ফেসবুকের পাসওয়ার্ড ভুলে গেছি?ফেসবুক পাসওয়ার্ড জানার উপায়?

ফেসবুক পাসওয়ার্ড জানার উপায়: কয়েকজন friends আমাকে question করেছেন ফেসবুকের পাসওয়ার্ড ভুলে গেছি কিভাবে রিসেট করবো।এটা খুব সাধারণ সমস্যা সবার সঙ্গে হয়ে থাকে, আমি বা যেকেও পাসওয়ার্ড ভুলে যেতে পারে,কারণ এখন আমরা অনেক গুলো সোশ্যাল মিডিয়া একাউন্ট ব্যবহার করি, আর সবার পাসওয়ার্ড মনে রাখা সম্ভব নয়।

আবার অনেকেই ফেইসবুক app ইউজ করে ,ফলে বারে বারে লগইন করতে হায়না।এই কারণে অনেকেই পাসওয়ার্ড ভুলে জান, তাই এখানে প্রশ্ন হচ্ছে –নিজের ফেসবুক পাসওয়ার্ড জানার উপায় কী? আমরা এই পোস্টে এটাই দেখবো,কিববে আপনি খুব সহজে নিজের পাসওয়ার্ড রিসেট করবেন। চলুন শুরু করা যাক —

ফেসবুকের পাসওয়ার্ড ভুলে গেছি
reset your Facebook password

আপনি যদি নিজের facebook পাসওয়ার্ড ভুলেযান তাহলে চিন্তা করার দরকার নেই,এই আরটিকেল পরে আপনি ৫ মিনিটে নিজের facebook পাসওয়ার্ড রিসেট করতে পারবেন।

আমাদের বেশিরভাগ ফেসবুক ইউসার মোবাইলে app এ ফেইসবুক খুলে থাকনে,তাই আমি ফেইসবুক app এ কিভাবে password রিসেট করবেন সেটা দেখাবো। 

অবশই পড়ুন –

ফেসবুকের পাসওয়ার্ড ভুলে গেলে কিভাবে রিসেট করবেন ?নিজের ফেসবুক পাসওয়ার্ড জানার উপায়? 

প্রথমেই বলেরাখি,আপনার মোবাইলে fb app ইনস্টল না থাকলে ইনস্টল করে নিন,এবং আপনার রেজিস্টার ইমেইল id অথবা মোবাইল নম্বর যেকনো একটা প্রয়োজন পড়বে,সোজাভাবে বলতে হলে আপনি যে নম্বর বা ইমেইল দিয়ে একাউন্ট অপেন করেছেন সেটা দরকার পড়বে। 

ফেসবুক পাসওয়ার্ড পরিবর্তন হয়েগেল পুনুরাই facebook login করতে পারবেন আগের মতো,কিন্তু এবার নুতুন পাসওয়ার্ড টা মনেকরে কোথও লিখে রাখবেন।যাইহোক চলুন তাহলে দেখেনি– 

1- ফেইসবুক app ওপেন করুন

আপনার স্মার্টফোনে ফেইসবুক app টি ওপেন করুন।আর যদি আনইনস্টল করে থাকেন তাহলে পুনরায় প্লেস্টোর থেকে ইনস্টল করেনিন।

2- Forgot password এ ক্লিক করুন ?

app ওপেন করলে log in এর নিচে “forgot password”একটা অপশন দেখতে পাবেন ওখানে ক্লিক বা টাচ করুন।

রিসেট ফেইসবুক পাসওয়ার্ড

3 – একাউন্ট চুষ করুন 

forgot একাউন্ট এ টাচ করলে আজ পযন্ত যতগুলো একাউন্ট লগইন করেছেন সব গুলো দেখতে পাবেন,আর একটাই একাউন্ট হলে সেটাই দেখতে পাবেন ঠিক ছবিতে আমার মতো।এবার যে একাউন্ট এর পাসওয়ার্ড রিসেট করতে চান সেই একাউন্ট টা সিলেক্ট করুন।

ফেসবুক পাসওয়ার্ড পরিবর্তন

আর যদি আপনি কোনো id দেখতে না পান তাহলে উপরে phone বা email দিয়ে নিজের একাউন্ট/id টি খুজে বার করেনিন।তারপর ওই id টা টাচ করুন যার পাসওয়ার্ড রিসেট করবেন।

4- একাউন্ট কনফ্রিম করুন 

এবার আপনি ”confirm your account” এর একটা পেজ দেখতে পাবেন,এখানে আপনার রেজিস্টার নম্বর বা ইমেইল এ verification code সেন্ড করার অপশন দেখতে পাবেন।

ফেসবুক আইডি রিকভার

এখানে একটা কথা বলে রাখি,হয়তো আপনার এই ২ টো অপশন না দেখিয়ে ১টা দেখাতে পারে,কেননা আপনি শুধু মোবাইল নম্বর দিয়ে থাকেন fb id খুলার সময় তাহলে ইমেইল দেখতে পাবেন না,আবার শুধু  ইমেইল দেওয়া থাকলে মোবাইল নম্বর দেখাবে নাআর যদি আমার মতো (ছবিতে) মোবাইল ও ইমেইল উভয়ই দেওয়া থাকে তাহলে আপনার ও দুটিই দেখাবে।

এবার আপনি পছন্দের মতো যেটাতে otp চান সেই অপশন টা সিলেক্ট করুন, মানে আপনি নম্বর সিলেক্ট করলে sms যাবে ইমেইল সিলেক্ট করলে মেইল যাবে একটা ৬ ডিজিটের কোড।যাইহোক নিচে “Continue” তে ক্লিক করুন।

আমি এখানে মোবাইল নম্বর সিলেক্ট করেছি তাই আমার মোবাইল নম্বরে একটা otp সেন্ড করবে ফেইসবুক ভ্যারিফিকেশন করার জন্য। সেইভাবে আপনাদের ও কাছে otp যাবে মোবাইলে বা মেইল id তে। 

5- একাউন্ট verify করুন 

 আমি আগেই বললাম এবার ফেইসবুক ভেরিফাই করবে এই id টি আপনার কিনা।তাই ফেইসবুক আপনার মোবাইল নম্বর বা ইমেইল এ ৬ ডিজিট এর কনফার্মেশন কোড সেন্ড করবে সেটা আপনাকে “Enter” করতে হবে এখানে। 

ভুলে যাওয়া পাসওয়ার্ড

আপনি যদি sms বা email না পেয়ে থাকেন তাহলে নিচে মোবাইল নম্বরে “send sms agin” বা ইমেইল পেতে “get code vai email” অপশন দেখতে পাবেন পুনুরাই সেন্ড করুন।যাইহোক, ৬ ডিজিট ভ্যারিফিকেশন  কোড enter করেদিলে Continue” তে টাচ করুন।

6- নতুন পাসওয়ার্ড তৈরী করুন বা ফেসবুক পাসওয়ার্ড পরিবর্তন করুন।

ফেইসবুক ভেরিফিকেশন কোড enter করার পর পরবর্তী পেজে আপনি নুতুন পাসওয়ার্ড বানাতে পারবেন।

ফেসবুক পাসওয়ার্ড পরিবর্তন

new password লেখা আছে তারপাশে একটা বাক্স দেখতে পাবেন ওখানে আপনি নিজের ফেসবুক একাউন্টএর নুতুন পাসওয়ার্ড টা লিখে ফেলুন।

আর হ্যা, অবশই পাসওয়ার্ড টা মনে করে কোথাও লিখে রাখবেন।

জেনেনিন- নিজের ফেসবুক আইডি পুনরায় রিকভার করবেন ইমেইল ও পাসওয়ার্ড ছাড়া ?

7- ফেইসবুক পাসওয়ার্ড পরিবর্তন হয়েগেছে।

congratulations,এই স্টেপ গুলো ঠিক ঠাক ফলো করে থাকলে আপনার ফেইসবুক পাসওয়ার্ড চেঞ্জ হয়ে যাবে এবার আপনি এই নুতুন পাসওয়ার্ড দিয়ে লগইন করতে পারবেন। 

ফেসবুকের পাসওয়ার্ড ভুলে গেলে করণীয় কি

এখানে বলছে আপনি এই ডিভাইস বা মোবাইলে লগইন হয়ে থাকতে চান তাহলে প্রথম অপশন টা সিলেক্ট করুন,অথবা অন্য কারো মোবাইল হলে দ্বিতীয় অপশন টা সিলেক্ট করুন।

যায়হোক, আমি ধরেনিচ্ছি আপনি নিজের মোবাইল রিসেট করছেন তাই ১st অপশন টা সিলেক্ট করে নিচে continue তে টাচ করুন।আপনার ফেইসবুক একাউন্ট ওপেন হয়ে যাবে এবার আপনি আবার আগের মতো ফেসবুক ব্যবহার করতে পারবেন।এবার যখন logout করবেন তখন এই নুতুন পাসওয়ার্ড টা দিবেন।

শেষ কথা,

বন্ধুরা ,উপরে যে স্টেপ গুলো দেখালাম সেগুলি যদি ঠিক ঠাক ফলো করেন তাহলে ফেসবুকের পাসওয়ার্ড খুব সহজে রিসেট করে নিতে পারবেন।আমি এখানে ফেইসবুক app দিয়ে দিখেয়েছি কিন্তু আপনি এই প্রক্রিয়াটি ফেইসবুক ওয়েবসাইটে ও এপলাই করতে পারবেন,মোটামোটি একই স্টেপ।

যাইহোক তুবুও আপনার কোনো সমস্যা হলে অবশই আমাকে কন্টাক্ট করবেন আমি হেল্প করার চেষ্টা করবো।আশা করি নিজের ফেসবুক পাসওয়ার্ড জানার উপায় টি বুঝতে পেরেছেন।তবে,ইমেইল ও পাসওয়ার্ড বা ফোন নম্বর সব কিছুই ভুলে গিয়ে থাকলে,কিভাবে নিজের আইডি পুনরায় ফিরে পাবেন সেটা জানতে নিচে লিংক এ ক্লিক করুন। ধন্যবাদ 

আরো পড়ুন-

Subscribe
Notify of
guest
11 Comments
Oldest
Newest Most Voted
Inline Feedbacks
View all comments
Sadia
Sadia
January 6, 2021 7:55 PM

ফোন নম্বর ভুলে গেলে বা সিম কার্ড টি যদি না থাকে তখন কিভাবে পাসওয়ার্ড পরিবর্তন করবো?

SAZZAD KABIR ROKON
SAZZAD KABIR ROKON
February 5, 2021 8:24 AM

আমার মোবাইল নাম্বারে Otp code আসছে না।

আমি যে নাম্বার দিয়ে ফেসবুক একাউন্ট ওপেন করেছিলাম সেই নাম্বারে otp আসছে না।
অনেকবার ট্রাই করেছি।

Labanna
Labanna
February 10, 2021 3:07 PM

Amr number a kono code asteche na

Snagita
Snagita
February 27, 2021 11:08 AM

এখন ৮ টা কোড নম্বর আসছে। কিন্তু ঘর আসছে ৬টার। কিভাবে লিখতে হবে

Khalid Hasan
April 1, 2021 11:22 PM

Ami jei no diya fb id kholc sai no ta nai akhon email a code ki kore pabo

Rabyea Sultana
May 1, 2021 2:31 AM

thanks

Yasir Arafat
Yasir Arafat
July 31, 2021 11:49 PM

ফেইসবুকের পাসওয়ার্ড ভুলে গিয়েছি

11
0
Would love your thoughts, please comment.x
()
x
Share via
Copy link