ফেসবুক আইডি রিকভার করুন ইমেইল ও পাসওয়ার্ড ছাড়া ?

বন্ধুরা,আমরা প্রায় সবাই ফেসবুক ব্যবহার করি,কারো একটি একাউন্ট আছে,আবার কারো একের অধিক।সময়ের সঙ্গে সঙ্গে আমরা অনেক গুলো একাউন্ট বানিয়ে ফেলি,আর যখন পুরাতন কোনো facebook id ওপেন করতে যায়,তখন আমাদের ইমেইল বা পাসওয়ার্ড মনে থাকে না,এই সমস্যাটা অনেকেই ফেস করেন,তাই আজ আমরা জানবো কিভাবে পাসওয়ার্ড ভুলে গেল ফেসবুক আইডি রিকভার করবেন ইমেইল বা জিমেইল ছাড়া।

ফেসবুক আইডি রিকভার

এই আর্টিকেলে আমরা কিভাবে ফেসবুক আইডি ফিরে পাব সেটা বিস্তারিত জনার চেষ্টা করবো।এখানে আরেকটা কথা বলেরাখি অনেক সময় দেখা যায় অনেকেই পাসওয়ার্ড ভুলে যায়,সেক্ষত্রে পাসওয়ার্ড রিসেট করা খুব সহজ শুধু “forgot password” করলেই একাউন্ট এ আবার লগইন করতে পারবেন।

তাই আপনি শুধু পাসওয়ার্ড ভুলে গিয়ে থাকেন তাহলে কিভাবে পাসওয়ার্ড রিসেট করবেন সেটা জেনে নিন- ফেসবুক পাসওয়ার্ড পরিবর্তন

কিন্তু আপনার যদি ইমেইল id এবং পাসওয়ার্ড কোনোটাই মনে না থাকে তাহলে কিভাবে রিকভার করবেন সেই বিষয়ে নিয়ে এখানে আলোচনা করবো।তাহলে চলুন শুরু করা যাক

আরো পড়ুন-

কিভাবে ফেসবুক আইডি রিকভার করবেন ইমেইল এবং পাসওয়ার্ড ছাড়া ?(facebook account recovery without email and password)

প্রথমেই বলেরাখি আমি যে পদ্ধতি এখানে আলোচনা করবো সেটিতে আপনি কোনো fake id রিকভার করতে পারবেন না।

কেননা এখানে ফেসবুক goverment id দ্বারা আপনার একাউন্ট কে ভেরিফাই করবে,তাই কোনো fake id রিকভার করা অসম্ভব।যাইহোক,এখানে যে যে স্টেপ গুলো নিচে বলবো সেগুলিকে ঠিক ভাবে ফলো করুন একটাও স্টেপ মিস করবেন না

1st – অন্য ফেসবুক অ্যাকাউন্ট থেকে নিজের id সার্চ করুন 

আপনার হারিয়ে যাওয়া ফেসবুক আইডি কে খুজে বার করুন অন্য কারো ফেসবুক একাউন্ট থেকে সে আপনার বন্ধুর id থেকে হোক বা পরিবারের কোনো সদস্যের।

হারানো ফেসবুক আইডি

শুধু অন্য একটি ফেসবুক একাউন্ট থেকে আপনার সেই আইডি টি সার্চ করুন যে একাউন্টের ইমেইল ও পাসওয়ার্ড ভুলে গেছেন।ঠিক উপরে ছবিতে যেমন আমি sabina khtun কে সার্চ করেছি।সেইভাবে আপনার আইডি কে সার্চ করে বার করুন,তারপর একাউন্ট খুজে পেলে সেই একাউন্ট টি ওপেন করুন।

2nd – একাউন্টের id বা ইউসার নাম copy করুন

আপনার একাউন্ট ওপেন হলেই আপনার নাম এ ক্লিক করুন।

হারিয়ে যাওয়া ফেসবুক আইডি

এবার আপনার ওই ফেসবুক আইডির ইউসার নাম টি কপি করেনিন।সাধারণত ১৫ ডিজিটের নম্বর হয় যদি আপনি কোনো ইউসার নাম না দিয়ে থাকেন।আর ইউসার নাম দিয়ে থাকলে সেখানে নাম দেখতে পাবেন।

ফেসবুক আইডি রিকভার

যেমন ছবিতে দেওয়া ১৫ ডিজিট নম্বর দেখতে পাচ্ছেন ওই টা এই একাউন্টের ইউসার id,সেই ভাবে আপনার আইডির ইউসার id , দেখুন “id=” পর ১৫ ডিজিট আপনার username এই ১৫ ডিজিট নম্বর আপনার ইউসার নাম।

হয়তো ওখানে নম্বর নাও থাকতে পারে,তাহলে নাম দেখতে পাবেন যেমন-(sabina#khatun, sabina123) এই রকম কোনো username দেখতে পাবেন।ওই username বা ১৫ ডিজিট নম্বর টা copy করেনিন। 

3- ইউসার নাম দিয়ে ফেসবুক লগইন করুন 

ইউসার নাম বা ১৫ ডিজিট নম্বর কপি করে নেওয়ার পর বর্তমান ফেসবুক আইডি থেকে logout করেনিন। 

এবার ওই ১৫ ডিজিট নম্বর বা ইউসার নাম দিয়ে লগইন করুন।মানে “email or phone” এর জায়গায় ইউসার নাম টি পেস্ট করুন পাসওয়ার্ড ফাকা ছেড়ে লগইন এ ক্লিক করুন। 

ফেসবুক আইডি ফিরে পাওয়ার উপায়

4- ক্লিক forgotten password

এবার আপনার একাউন্ট টি ওপেন হবে এখানে পাসওয়ার্ড চাইবে লগইন করতে,কিন্তু যেহেতু আপনার পাসওয়ার্ড মনে নেই তাই “forgotten password” ক্লিক করুন।

ডিজেবল আইডি ঠিক করার উপায়

5- Reset Your Password

একটি নুতুন পেজে চলেযাবেন যেখানে আপনি পাসওয়ার্ড রিসেট বা ফেসবুকের পাসওয়ার্ড চেঞ্জ করতে পারবেন।

কেননা এখানে আপনার ফেসবুক একাউন্টের মেইল আইডির প্রথম ও শেষ লেটার দেখতে পাবেন এবং ফোন নম্বর দেওয়া থাকলে ২ একটা নম্বর দেখতে পাবেন,হয়তো এই দেখে আপনার মনে পড়তে পারে facebook id তে কোন ফোন নম্বর বা মেইল দেওয়া ছিল যদি সেই মেইল id বা phone নম্বর চালু  থাকে এবং আপনার কাছে মজুত রয়েছে তাহলে continue করে পাসওয়ার্ড রিসেট (পরিবর্তন)করেনিন

আর যদি আপনার কোনো কিছু মনে না থাকে তাহলে “no longer access these এ ক্লিক করুন।

ফেসবুক আইডি হ্যাক

এখানে একটা কথা বলে রাখি, ছবিতে যে একাউন্টের এক্সেম্পল দিচ্ছি সেখানে শুধু ইমেইল দেওয়া ছিল (b*****[email protected]) তাই only ইমেইল দেখাচ্ছে,কিন্তু আপনার phone number দেওয়া থাকলে সেটাও দেখাবে অথবা শুধু ফোন নম্বর দেওয়া থাকলে মেইল দেখাবে না। 

6- ক্লিক i cannot access my email account 

আপনাকে দ্বিতীয় বার login করার জন্য বলবে,কিন্তু যেহুতু ইমেইল মনে নেয় তাইi cannot access my email account অপশন এ ক্লিক করুন।

ফেসবুক একাউন্ট রিকভার

7- নতুন email তৈরী করুন 

নতুন পেজ খুলে যাবে যেখানে আপনি  অন্য একটা email একাউন্ট দিয়ে দিন যেটা আপনার মনে আছে ও মজুত রয়েছে। আর হ্যা, এখানে কনফ্রম করার জন্য ২য় বার মেইল টি লিখুন।তারপর continue করুন।

কিভাবে ফেসবুক আইডি ফিরে পাব

8- গভর্মেন্ট id সাবমিট করুন 

নতুন ইমেইল সাবমিট করা হয়েগেল,এবার ফেসবুক আপনার আইডি কে ভেরিফাই করবে তারজন্য আপনাকে গভর্মেন্ট আইডি ফটোকপি আপলোড করতে হবে

প্রথমে আপনার আইডি কোন দেশের সেটা সিলেক্ট করুন-আমার id ইন্ডিয়া থেকে জারি (issued)তাই আমি ইন্ডিয়া সিলেক্ট করেছি আপনারা নিজের দেশ বেছে নিন তারপর continue এ ক্লিক করুন

ফেইসবুক একাউন্ট পুনরুদ্ধার

এবার একটা ছোটো ফর্ম দেখতে পাবেন যেটা আপনাকে পূরণ করতে হবে।ফর্মে  আপনার নাম,প্রোফাইল লিংক,ফোন নম্বর ইত্যাদি পূরণ করতে হবে। আমি বিস্তারিত বলে দেব কিভাবে ফর্ম টি পূরণ করবেন।

ফেইসবুক পাসওয়ার্ড ভুলে গেছি

full name-আপনার পুরো নাম টা দিন যেমন গভর্মেন্ট id এবং ফেসবুক id তে আছে।

link(url) to your timeline – আপনার একাউন্ট এর tmeline লিংক দিতে হবে সেটা কিভাবে করবেন বলে দিচ্ছি।

আপনি ফ্রেন্ড বা ফ্যামিলির fb একাউন্ট টি পুনরায় ওপেন করুন একটি নুতুন ট্যাবে, এবার আগে যেভাবে ১৫ ডিজিট username কপি করেছিলেন এবার পুরো লিংক টা কপি করুন,তারপর ফর্মে পেস্ট করেদিন।

ফেইসবুক রিকভার লিংক

select your issue- এখানে 4th অপশন টি সিলেক্ট করুন ”I have lost complete access to this phone number”

countery code- কান্ট্রি কোড দিন নিজের দেশের যেমন ইন্ডিয়ার +৯১.

describe your issue- এখানে আপনার সমস্যাটি সংক্ষিপ্ত বর্ণনা করতে হবে তাই এখানে লিখুন-i have lost my phone number and email id both. please check my new email id as i have mentioned and send recovery link on that.

choose file- এখানে আপনার কোনো গভর্মেন্ট আইডির ছবি আপলোড করুন যেমন ভারতে (আধার কার্ড,প্যান কার্ড,ভোটার কার্ড ) ইত্যাদি। সব কিছু ঠিক ঠাক করে নেওয়ার পর নিচে send করেদিন।

9- facebook id recover link (পুনরুদ্ধার)

ফর্ম ফিলআপ করার পর ফেসবুক আপনার একাউন্ট কে ভেরিফাই করে ২৪ ঘন্টার মধ্যে আপনার দেওয়া নুতুন মেইল id তে একটি মেইল পাঠাবে।সেই মেইল টি ওপেন করুন সেখানে একটি লিংক দেখতে পাবেন এই লিংক টিতে ক্লিক করুন।মনেরাখবেন,এই লিংক ৭ দিন ভ্যালিড থাকবে,তার আগে এই লিংক টি ওপেন করেনিবেন।

হারানো ফেসবুক আইডি ফিরে পাওয়ার উপায়

10- choose a new পাসওয়ার্ড 

লিংক এ ক্লিক করলে দেখতে পাবেন নিউ পাসওয়ার্ড চাইছে,আপনি পছন্দের মতো পাসওয়ার্ড দিয়ে facebook id রিকভার করে নিন

হারানো ফেসবুক আইডি

congratulations আপনার ফেসবুক একাউন্ট রিকভার হয়ে গেছে এবার আপনি এই একাউন্ট আবার আগের মতো ব্যবহার করতে পারবেন।

শেষ কথা,

বন্ধুরা,আমি উপরে যে প্রসেস নিয়ে কথা বললাম তাতে ১০০% রিকভারি হবে তার কোনো গেরান্টি নেই,এটা সম্পর্ণ ফেসবুক এর উপর নির্ভর করেতবুও এই পদ্ধতি দিয়ে হারিয়ে যাওয়া ফেসবুক আইডি কে রিকভার করতে দেখেছি।কেননা ফেসবুক আইডি রিকভার করার যতগুলো পন্থা আছে এটাই বেস্ট যেটা আমার মনে হয়।যাইহোক,উপরে আমি যেভাবে স্টেপ বায় স্টেপ বলেছি সেই ভাবে করে দেখুন আশা করি আপনার আইডি রিকভার হয়েযাবে।কোনো কিছু প্রশ্ন থাকলে কমেন্ট করতে ভুলবেন না।ধন্যবাদ

আরো পড়ুন-

Subscribe
Notify of
guest
21 Comments
Oldest
Newest Most Voted
Inline Feedbacks
View all comments
টুটুল
টুটুল
June 16, 2020 2:02 PM

ফেক ন্যাশনাল আইডি দিয়ে আপনার এ পদ্ধতিতে এফবি আইডি রিকোভার সম্ভব?

Mir sabbir
July 22, 2020 10:22 PM

আমার ফেসবুকের পাসওয়ার্ড বুলে গিয়েছ। তারপর আমি ফরগেট পাসওয়ার্ড এ গিয়ে ইমেলের মাধ্যমে রিকভার করতে চাইলে আমার ইমেলে কোড আসে না আজকে ৫ দিন৷ তারপর আমি আবার ট্রাস্টটেড কন্টাক এ গিয়ে ৩ জন ফেন্ড এর কোড দিই এবং পাসওয়ার্ড ও চেন্জ করি কিন্তু। এখন আাবার বলে আমার পাসওয়ার্ড ভুল এখন আমি কি করবো?

Sultan
Sultan
November 11, 2020 11:17 AM

আমি আমার আইডিতে পাসওয়ার্ড ফরগেট দিয়েছি কিন্তু কোড পাচ্ছি না

Sultan
Sultan
November 11, 2020 11:20 AM

Hlw

Md. Kamal HoSsAin Mir
Md. Kamal HoSsAin Mir
November 19, 2020 6:31 AM

আমার আইডিটা নষ্ট হয়েছে প্রায় দুমাস হয়ে গেল ফেসবুক আমার থেকে যেসব ইনফরমেশন চেয়েছে আমি সবগুলো দিয়েছি কিন্তু আমি আমার আইডিটা এখনো ফিরে পায়নি প্লিজ আমাকে এই ব্যাপারে সহযোগিতা করলে অনেক খুশি হতাম

Sayed Ashraful
November 22, 2020 7:35 PM

ধন্যবাদ

Md. Abdul Jalil
Md. Abdul Jalil
December 19, 2020 10:56 PM

ভাই, গত ৩ ডিসেম্বর আমার ফেসবুক অ্যাকাউন্ট “Ab Jalil”- এ logged in থাকাকালীন অবস্থায় আমার Huawei Y7 Prime ফোনটি ভেঙ্গে নষ্ট হয়! ১০ ডিসেম্বর নতুন ডিভাইস Samsung M 21 থেকে ফেসবুক আইডিতে ঢুকতে পারছিনা,পাসওয়ার্ড ভুলে গেছি। কোড পাঠায় আমার ইমেইল অ্যাড্রেস ” [email protected] -এ যা খুঁজেই পাইনা !
এদিকে এই ইমেইল অ্যাড্রেসের password ও ভুলে গেছি! Ricovery email address ও Phone Number দিয়ে চেষ্টা করলে Verification Code পাঠায়,কোড দিয়ে চেষ্টাও করি,বাট শেষে বলে, Google Couldn’t verify this ([email protected]) account belongs to you.
প্লিজ,আমাকে হেল্প করুন।

Arifuliam Joni
Arifuliam Joni
December 21, 2020 12:36 AM

আমার জিমেইল হ্যাক

Ranjit Hembram
Ranjit Hembram
January 15, 2021 9:16 AM
রাহুল
রাহুল
January 21, 2021 8:59 PM

আমার আইডি টা হেক করছে কেউ জদি আমার আইডি টা ফিরে দিবেন

tapon
tapon
January 30, 2021 11:11 PM

my problem plz help me

Screenshot_2021-01-30-23-39-10-35.png
naz
naz
February 25, 2021 4:23 AM

ডিএক্টিভ ফেসবুক আইডির পাসওয়ার্ড এবং মেইল ভুলে গেলে ফেইসবুক রি এক্টিভ করা এবং ফেসবুকের সাথে কানেক্টেড ইন্সটাগ্রামে লগইন করা কি সম্ভব?

MDSharif boss
March 17, 2021 4:07 PM

আমার আইডি হ্যাক হয়ে গেছে

Last edited 1 month ago by MDSharif boss
MDSharif boss
March 17, 2021 4:07 PM

Kdodn

Sayem
Sayem
April 1, 2021 9:04 PM

Amr eta dekay sodo 5-6 days hoye gece akn ki krbo

09BCF7B8-3F13-4289-A380-C4905C2A0BD4.png
21
0
Would love your thoughts, please comment.x
()
x
Share via
Copy link