 5:27 PM

Bhai amr account close korte chai kintu last balance mone nai and ekhn account disable ache sekhetre kivabe account delete ba name transfer korte parbo?

6
0
Would love your thoughts, please comment.x
()
x
Share via
Copy link