কিভাবে মোবাইলে ফেসবুক আইডি ডিজেবল করবেন জেনেনিন?(২০২০)

ফেসবুক আইডি ডিজেবল : বন্ধুরা,আপনি কি নিজের ফেসবুক আইডি সাময়িকের জন্য বন্ধ করতে চান? তাহলে,ফেসবুক ডিজেবল করার উপায় কি? চিন্তা নেই এই পোস্টে আমি দেখাবো কিভাবে নিজের আইডি মোবাইল ও কম্পিউটার থেকে ডিএক্টিভ করবেন।

আমি আগের পোস্টে বলেছি কীভাবে আপনি নিজের আইডি চিরতরে ডিলিট করতে পারবেন,আর আজকে আমরা এখানে ফেসবুক ডিএক্টিভ করার নিয়ম টি জেনে নেবো।

ফেসবুক আইডি ডিজেবল

ফ্রেন্ডস অনেক সময় নানান কারণে আমাদের ফেসবুক আইডি ডিএক্টিভ করতে হয়।তাই অনেকেই ফেসবুক আইডি ডিএক্টিভেট করতে সমস্যায় পড়েন।

তাই,আমি আপনাদের এখানে খুব সহজে ছবিসহ দেখিয়ে দেবো কি করে আপনি নিজের মোবাইল বা কম্পিউটার থেকে ৫ মিনিটে ফেসবুক আইডি কে ডিএকটিভেট  করে নিতে পারবেন।

চুলুন তাহলে শুরু করা যাক –

জেনেনিন মোবাইল ও কম্পিউটারে ফেসবুক আইডি ডিজেবল করার উপায়?

গুগলে অনেক গুলো পোস্ট দেখলাম যেখানে ডাইরেক্ট লিংক দিয়ে দিয়েছে সেখানে ফেসবুক ওয়েবসাইট খুলে আপনি ডিএক্টিভেট করতে পারবেন কিন্তু,মোবাইল থেকে ফেসবুক app এ ডিএক্টিভেট করতে পড়বেন না।

তাই, এই পোস্টে আমি ফেসবুক অ্যাপে কিভাবে ডিএক্টিভেট করবেন সেটা কোনো লিংক নয় ছবি সহ দেখাবো ফলে পুরো প্রক্রিয়া টি আপনার কাছে পরিষ্কার হয়ে যাবে। 

মোবাইল অ্যাপে ফেসবুক ডিএক্টিভ করার নিয়ম(how to deactivate my Facebook account in mobile)

আশা করি,আপনাদের সবার মোবাইলে ফেসবুক অ্যাপ ইন্সটল রয়েছে।এবার আইডি ডিএক্টিভেট করার জন্য আমরা কতগুলি স্টেপ ফলো করব,আমি ধাপে ধাপে ছবিসহ নিচে দেখিয়ে দিয়েছি সেগুলি আপনি স্টেপ বাই স্টেপ ফলো করুন এবং নিজের আইডি ৫ মিনিটে ডিজেবল করেনিন। তাহলে চুলুন শুরু করা যাক –

প্রথম ধাপ:- নিজের মোবাইল থেকে ফেসবুক অ্যাপ টি ওপেন করুন। এবার ডান দিকে উপরে তিনটি লাইন দেখতে পাচ্ছেন ঠিক নোটিফিকেশনের পাশে,সেইMenu তে টাচ করুন।

ফেসবুক ডিজেবল

দ্বিতীয় ধাপ:- এবার মেনু তে অনেক অপসন দেখতে পাচ্ছেন নিচে স্ক্রল করুন “Settings & privacy” অপশনে টাচ করুন এবং তারপরে “privacy Shortcuts” অপসন এ টাচ করে প্রবেশ করুন।

ফেসবুক ডিএক্টিভ করার নিয়ম

তৃতীয় ধাপ :- এবার প্রাইভেসি পেজ ওপেন হলে নিচে স্ক্রল করুন এবং “Delete Your account information” এই অপসন টিতে টাচ করে প্রবেশ করুন।

ফেসবুক ডিএক্টিভ করার নিয়ম

চতুর্থ ধাপ:- এই ধাপ টি খুব ইম্পর্টেন্ট ধাপ এখানে আপনি ভুল করলে আপনার আইডি ডিলিট হয়ে যেতে পারে, তাই ছবি দেখে ঠিকভাবে ফলো করুন। 

আপনি এখানে একাউন্ট ডিলিট এবং ডিএক্টিভেট এর দুটি অপসন দেখতে পাবেন।ফেসবুক আইডি ডিএক্টিভেট/ডিজেবল করতে প্রথম অপসন টি সিলেক্ট করে নিচে “Continue to Account Deactivation” এ টাচ করুন।

ফেসবুক আইডি ডিএক্টিভেট

Note ⇒ ভুলে ও দ্বিতীয় অপসন সিলেক্ট করে continue করবেন না,তাতে আপনার আইডি চিরতরে ডিলিট হয়ে যাবে।

Note⇒ আপনি যদি ফেসবুক আইডি চিরতরে ডিলিট করতে চান, তাহলে নিচে দেওয়া লিংক এ গিয়ে  ওই পোস্ট টি পড়ুন। 

পঞ্চম ধাপ – ফেসবুক একাউন্ট ডিজেবল করার শেষ পর্যায়ে চলে এসেছেন,আর ২ টি স্টেপ পূরণ করলে আপনার আইডি ডিএক্টিভেট হয়ে যাবে।

ফেসবুক আপনার কাছে ডিএক্টিভেট করার জানতে চাইবে,আপনি যেকোনো একটি কারণ দিয়ে দিন তার পর continue করুন। আমি এখানে ২টি ফেসবুক একাউন্টের আছে তার কারণ দেখিয়েছি। 

ডিজেবল ফেসবুক

ষষ্ঠ ধাপ:- শেষ ধাপ এটা কমপ্লিট করলে আপনার আইডি ডিএক্টিভেট হয়ে যাবে।ফেইসবুক জানতে চাইবে আপনি কি ম্যাসেঞ্জের ব্যবহার করতে চান ডিএক্টিভেট করার পরে ও ?

যদি ম্যাসেঞ্জের ব্যবহার করতে চান তাহলে তারপাশে টিক দিন,সেইভাবে নোটিফিকেশন চালু রাখতে চাইলে তার পাশে টিক দিন। তারপর continue করুন।

ফেসবুক আইডি ডিজেবল

আপনার ফেইসবুক আইডি ডিজেবল সম্পূর্ণ হয়ে হবে।আপনি মোবাইলে ফেসবুক app এ Account Deactivation Successful এই ম্যাসেজ টি দেখতে পাবেন।

ফেসবুক ডিএক্টিভ

Note – মনে রাখবেন,লগইন করলে পুনরায় ডিজেবল ফেসবুক active হয়েযাবে। 

Note – facebook disabled হয়ে গেলে আপনার নাম,ফটো ,আর যা শেয়ার করেছেন তার ভবেশির ভাগ ফেসবুক থেকে রিমুভ হয়েযাবে।

কম্পিউটারে ফেসবুক আইডি ডিজেবল করার নিয়ম (how to deactivate my Facebook account in pc)

উপরে আমার জানলাম মোবাইলে কিভাবে আইডি ডিএক্টিভ করবেন।এবার আমরা কম্পিউটার বা ল্যাপটপে যেভাবে ফেসবুক ডিজেবল সেটা জেনে নি।

প্রথম ধাপ :- আপনি ফেসবুক একাউন্ট logout হয়ে থাকলে login হয়ে যান। একাউন্ট loing হয়েগেল হোমপেজে ডানদিকে উপরে কর্নারে ছোটো ড্রপডাউন অ্যারো দেখতে পাবেন ওখানে ক্লিক করুন।তারপর এবং Settings এ ক্লিক করুন।

আইডি ডিজেবল করার নিয়ম

দ্বিতীয় ধাপ:- সেটিংস পেজ ওপেন হলে ৩ নম্বর অপসন Your Facebook information এ ক্লিক করুন।

এখানে আপনার যাবতীয় ডাটা যা ফেসবুকের কাছে মুজুত আছে সেগুলো দেখতে পাবেন। সেই সঙ্গে একাউন্ট Permanently delete ও deactivate ও করতে পারবেন।

তাই,আইডি deactivate করতে  লাস্ট অপসন Delete your account and information এ view তে ক্লিক করুন।

ফেসবুক ডিএক্টিভ

তৃতীয় ধাপ- এবার একটা নতুন পেজ খুলবে যেখানে একাউন্ট Permanently delete ও deactivate করার ২ টি অপসন দেখতে পাবেন।

আপনি প্রথম অপসন deactivate account সিলেট করে continue to account deactivation ক্লিক করুন।

ফেসবুক আইডি ডিএক্টিভ

Note ⇒ ভুলেও দ্বিতীয় অপসন টি সিলেক্ট করে continue করবেন না,তাতে আপনার আইডি চিরতরে ডিলিট হয়ে যেতে পারে,(ডিলিট হয়ে গেলে ১৪ দিনের মধ্যে আইডি রিকভার করতে হবে)।

Note⇒ আপনি যদি ফেসবুক আইডি চিরতরে ডিলিট করতে চান, তাহলে নিচে দেওয়া লিংক এ গিয়ে  ওই পোস্ট টি পড়ুন।

চতুর্থ ধাপ :  এই স্টেপ টি কমপ্লিট করলে আপনার প্রোফাইল ডিসএবল হয়ে যাবে।deactivate করার আগে ফেসবুক তার কারণ জানতে চাইবে আপনি এখানে টেম্পোরারি ও ডিসএবল করতে পারেন। যাইহোক, যেকোনো একটি কারণ সিলেট করে deactivation প্রসেস টি শেষ করুন। 

ডিজেবল আইডি

আমাদের শেষ কথা,

ফ্রেন্ডস,আশাকরি মোবাইল ও কম্পিউটারে ফেসবুক আইডি ডিজেবল করার উপায় টি এবার বুঝতে পেরেছেন।উপরে স্টেপ গুলো ঠিক থাকে ফলো করলে আপনার ফেসবুক ডিজেবল হয়েযাবে।একটা কথা মনেরাখবেন,আপনি যতদিন পুনারই লগইন না করবেন তত দিন ফেসবুক ডিএক্টিভ হয়ে থাকবে। 

যাইহোক,আপনার যদি এই পোস্টি ভালো লাগে তাহলে কমেন্ট ও শেয়ার করতে ভুলবেন না। ধন্যবাদ। 

আরো পড়ুন –

Subscribe
Notify of
guest
2 Comments
Oldest
Newest Most Voted
Inline Feedbacks
View all comments
রুবেল
December 28, 2020 11:41 AM

অন্যের আইডি ডিজেবল

2
0
Would love your thoughts, please comment.x
()
x
Share via
Copy link