জানুন ফেসবুক আইডি রিপোর্ট করার নিয়ম ? fake আইডি নষ্ট করুন। 

ফেসবুক আইডি রিপোর্ট করার নিয়ম: বন্ধুগণ আপনারা সবাই জানেন ফেসবুক পৃথিবীর সবথেকে জনপ্রিয় সোশ্যাল নেটওয়ার্কিং সাইট।আমাদের দেশ-বিদেশের কোটি কোটি ইউজাররা এই ওয়েবসাইটের সঙ্গে যুক্ত।কিন্তু কিছু ইউজার আছে তারা এই প্লাটর্ফমকে দূষিত করছে। তাই সেই ইউসারদের আইডি বা পোস্ট করা কনটেন্ট গুলি কিভাবে আপনি রিপোর্ট করবেন তার পন্থা দেখিয়ে দেব।এই আর্টিকেলে বিস্তারিত জেনেনিন ফেসবুক রিপোর্ট কি, কিভাবে রিপোর্ট কাজ করে এবং এর সাহায্যে অন্যের ফেসবুক আইডি নষ্ট করার নিয়ম 

ফেসবুক আইডি রিপোর্ট করার নিয়ম
fake facebook id report

বর্তমান সময়ে ফেসবুকের মধ্যে এমন পোস্ট ও ভিডিও দেখা যায় যেগুলো এই প্ল্যাটফর্ম কে দূষিত করছে।এর জন্য ফেসবুকের  খুব কঠোর পলিসি রয়েছে,কিন্তু কিছু ইউজার সেই পলিসির তোয়াক্বা না করে ফেক অ্যাকাউন্ট বানিয়ে অনবরত পোস্ট করে যাচ্ছেন।

এখানে, আপনি সেই কনটেন্ট বা আইডির  রিপোর্ট করলে ফেসবুক তার অ্যাকশন নিবে।এবার যিনারা রিপোর্ট কি জানেন না আমি শর্টে বলে দিচ্ছি।

ফেসবুক রিপোর্ট কি:

ফেসবুক কোটি কোটি লোকে ব্যবহার করে।এই প্লাটফর্মে প্রত্যেক মুর্হতে অসংখ্য ইউজার অগণিত পোস্ট করে যাচ্ছে এবং ফেসবুকের পক্ষে সেটা অসম্ভব প্রত্যেক ইউজার এর একাউন্ট এবং তাদের পোস্টকে রিভিউ করা।

তখন কাজে আসে এই রিপোর্ট ,আপনার আমার মত ইউজাররা যখন ফেসবুকের মধ্যে কোন অযৌক্তিক পোস্ট,ভিডিও বা যারা করেছে তাদের আইডি বা পেজ কে ফেসবুকের কাছে রিপোর্ট করি।

ফেসবুক রিপোর্ট কখন করবেন –

ফেসবুকের মধ্যে আপনি যদি কোন অযৌক্তিক পোস্ট বা ভিডিও বা fake অ্যাকাউন্ট দেখেন,যেগুলা ফেসবুকে সাধারণত পোস্ট করলে তার পলিসি কে violate করে এবং এই সোশ্যাল নেটওয়ার্কিং প্লাটফর্মকে দূষিত করছে সেই পোস্ট বা কনটেন্ট গুলোকে আপনি রিপোর্ট করে রিমুভ করতে পারেন।

উদাহরণস্বরূপ- ফেক অ্যাকাউন্ট, পনোগ্রপি ভিডিও বা ছবি পোস্ট করা, Violence ও অপরাধমূলক ক্রাইম প্রচার করা, ফেক নিউজ পাবলিশ করা , fake প্রমোশন বা এড, স্ক্যাম, হেট স্পিচ, ইত্যাদি ইত্যাদি।আপনি আরো বিস্তারিত জানতে তাদের Community Standards টি পরে নিন

ফেসবুক রিপোর্ট কিভাবে কাজ করে :

ফেসবুকের কাছে যখন কিছু রিপোর্ট যায়,তখন ফেসবুক সেটির রিভিউ করে এবং সেটা যদি তাদের কমিউনিটি স্টান্ডার্স (Community Standards) কে ফলো না করে তাহলে ফেসবুক সেটা রিমুভ করে দেয়।

এখানে যে রিপোর্ট করে তার নাম কোন পার্সোনাল ইনফরমেশন ফেসবুক শেয়ার করা না সেটা সম্পূর্ণ গোপনীয় থাকে।

কিন্তু একটা কথা মনে রাখবেন,এখানে কোন গ্যারান্টি নেই  ফেসবুক সেটা রিমুভ করবে কি করবে না হয়তো সেটা আপনার কাছে অযৌক্তিক হলেও যদি ফেসবুকের পলিসিকে violate( Facebook Terms) না করে তাহলে ফেসবুক সেটা রিমুভ করবে না।

আশা করি বুঝতে পেরেছেন রিপোর্ট কি আর এটি কিভাবে কাজ করে,তাহলে চলুন এবার জেনেনি কিভাবে আপনি এই রিপোর্ট করবেন।  

জেনেনিন ফেসবুক আইডি রিপোর্ট করার নিয়ম? অন্যের ফেসবুক আইডি নষ্ট করার উপায়?

ফেসবুকে রিপোর্ট বিভিন্ন ভাবে করা যায়।কোন ইন্ডিভিজুয়াল অ্যাকাউন্ট যদি অনবরত খারাপ পোস্ট করে যাচ্ছে সেই একাউন্টে এর বিরুদ্ধে রিপোর্ট করতে পারেন।

আবার কোন সিঙ্গেল পোস্টর উপর রিপোর্ট করা যাই ,যেমন কারো পার্সোনাল ফটো বা ভিডিও ফেসবুকের মধ্যে কোনো ব্যক্তি শেয়ার করে দিয়েছে তার নির্দেশ ছড়া তাহলে আপনি রিপোর্ট করে সেই পোস্টে কে রিমুভ করতে পারেন।

এছাড়া স্ক্যাম এড,পর্নোগ্রাফি ভিডিও পোস্ট বা পেজের উপর রিপোর্ট করা যাই ,এছাড়া কোনো hate ক্রাইম, Terrorism, Religious Hatred এই ধরণের পেজের উপরে রিপোর্ট করতে পারেন।

নিচে আমি একে একে দেখাবো কিভাবে এই রিপোর্ট গুলি করবেন। 

ফেক ফেসবুক আইডি বন্ধ করার উপায় :-

ফেসবুকের মধ্যে এমন অনেক ইউসার আছে যারা অনেক গুলি একাউন্ট বা আইডি বানিয়ে বিভিন্ন রকম দূষিত কাজ করে যাচ্ছে ,যেমন অন্যের নামে আইডি বানিয়ে মানুষ কে বোকা বানাচ্ছে।

আপনি এই ফেসবুক প্রোফাইল গুলি কিভাবে রিপোর্ট করবেন জেনে নিন-

৩টি ছোট স্টেপে দ্বারা আপনি যেকারো ফেসবুকের ভুয়া আইডির বিরুদ্ধে রিপোর্ট দিতে পারবেন।নিচে ছবিসহ উদহারণ দিয়ে আমি রিপোর্ট করা দেখিয়েছি।

প্রথম ধাপ – আপনি যে আইডির বিরুদ্ধে রিপোর্ট করতে চান তার ফেসবুক প্রোফাইল ওপেন করুন।

দ্বিতীয় ধাপ – তারপর ডানদিকে ৩ টে ডট দেখতে পাবেন সেখানে টাচ করে সেই প্রোফাইল সেটিং ওপেন করুন।সেখানে প্রথম অপসন ” Find Support or Report Profile ” টি ওপেন করুন।

ফেসবুকের ভুয়া আইডির বিরুদ্ধে

তৃতীয় ধাপ – এবার আপনি কিকরণে এই প্রোফাইলে রিপোর্ট দিতে চান সেই কারণ টি সিলেক্ট করুন।যেমন- fake একাউন্ট হলে সেটি সিলেক্ট করুন বা অন্যের নাম ব্যবহার করলে pretending to be someone অপসন টি সিলেক্ট করে next করুন।

ফেক ফেসবুক আইডি বন্ধ করার উপায়

বাস,আপনার রিপোর্ট দেওয়া হয়ে গেছে এবার ফেসবুক তার আইডি রিভিউ করে বিবেচনা করবে। আপনি রিপোর্ট done একটা ম্যাসেজ দেখতে পাবেন।

আরো পড়ুন –

fake ফেসবুক পেজে যেভাবে রিপোর্ট করবেন:-

ফেসবুক আইডির মত অনেক ফেসবুক পেজ আছে যেগুলো বিভিন্ন রকম স্ক্যাম,অ্যাডাল্ট, hate ক্রাইম,ধর্ম বিদ্বেষ রিলেটেড কনটেন্ট নিজের পেজে পাবলিশ করে যেমন – ফেক নিউজ পাবলিশ করা,পর্নোগ্রাফি বা এডাল্ট কনটেন্ট পোস্ট করা।

 এযা পেজ গুলি আতংবাদি, সুসাইড,মার্ডার ,শিশু নির্যাতন,ধর্ম-বিদ্বেষ এসব জিনিস কে সাপোর্ট করে এবং প্রোমট করে।

আবার এমন পেজ আছে যেখানে ,স্ক্যাম চাকরি পোস্ট,স্ক্যাম প্রোডাক্ট পেজ ,অবৈধ মেডিসিন প্রচার এযা সব ধরনের পেজ বা গ্রুপ গুলি দেখলেই কিভাবে রিপোর্ট দিবেন জেনে নিন।

প্রথম ধাপ:- আগের মতোই এখনেও যে পেজ বা গ্রুপ টি রিপোর্ট করবেন সেটি আপনি ফেসবুক app থেকে ওপেন করুন।৩ টে ডট এ টাচ করুন।

দ্বিতীয় ধাপ :- find support or Report page” অপসন এ টাচ করুন। 

তৃতীয় ধাপ :- যে কারণে রিপোর্ট দিতে চান সেই কারণ টি সিলেক্ট করে next করে দিন।বাস্ আপনার রিপোর্ট সাবমিট হয়েযাবে।

অন্যের ফেসবুক আইডি নষ্ট করার নিয়ম
how to report facebook page

একটা কথা মনে রাখবেন – ভুলভাল কারো আইডি তে রিপোর্ট দিবেন না,কারণ ফাসেবুক তখন আপনার আইডি এর উপর অ্যাকশন নিবে।

খারাপ ভিডিও তে যেভাবে রিপোর্ট করবেন –

ফেসবুক পেজ ,গ্রুপ বা আইডি এর মত যেকোনো ভিডিও এর ও রিপোর্ট করতে পারেন। যেমন অ্যাডাল্ট,পৰ্ণগ্ৰাফপি  ভিডিও,ভৈলেন্স,false নিউস,hate speech ইত্যাদি ভিডিও গুলি যে ভাবে রিপোর্ট করবেন জেনেনিন –

  • প্রথমে সেই ভিডিও টি ওপেন করুন,তার দেন দিকে উপরে ৩ টি ডট আছে ওখানে টাচ করুন।
  • find support or report video তে টাচ করুন।
  • যে কারণে ভিডিও টে রিপোর্ট দিতে চান সেই কারণ টি সিলেক্ট করে next করে দিন।বাস্ আপনার রিপোর্ট সাবমিট হয়েযাবে।
শত্রুর আইডি নষ্ট করুন

আমাদের শেষ কথা :-

ফ্রেন্ডস,আশা করি এবার আপনারা ফেসবুক আইডি রিপোর্ট করার নিয়ম টি বুঝতে পেরেছেন এবং তার সঙ্গে পেজ ,গ্রুপ,ভিডিও বা পোস্টে সবেই যেভাবে রিপোর্ট করতে হয় সেটা জানতে পেরেছেন।

এবার কোনো লোক আপনাকে বিরক্ত করলে অন্যের ফেসবুক আইডি নষ্ট করার নিয়ম টি জেনে নিলেন।হাঁ, তবে একটা কথা জেনে রাখবেন ভুল ভাল কারো আইডি তে রিপোর্ট করবেন না,তাতে আপনার আইডি উপর ফেসবুক অ্যাকশন নিতে পারে।

আরো পড়ুন –

Subscribe
Notify of
guest
3 Comments
Oldest
Newest Most Voted
Inline Feedbacks
View all comments
Noyon
April 29, 2021 11:56 AM

Kk.

Md Masum Reza
Md Masum Reza
June 26, 2021 3:02 PM

ফেসবুক গ্রুপ রিপোর্ট মারা হয়েছে এজন্য আমি কোন গ্রুপে পোস্ট করতে পারতেছি না।
এতে আমার করনীয় কি?

3
0
Would love your thoughts, please comment.x
()
x
Share via
Copy link