প্রসেসর কি ? বিস্তারিত জেনেনিন প্রসেসর কিভাবে কাজ করে ?

এই টেকনোলজির যুগে আমরা দৈনন্দ দিনে অনেক গুলো গ্যাজেট ইউজ করি,এর মধ্যে মোবাইল ও কম্পিউটার এর নাম সবার আগে আসে।সাধারণত কোনো মোবাইল বা ল্যাপটপ তার ফীচার দেখেই আমরা কিনি,মোবাইল বা কম্পিউটারে অনেক গুলো উপাদান দ্বারা তৈরী হয়,তার মধ্যে প্রসেসর(সিপিইউ) খুবই গুরুত্বপূর্ণ কম্পোনেন্ট,আর আজ এই আর্টিকেলে আমরা প্রসেসর কি,প্রসেসর কিভাবে কাজ করে সেটাই আলোচনা করবো। 

প্রসেসর কি What is processor
Processor Definition

প্রসেসর বা সিপিইউ(cpu) মোবাইল,কম্পিউটার ছাড়া আরো বিভিন্ন গ্যাজেট এ ব্যবহার করা হয়। সাধারনণত সিপিইউ কে কম্পিউটারের ব্রেন বলা হয়,এর ফুলনাম Central Processing Unit (কেন্দ্রীয় প্রক্রিয়াকরণ ইউনিট)।প্রসেসর কম্পিউটারের একটি হার্ডওয়্যার পার্ট যেটি অপারেটিং সিস্টেম,প্রোগ্রমস বা অ্যাপস কে রান করে। 

প্রসেসর কি?(What is processor)প্রসেসর কিভাবে কাজ করে? 

প্রসেসর(processor) এক ধরণের চিপ,যা কম্পিউটার,মোবাইল,ল্যাপটপ,ট্যাবলেট ও অন্যান্য গ্যাজেটের মধ্যে থাকে।প্রসেসর এই সব গ্যাজেটের একটি গুরুত্বপূর্ণ হার্ডওয়্যার কম্পোনেন্ট।

প্রসেসর কে ব্রেন বলা হয়,কেননা এ হার্ডওয়্যার ও সফটওয়্যার এর মধ্যে হওয়া গতিবিধি গুলোকে বুজার ক্ষমতা রাখে,মানে কম্পিউটার ও আমাদের মধ্যে যে গতিবিধি হয় সেটা প্রসেসর বুঝতে পারে। 

এরফলে আমাদের দেওয়া কোনো কমান্ড কম্পিউটার উপলব্ধি করতে পারে এবং সেই টাস্কের উপর কাজ করে।

মানে,কম্পিউটার যতক্ষণ আমাদের দেওয়া কোনো কমান্ড বুঝতে না পারবে ততক্ষন আমরা কম্পিউটারে কোনো কাজ করতে পারবো না।যদি বুঝতে না পারেন,চিন্তা নেই নিচে উধাহরন দেখুন-

উধারণস্বরূপ- 

ধরুন ২ জন লোক কোথও দাড়িয়ে আছে,একজন বাংলা ভাষা জানে আর একজন তামিল ভাষা জানে।তাহলে ২ জনে কথোপকথানা তখনি সম্ভব হবে যখন দুজনকেই এমন একটি common ভাষা জানতে হবে যার সাহায্যে একে ওপরে কথা বলতে পারে ।

এবার দুজনেই হিন্দি ভাষা জানে,এরফলে তারা হিন্দির ভাষার মাধ্যমে একে ওপরে কথোপকথানা শুরু করে,ঠিক এই ভাবে প্রসেসর হিন্দি ভাষার মতো কাজ করে।

ঠিক ওই দুজন লোকের মতো ,আমাদের ও কম্পিউটার এর মধ্যে মাধ্যম হচ্ছে প্রসেসর।যা কম্পিউটার কে আমাদের কমান্ড বা নির্দেশ বুঝাই।

আর কম্পিউটার সফটওয়্যার এর সাহায্যে ওই কাজ করে যা কীবোর্ড ও মাউস দ্বারা আমরা নির্দেশ দি।এর জন্য প্রসেসর কে সিপিইউ বা Central Processing Unit বলা হয়।

জেনেনিন, Graphics Card কিভাবে কাজ করে?

প্রসেসর কোর কি ?(What Is A Processor Core)? 

যখনই আপনি প্রসেসর কি সেটা দেখতে যাবেন,তখন এটা জানাতে পারবেন প্রসেসর কত কোরের যথা ডুয়াল কোর dual core বা quad core এই কথাটি লেখা থাকে। তাহলে চলুন একটু প্রসারের কোর কি সেটা দেখি নি।

কোর(core) সাধারণত প্রসেসারের স্পিড বা ক্ষমতা কে বর্ণনা করে,যদি প্রসেসর সিঙ্গেল কোর হয় তাহলে ও বেশি টাস্ক বা কাজ করতে পারবে না,কম্পিউটার হ্যাংক করে যাবে।

কিন্তু,বর্তমানে কম্পিউটরে বা মোবাইল ২ কোর,৪ কোর,৬ কোর,৮ কোর বা তার বেশি কোরের প্রসেসর থাকে।তার ফলে, এখনকার মোবাইল বা কম্পিউটার অনেক শক্তিশালী আগের থেকে,কেননা আগে সিঙ্গেল কোর প্রসেসর ব্যবহার করা হতো,কিন্তু এখন ৪ কোর,৬ কোর,৮ কোর বা তার বেশি করের প্রসেসর ব্যবহার করা হয়।

প্রসেসর প্রকারভেদ (Multi-core processor)

  1. ডুয়াল কোর প্রসেসর (dual core processor) – মানে এই প্রসেসরে ২ টি কোর আছে।
  2. কোয়াড কোর প্রসেসর (quad core processor) মানে এই প্রসেসরে ৪ টি কোর আছে।
  3. হেক্সা কোর প্রসেসর (hexa core processor) মানে এই প্রসেসরে 6 টি কোর আছে।
  4. অক্টা কোর প্রসেসর (Octa-core processor) – মানে এই প্রসেসরে ৮ টি কোর আছে।
  5. ডেকা কোর প্রসেসর (Deca core processor) মানে এই প্রসেসরে ১০ টি কোর আছে।
 

প্রসেসর speed

প্রসেসারের স্পিড GHz দ্বারা মাপা হয় যেমন, তরল পদার্থ দুধ,জল লিটার দ্বারা এবং চাল,ডাল কে কিলোগ্রাম এবং দূরত্ব কে কিলোমিটার দ্বারা মাপা হয় সেই ভাবে-

প্রসেসর কে gigahertz দ্বারা মাপা। একটি প্রসেসরে যতগুলি কোর থাকবে ওর ক্ষমতা বা স্পিড তত gigahertz থাকে।কম্পিউটার বা মোবাইলের মধ্যে যে প্রসেসর থাকে সেটি যত বেশি কোর এবং যত বেশি GHz এ রান করবে কম্পিউটার বা মোবাইল তত বেশি কাজ করতে পারবে,মানে কম্পিউটার বা মোবাইল তত বেশি পাওয়ারফুল,শক্তিশালী  হবে।

এই জন্য সবই Multi-core processor এবং বেশি GHz এর প্রসেসরের মোবাইল বা ল্যাপটপ খোজ করে। 

প্রসেসর প্রস্তুতকারক

প্রসেসর অনেক গুলো কোম্পানি manufacturer করে,তবে নিচে সবথেকে জনপ্রিয় কোম্পানি গুলোর নাম বলে দিচ্ছি।

  1. Intel (ইন্টেল)
  2. AMD(এমডি) 
  3. Qualcomm (কোয়ালকম)
  4. samsung (স্যামসাং)
  5. Mediatek (মিডিয়াটেক)
  6. IBM (আইবিএম)
  7.  Huawei(হুয়াওয়ে) 
  8.  Nvidia(এনভিডিয়া)

এখানে ইন্টেল ও এমডি কম্পিউটারের সিপিইউ তৈরী করে,কেননা এদের টেকনোলজি অনেক এডভান্স ও আধুনিক।অপরদিকে Qualcomm অন্যান্য কোম্পানি মোবাইল,ট্যাবলেট ও অন্যান্য গ্যাজেটের প্রসেসর manufacturers করে। 

শেষকথা:

আমরা উপরে হালকা ভাবে জানলাম প্রসেসর কি ও প্রসেসর কিভাবে কাজ করে কিন্তু এখানে প্রসেসর কোনো কাজ একা করতে পারে না,তার জন্য তাকে ram বা মেমোরির এর সাহায্য নিতে হয়। ক্লিক করে ram কিভাবে কাজ করে জেনি নিন। আশা করি প্রসেসর কাকে বলে সেটা বুঝতে পেরেছেন যদি আরো অন্য কিছু জানতে চান তাহলে অবশই কমেন্ট করুন। ধন্যবাদ 

 

Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x
Share via
Copy link