স্মার্টফোনে ইনস্টল করুন ১০টি প্রয়োজনীয় এন্ড্রয়েড এপস ?

প্রয়োজনীয় এন্ড্রয়েড এপস – ফ্রেন্ডস,এই ২১শ শতাব্দীতে আমাদের জীবনযাত্রায় স্মার্টফোন সাথী হয়েগেছে।আমরা দৈনন্দিন কাজকর্মে অথবা সময় কাটাতে স্মার্টফোনে নানান android apps ব্যবহার করেথাকি,কখনো ইউটউব,ফেসবুক কখনো tiktok তো কখনো game খেলি।আজ এমন কয়েকটি দরকারি এন্ড্রয়েড apps সম্পর্কে বলবো যেগুলো আমি মনেকরি আপনার Android phone এ থাকা দরকার।

প্রয়োজনীয় এন্ড্রয়েড এপস
android apps

আপনি ইউটউব দেখে বা ব্লগে রিভিউ পরে একটি নুতুন স্মার্টফোন কিনেছেন,সেই স্মার্টফোনে এমন কিছু apps খুঁজছেন যে গুলো দৈনন্দিনে কাজে আপনার সহয়তা করবে তাহলে আর চিন্তা করার দরকার নেয়

আপনি নুতুন বা পুরাতন যে স্মার্টফোনই ইউজ করেন,২০২০ সালে সব থেকে usefull এবং বেস্ট এপস সম্পর্কে আমরা এই আরটিকেল আলোচনা করব

একটা কথা বলে রাখি,আমি এখানে common(সাধারণ) apps যে গুলো প্রত্যেকে ব্যবহার করে যেমনঃ – whatsapp,tiktok,facebook,Messenger এই ধরণের এপস নিয়ে কথা বলবো না,

এখানে যে এন্ড্রয়েড apps গুলো নিয়ে কথা বলবো সেগুলি বিভিন্ন ক্যাটাগরির সব ধরণের ইউসারা ব্যবহার করতে পারবে।

যেমন, editting, ট্রান্সলেট,নিরাপত্তা,জ্ঞান,কাজকর্ম ইত্যাদি,সব ধরণের ইউসার কে মাথায় রেখে আমি গুরুত্বপূর্ণ এপস গুলো বাছাই করেছি।

আপনি এই app গুলো Google play store পেয়েযাবেন।যায় হোক,তাহলে দেরি নাকরে চলুন শুরু করা যাক- 

ইনস্টল করুন এই প্রয়োজনীয় এন্ড্রয়েড এপস গুলি ?

আমি নিচে ক্যাটাগরি অনুযায়ী কয়েকটি প্রয়োজনীয় মোবাইল এপস রেকমেন্ড করেছি,সেগুলো কিছু আমি নিজে ব্যবহার করছি এবং কিছুর ভালো রিভিউ পেয়েছি।এখানে দেওয়া সব app আপনি ফ্রীতে ডাউনলোড ও ব্যবহার করতে পারবেন এবং ভালো লাগলে পেইড ভার্সন ও নিতে পারেন। 

১. Hotspot Shield Free VPN App for Android

প্রয়োজনীয় মোবাইল এপস

বর্তমানে ইন্টারনেটে আমাদের প্রাইভেসি খুবই গুরুত্বপূর্ণ ব্যাপার,কেননা ইন্টারনেটে আপনি বিভিন্ন ওয়েবসাইট ভিসিট করেন,ভিডিও watch করেন বা ডাটা শেয়ার করেন, আরো বিভিন্ন কাজ করেন কিন্তু আপনি কি জানেন যে সাইট এ আপনি প্রবেশ করছেন সেখানে আপনার ঠিকনা বা ip address ও ছেড়ে আসছেন।

এই সব থেকে বাচার জন্য কাজে আসে vpn (virtual private network). vpn আপনার এড্রেস কে গোপন করে এবং আপনি অজ্ঞাতপরিচয় ভাবে ইন্টারনেট ব্রাউস করতে পারবেন।এছাড়া আপনি যে কোনো ব্লক ওয়েবসাইট ওপেন করতে পারবেন।

প্লেস্টোরে অনেক গুলো ফ্রি vpn পাবেন কিন্তু বেশিরভাগ সেগুলো slow বা অতিরিক্ত এডস দেখা যায়। আবার কিছু vpn app আপনার ডাটা বিক্রি করে মুনাফা করে।

” Hotspot Shield “ vpn সবথেকে ভালো ফাস্ট এবং ট্রাস্টেড vpn app। আমি নিজে এই app টি ব্যবহার করি, তাই আপনাদের রেকমেন্ড করছি।

আপনি ইউটউব বা গুগল থেকে এই vpn অ্যাপটির রিভিউ দেখতে পারেন।playstore এই অ্যাপটি 100M+ ডাউনলোড হয়েছে,এবং ৪.১* রেভিউস দেওয়া আছে। 

এই অ্যাপটি ফ্রি এবং পেইড ভার্সন আছে।ফ্রি ভার্সনে ads এবং লিমটেড স্পিড ও সার্ভার লোকেশন পাবেন।

২. Camera,Photo And video Editing Apps 

গুরুত্বপূর্ণ এপস

Camera

ফ্রেন্ডস, মোবাইলের ক্যামেরাতে ছবি তুলতে বা ভিডিও শুট করতে কেনা পছন্দ করে,কিন্তু স্মার্টফোনে যে স্টক (stock) ক্যামেরা থাকে তার পিকচার কোয়ালিটি অনেকের পছন্দ হয় না

আপনি যদি ক্যামেরাতে ভিডিও শুট করতে পছন্দ করেন তাহলে “Open Camera” Android App ইনস্টল করতে পারেন,এখানে আপনি ম্যানুয়াল নিয়ন্ত্রণ পাবেন,যেমন colour চেঞ্জ, এক্সটার্নাল মাইক লাগানো,এক্সপোজার লক ইত্যাদি ইত্যাদি

এখানে আর একটা ক্যামেরা App এর নাম করবো,যেটা সব এন্ড্রয়েড ফোনে সাপোর্ট করেনা এবং প্লে স্টোরে পাওয়া যায় না,তবে এটা বেস্ট ক্যামেরা অ্যাপ।

হ্যা আমি Google camera” এর কথা বলছি,এই App টি ট্রাই করতে পারেন তবে আলাদা আলাদা ফোনের জন্য আলাদা apk file পাওয়া যায়,আপনি নিজের ফোনর apk ফাইল খুজে ডাউনলোড করুন।

Photo Editing

এবার ক্যামেরা থেকে ফটো তুলার পর আপনি যদি এডিট করতে চান তাহলে “Adobe Lightroom” খুবই ভালো অপশন।আপনি যদি কখনো ট্রাই না করে থাকেন তাহলে অবশই একবার ইনস্টল করুন। 

আপনি যদি মোবাইলে অ্যাডভান্স প্রফেশনাল ফটো এডিটিং করতে চান তাহলে Snapseed” সব থেকে ভালো অপশন।এখানে আপনি অসংখ্য ফিচারস পাবেন যারফলে কোনো ইমেজ কে নেক্সট লেভেল নিয়ে যেতে পারেবন।

video Editing

সাধারণত ফোনে ভিডিও এডিট সবাই করে না,তবে আপনি  মোবাইলে ভিডিও এডিট করতে চান তাহলে ”FilmoraGo” বেস্ট app। এখানে ফ্রীতে অনেক ফিচারস রোয়েছে।

৩. Productivity Apps

প্রয়োজনীয় মোবাইল এপস

চলুন এবার প্রোডাক্টিভিটি apps সম্পর্কে কিছু কথা বলি,আপনি স্টুডেন্ট হন বা business ম্যান,মোবাইলে App এর সাহায্যে অনেক কাজ এগিয়ে যায়। সেই রকম একটি অ্যাপ google translate” যা খুবই সহয়তা করে দৈনন্দিনে কাজকর্মে।

এই অ্যাপ এর সাহায্যে আপনি যেকোনো ভাষা অনুবাদ করতে পারেবন। এই অ্যাপ নিয়ে একটি বিস্তারিত আর্টিকলে লিখেছি সেটা এখানে পরে নিন- গুগল ট্রান্সলেট।

এছাড়া আপনার যদি বিসনেস এর জন্য অনেক লিস্ট তৈরী করেন,বা স্টুডেন্ট হন বাড়ে বাড়ে নোট লিখতে হয় তাহলে google keep” আপনার সাহায্য করতে পারে এখানে আপনি লিস্ট, নোট লিখে এলার্ম সেট করতে পারেন।

অনেক সময় আমাদের মোবাইল ইমেইল বা ম্যাসেজ করার জন্য ফাস্ট কীবোর্ড দরকার পরে।আবার দেখা যায় আমরা বাংলা টাইপ করার জন্য কীবোর্ড এর দরকার পরে, আরGoogle Indic Keyboard” সব থেকে ভালো অপশন। 

আপনি যদি রেগুলার ডকুমেন্ট,পেপার স্ক্যান করেন তাহলেadobe scan” খুব ভালো অ্যাপ,স্ক্যান করে ডকুমেন্ট সেন্ড করতে হলে এই অ্যাপ টি ইনস্টল করতে পারেন। 

৪.  Audio and Video player

গুরুত্বপূর্ণ এপস

আমরা সবাই মোবাইল mp3 গান,মুভি বা ভিডিও দেখতে পছন্দ করি।আর ইউটউব আসার পরে সবাই অনলাইনে কনটেন্ট দেখতে পছন্দ করে।তাই আমি যে আপ টি আপনাদের রেকমেন্ড করবো হয়তো আপনার অলরেডি ইনস্টল রয়েছে আর না থাকলে ইনস্টল করে নিন।

জি হ্যা, আমি MX Player” এর কথা বলছি,আপনি এখানে ভিডিও ওয়াচ করার সঙ্গে সঙ্গে অনলাইন (শুধু ভারতে) ফ্রীতে মুভি,web series,সিরিয়াল দেখতে পাবেন।

আবার অনলাইন ফ্রীতে যদি music শুনতে চান তাহলে ”Jiosaavn” app ইনস্টল করেনিন, এখানে আপনি ফ্রীতে আনলিমিটেড হিন্দি,বাংলা গান শুনতে পারবেন।

আর বছরে ৩৯৯ টাকা দিলে Ads ছাড়া hd তে আনলিমিটেড গান শুনতে ও ডাউনলোড করতে পারবেন।আরো বিস্তাতিও জানতে এখানে ক্লিক করুন –জিওসাবান music অ্যাপ

৫. online payment 

বেস্ট এপস

এখন অনলাইন payment সিস্টেম অনেকেই ব্যবহার করছে,বিশেষ করে ইন্ডিয়াতে upi আসার পরে যে কোনো পেমেন্ট ডাইরেক্ট ব্যাঙ্ক একাউন্ট থেকে করা যায়আপনি শপিং করেন,ট্যাক্সি তে ভাড়া দেন বা রেস্টুরেন্ট বিল মিটান,সব কিছুই অনলাইনে app দ্বারা পেমেন্ট করা যায়

মার্কেটে অনেক গুলো app আছে যার সাহায্যে upi পেমেন্ট করতে পারবেন,তবে আমি  Google pay” ইউজ করি আর আপনাদের এটাই রেকমেন্ড করবো।তবে আপনি Paytm” বা Phonepe” কেও ট্রাই করতে পারেন। 

৬. social media

প্রয়োজনীয় এন্ড্রয়েড এপস গুলি

আমরা সবাই সোশ্যাল মিডিয়া app ইউজ করি যেমন- youtube whatsapp, facebook, instagram, তাই এই app গুলোনিয়ে কথা বলবো না। তবে আপনি যদি সিকিউর,ক্লোসে গ্রপে চ্যাট,ম্যাসেজিং app চাইছেন তাহলে ”Telegram” app কে অবশই ইনস্টল করুন। 

আপনার স্মার্টফোন একটু পুরাতন হলে আপনি facebook lite” ব্যবহার করতে পারেন।এবং আপনার নেট slow বা ডাটা সেভ করতে চান তাহলে ইউটউব app এর পরিবর্তে youtube go” ব্যবহার করতে পারেন।

৭. Browser

দরকারি এন্ড্রয়েড apps

দেখুন মোবাইলে স্টক ব্রাউসার slow হওয়ার কারণে অনেকেই ব্যবহার করতে পছন্দ করে না।তাই আপনার ফোন যদি হাই কনফিগারেশন থেকে মিড রেঞ্জ এর মধ্যে হয় তাহলে google chrome” বেস্ট ব্রাউসার,যেটা আমি ব্যবহার করি।

তবে,আপনার ফোন যদি লো কনফিগারেশন বা পুরাতন হয় তাহলে আমি রেকমেন্ড করবো UC Browser Mini” ইনস্টল করুন।

আমাদের শেষ কথা, 

ফ্রেন্ডস,উপরে আপনি প্রায় সব ক্যাটাগরিতে প্রয়োজনীয় এন্ড্রয়েড এপস নিয়ে কথা বলেছি,শুধু android game নিয়ে কোনো সাজেশন দিনি।তবে আমি খুব তাড়াতাড়ি অন্য একটি আর্টিকেল শুধু এন্ড্রয়েড গেম নিয়ে লিখবো।

আশা করি, উপরে দেওয়া  app গুলো আপনাদের দৈনন্দিনে কাজকর্মে সহয়তা করবে।আপনাদের কোনো স্পেসিফিক ক্যাটাগরিতে app এর requiremnt থাকলে কমেন্ট বা মেইল করতে ভুলবেন না,আমি অবশই সাহায্য করার চেষ্টা করবো।ধন্যবাদ

Subscribe
Notify of
guest
4 Comments
Oldest
Newest Most Voted
Inline Feedbacks
View all comments
Rup Bala
January 8, 2021 2:12 AM

ভিপিএন এ তো মোবাইল কে অনেক স্লও করে । এই ভি পি এন টা আসলেই অনেক অনেক কাজে লাগে। ধন্যবাদ ভাই

KamalMostakin
April 22, 2021 10:30 PM

আপনাকে অনেক অনেক ধন্যবাদ ভাইয়া এত সুন্দর কিছু এপস শেয়ার করার জন্য।

4
0
Would love your thoughts, please comment.x
()
x
Share via
Copy link