পাবজি মোবাইল লাইট খেলার নিয়ম জানুন।

পাবজি মোবাইল লাইট: ফ্রেন্ডস,পাবজি মোবাইল এই গেমটি ইন্ডিয়া ও বাংলাদেশে খুবই জনপ্রিয়।মোবাইল গেমিং লাভারদের এটি প্রিয় গেম বলা যেতে পারে।পাবজি মোবাইল লঞ্চ করার পর এর খ্যাতি দেখে কম্পানি এর লাইট ভার্সন ইন্ডিয়াতে লঞ্চ করে।যেটি স্পেসালি বাজেট স্মার্টফোন অডিয়েন্স কে লক্ষ্য করে লাঞ্চ করা হয়েছে।আপনার ফোনে কমপক্ষে 2 জিবি ram থাকলে এই গেমের স্মুথ এক্সপেরিয়েন্স নিতে পারবেন।

পাবজি মোবাইল লাইট
Pubg Mobile Lite

Orginal পাবজি মোবাইল যেটি প্রথমে লাঞ্চ হয়েছিল সেটি প্রায় 1.6 GB যারফলে এই গেমটি হাই গ্রাফিক্স phone এ স্মুথ রান করে,কিন্তু এই লাইট ভার্সন পাবজি মোবাইল গেম মাত্র 500 এমবি এবং একটা মিডিয়াম রেঞ্জ এন্ড্রোইড ফোনেও  লাগ্-ফ্রি স্মুথ এক্সপেরিয়েন্স নিতে পারবেন।

পাবজি মোবাইল লাইট-FIRST IMPRESSIONS

পাবজি লাইট এই গেম টি পাবলিশ করেছে Tencent Games যে পাবজি মোবাইল Orginal এবং কল অফ ডিউটি মোবাইল আগেই লঞ্চ করেছে।

তাহলে চলুন দেরি না করে এই গেমের সম্পর্কে একটু বিস্তারিত জেনে নিন।

পাবজি মোবাইল গেম টি প্রথম 2017 সালে লাঞ্চ করে এবং খুব তাড়াতাড়ি গেমিং লাভার এই গেম টি পছন্দ হয়ে যায় এবং জনপ্রিয় হয়ে ওঠে।

পাবজি মোবাইল Orginal চরম সফলতা পেলেও বাজেট এন্ড্রোইড গেমার রা এর থেকে বঞ্চিত হয়।কেননা এই গেমটি  প্রায় 1.6  জিব size যেটি প্রিমিয়াম ফোন ছাড়া স্মুথ রান করতো না।

তাই কোম্পানি 2018 সালে বাজেট স্মার্টফোন ধারী বৃহৎ অডিয়েন্স কে মাথায় রেখে এর লাইট ভার্সন লাঞ্চ করে।প্লেস্টোরে এর দুটি ভার্সন এ 100 million বার ডাউনলোড হয়েগেছে।

পাবজি মোবাইল লাইট অ্যাপ- System Requirements

আমি আগে আপনাদের বললাম একটা মিডিয়াম দামের অ্যান্ড্রয়েড মোবাইলে এই গেমটি ভালো রান করবে।

তবে এর জন্য একটা মিনিমাম রিকোয়ারমেন্ট আছে,আপনার মোবাইলে ২ জিবি ram এবং মোটামুটি একটু ভালো প্রসেসর এবং ৬০০ mb এর মত ইন্টারনাল স্টোরেজ থাকলে এই গেমটি প্লে স্টোর থেকে ইন্সটল করতে পারবেন।

এই ভার্সন টি কোম্পানি লঞ্চ করেছে বিশেষ করে যাদের কাছে high-end মোবাইল নেই,একটা মিডিয়াম মিড-রেঞ্জ সিম্পল অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করে,তারা যেন এই গেমটি খেলে এর অভিজ্ঞতা অর্জন করতে পারে।সেজন্য কোম্পানির বাজেট এন্ড্রয়েড ইউজারদের মাথায় রেখে এই লাইট ভার্সন গেমটি টি লঞ্চ করেছে।

পাবজি মোবাইল সেটিং- Graphics and Settings

এই লাইট ভার্সন ইন্সটল করার পর প্রথম যেটা আপনি নোটিশ করবেন এর গ্রাফিক্স ও কালার অনেক লো তুলনামূলক ভাবে পাবজি মোবাইল অরিজিনাল থেকে।

এর গ্রাফিক্স ডাউনগ্রেড করা হয়েছে বলে এর সাইজ অনেক কম অরজিনাল ভার্সন থেকে।

তাছাড়া আপনি সেটিং এ গেলে কোন গ্রাফিক্সের ট্যাগ পাবেন না, যেখান থেকে আপনি গেমের ভিজুয়াল কে কন্ট্রোল করতে পারেন।

এই গ্রামের মধ্যে এখন পর্যন্ত বারোটা ল্যাঙ্গুয়েজ সাপোর্ট করে তার মধ্যে যেমন english-spanish বা রাশিয়ান ভাষাতে খেলতে পারবেন।

তবে, এখানে কোন ভারতীয় ভাষা সাপোর্ট করে না – যেমন হিন্দি, বাংলা,তামিল ইত্যাদি।

পাবজি মোবাইল lite গেম প্লে (Pubji mobile game play)

পাবজি মোবাইল
Pubji mobile game play

পাবজি মোবাইল লাইট ভার্সন এর সাধারণত দুই ধরনের গেম mode দেখতে পাবেন, এক হচ্ছে Classic  এবং অপরটি হচ্ছে Arcade mode

Classic mode এর বৈশিষ্ট্য হচ্ছে,এখানে 60 প্লেয়ার কে একটি 2km island দ্বীপের মধ্যে মধ্যে ছেড়ে দেওয়া হবে যেখানে বেচে থাকতে বিভিন্ন ধরনের সংগ্রাম চালিয়ে যেতে হবে

আপনাকে দুশমনের কাছথেকে বেঁচে থাকতে বিভিন্ন ধরনের বন্দুক,গুলি,বোম্ব,গাড়ি চিকিৎসা সরঞ্জাম, জামাকাপড়ে এর সাপ্লাই ইত্যাদি অনুসন্ধান চালিয়ে যেতে হবে

পাবজি লাইট ভার্সনে একটি ম্যাপ দেখতে পাওয়া যায়,যার নাম হচ্ছে  Erangel.

Arcade mode যেখানে আপনি দুটো ম্যাপ দেখতে পাবেন যথা War and War RPG.

তুলানামুলুক ভাবে পাবজি মোবাইল অরিজিনাল যেখানে আপনি তিনটি mode এবং বিভিন্ন মানচিত্র দেখতে পাওয়া যাই।

পাবজি অরজিনাল গেমএ আপনি গেম প্লে যে গঠন দেখতে পান ,এর lite ভার্সনে ও প্রাই সিমিলার একই রকমই features দেখতে পাবেন শুধু একটু ডিফেন্সের লক্ষ্য করা যাই এর কালার বা গ্রাফিক্স একটু লো কোয়ালিটি তাছাড়া সব কিছুই অরজিনাল গেম এর অনুরূপ।

তবে আপনারা জিনার পাবজি মোবাইল অরজিনাল খেলেছেন,তারা একটা জিনিস মিস করবেন এখানে কুইক চ্যাট এর অপশনটা নেই।

এছাড়া গেম প্লে ফাংশনে সবকিছুই একই, এখানে আপনি সব ধরনের বন্দুক এবং অন্যান্য আইটেম মজুদ পেয়েযাবেন যে গুলি অরজিনাল ভার্সনে লক্ষ্য করা যাই।

পাবজি মোবাইলে অরজিনাল এর একটা বড় সুবিধা হচ্ছে সেখানে আপনি বিভিন্ন সার্ভার থেকে খেলতে পেতেন কিন্তু লাইট ভার্সনে শুধু এশিয়া আর দক্ষিণ আমেরিকার সার্ভার থেকে খেলার অপশন রয়েছে।

যেখানে অরিজিনাল ভার্সনে অনেক গুলো ইন্টারন্যাশনাল সার্ভার দেখতে পাওয়া যায়,যেমন ইউরোপ-আমেরিকা ইত্যাদি।

পরিশেষ,

এতে কোনো দ্বিধা নেই বিগত ২ বছর থেকে এই গেম টি লক্ষ লক্ষ গেমের মধ্যে প্রিয় হয়েউঠছে,সব থেকে বড় বেপার হলো ,যাদের কাছে ৫-৭ হাজার টাকা দামের ফোন আছে তারাও এই গেমের মজা লুটতে পারবেন।

আপনি যদি একটি ভালো ব্যাটেলেগ্রাউন্ড game খুজছেন আর আপনার যদি একটি low configuration মোবাইল থাকে তাহলে পাবজি মোবাইল লাইট একটি ভালো বিকল্প।

এই গেম টি প্লেস্টোর থেকে ইন্সটল করুন,কিভাবে খেলবেন তার একটি টিউটোরিয়াল ভিডিও নিচে আমি দিয়ে দেব।

“নতুনদের জন্য পাবজি খেলার নিয়ম” ভিডিও টি দেখুন –

Subscribe
Notify of
guest
1 Comment
Oldest
Newest Most Voted
Inline Feedbacks
View all comments
161270
January 15, 2021 5:54 PM

আমার পাপজির একাউন্ট আমি অন্য ভাবে কি ফেরত পাব কিভাবে

1
0
Would love your thoughts, please comment.x
()
x
Share via
Copy link