ঘরে বসে নগদ একাউন্ট খোলার নিয়ম?Nagad App.

নগদ একাউন্ট : বাংলাদেশে মোবাইল ব্যাঙ্কিং পরিষেবা এর ক্ষেত্রে বিকাশ বা রকেট অনেকের পরিচিত।কিন্তু কিছু সময় ধরে মানুষের মধ্যে আরও একটি ডিজিটাল টাকা লেনদেন পরিষেবা খুবি জনপ্রিয় পাচ্ছে,তার নাম হচ্ছে নগদ। তাই,এই পোস্টে আমরা নগদ একাউন্ট খোলার নিয়ম টি আলোচনা করবো।

নগদ একাউন্ট খোলার নিয়ম

বাংলাদেশ সরকারের ডাক বিভাগ একটি ডিজিটাল টাকা লেনদেন পরিষেবা চালু করে সেটি নগদ নামে পরিচিত।২০১৮ সালের নভেম্বর মাসে ডাক বিভাগ জন সাধারণের জন্য এই পরিষেবা টি লাঞ্চ করে। 

নগদ কী বা এর সাহায্যে কি করা যায় – অনেকেই নগদ সম্পর্কে ধারণা নেই,তাই যিনারা নগদ কি জানেন না শর্ট করে বলেদি।নগদ হচ্ছে একটি অনলাইন মোবাইল ব্যাঙ্কিং পরিষেবা,বিকাশ বা রকেটে যেভাবে টাকা লেনদেন করেন নগদের এর সাহায্যেও সেইসব লেনদেন করতে পারবেন।

তবে,বিকাশ বা রকেট যেহেতু বেসরকারি সংস্থার পরিষেবা কিন্তু নগদ হচ্ছে বাংলাদেশ সরকারের ডাক বিভাগের,ফলে এখানে কিছু অতিরিক্ত সুবিধা পানযেমন অন্যান্য বেসরকারি সংস্থা গুলির থেকে টাকা তুলার লিমিট অনেক বেশি। 

নগদ একাউন্টের সুবিধে –

নগদ এর সাহায্যে বেশ কিছু ডিজিটাল লেনদেন করতে পারবেন যেমন –

  • ক্যাশ ইন – নগদ একাউন্টের মধ্যে টাকা খুব সহজে ডিপোজিট করতে পারবেন।
  • সেন্ড মানি – একটি নগদ একাউন্ট থেকে আরেকটি একাউন্টে টাকা ট্রান্সফার করা খুব সহজ।
  • ক্যাশ আউট – সহজে একাউন্ট থেকে টাকা উইথড্র করুন। 
  • মোবাইল রিচার্জ – নগদ একাউন্ট থেকে যেকোনো মোবাইল রিচার্জ করুন। 
  • বিল পে – নগদ একাউন্ট থেকে নিজের ইলেট্রিক বিল পে করুন। 

এছাড়া আরও কিছু সুবিধে আছে।এবার দেরি না করে চলুন, দেখেনি কিভাবে আপনি মোবাইল এপপ্স এর সাহায্যে খুব সহজে একটি নগদ একাউন্ট বানাতে পারনেন।

মোবাইল অ্যাপ দ্বারা নগদ একাউন্ট খোলার নিয়ম ?

নিজের মোবাইল দ্বারা এর অফসিয়াল app এর সাহাহ্যে নগদ এর মধ্যে অ্যাকাউন্ট খুলা খুবই সহজ, তবে এখানে রেজেস্ট্রেশন করেত যেগুলি প্রয়োজন সেটি জেনে নিন।

  1. একটি এন্ড্রোইড মোবাইল। 
  2. একাউন্ট হোল্ডার এর স্থায়ী বা পার্মানেন্ট ফোন নম্বর। 
  3. একাউন্ট হোল্ডার এর NID কার্ড। 
  4. একাউন্ট হোল্ডার এর সেলফি। 

এবার আপনি মোবাইল app দ্বারা কিভাবে নগদ একাউন্ট খুলবেন তার স্টেপগুলি ফলো করুন।

প্রথম ধাপ – নিজের এন্ড্রোইড ফোনে এ প্লে স্টোর কিংবা অ্যাপ স্টোর থেকে Nagad অ্যাপ টি ইনস্টল করুন।

নগদ মোবাইল app

দ্বিতীয় ধাপ – নগদ app ইনস্টল হয়ে গেলে সেটি ওপেন করুন।হোম স্ক্রিন চলে এলে নিচে নুতুন রেজেস্ট্রেশন করার অপসন পাবেন ওখানে ক্লিক করুন।(app এর মধ্যে বাংলা ও ইংলিশ দুটো ভাষার সাপোর্ট পাবেন, নিজের পছন্দ ভাষা বেছে নিন )।

নগদ একাউন্ট

এবার নিজের  মোবাইল নম্বর টি টাইপ করুন তারপর পরবর্তী ধাপ এ ক্লিক করুন।

নগদ মোবাইল ব্যাংকিং ২০২০

নেক্সট আপনি যে মোবাইল অপারেটর এর সিম ব্যবহার করছেন সেটি সিলেক্ট করুন।(যেমন – রবি,বাংলালিংক,গ্রামীণফোন,এয়ারটেল) তারপর পরবর্তী ধাপ এ ক্লিক করুন।

তৃতীয় ধাপ – এবার আপনার জাতীয় পরিচয় পত্র মানে NID কার্ডের সামনে ও পিছনের ছবি আপলোড করতে হবে।  মানে এই একাউন্ট টি যার জন্য খুলছেন তার NID কার্ড দিতে হবে।(আপনি পরিবারের কারো নামে খুলছেন তাহলে তার NID কার্ড দিন)

নগদ ব্যাংকিং

প্রথমে জাতীয় পরিচয় পত্রের ফ্রন্ট দিক বা সামনের দিকের ছবি আপলোড করুন।তারপর নিচে NID কার্ডের পেছনের দিকের ছবি টি তুলে আপলোড করুন।(মনেরাখবেন ছবি তে যেন আপনার নাম,কার্ড নম্বর,ঠিকনা ঠিক ভাবে বুঝা যায়)

ছবি স্ক্যান করার পরে নেক্সট করলে আপনার NID কার্ডের পার্সোনাল ইনফরমেশন গুলো চলে আসবে।আর যদি এই তথ্য গুলি না দেখতে পান তাহেল পুনরায় ব্যাক গিয়ে NID কার্ড এর ছবি টি আবার আপলোড করুন।

যাইহোক, নিজের পার্সোনাল ইনফরমেশ গুলি ঠিক করে দেখে নিন,কিছু ভুল থাকলে সমাধান করে নিন।এছাড়া আপনি কি পেশা করেন বা আপনি যদি মুনাফা নিতে চান (ইন্টারেস্ট চান) তাহলে হাঁ বা না অপসন গুলো তে টিক দিন।এর পর পরবর্তী অপসন এ  ক্লিক করুন। 

চতুর্থ ধাপ – এবার নিজের একটি সেলফি ছবি তুলতে হবে।মানে এই একাউন্ট টি যার NID কার্ড দিয়ে খুলবেন তাকে এই সেলফি টি তুলতে হবে।(আপনি পরিবারের কারো নামে খুলছেন তাহলে তার NID কার্ড ও ছবি দুই দিতে হবে)। 

নগদ একাউন্ট খোলার পদ্ধতি

এর পর অন্যান্য ডকুমেন্ট দিতে বলবে যেটা আপনার না দিলেও হবে,এটিকে স্কিপ করে দিবেন।

পঞ্চম ধাপ –পরিবর্তী স্টেপে আপনাকে নগদের ট্রামস বা শর্ত গুলি একসেপ্ট করতে হবে।তাই ,সেই শর্ত গুলি ভালো করে পড়েনিন এবং যেখানে আমি নগদের শর্তাবলীর সাথে একমত  লেখা আছে ওখানে ঠিক দিন। 

তারপর নিচে একটি বাক্স দেওয়া আছে ওখানে নিজের signature (স্বাক্ষর) দিতে হবে।ওখানে টাচ দিয়ে নিজের digital signature করুন। 

নগদ একাউন্ট

এবার নেক্সট করলে দেখবেন আপনার NID কার্ডের স্ক্যান ছবি,সেলফি ও স্বাক্ষর সেগুলি আপলোড success হয়েছে সেটা দেখতে পাবেন।এবার আপনি পরবর্তী অপসন এ ক্লিক করুন। 

নেক্সট করলে এখানে আপনি নিজের নগদ একাউন্টের পুরো প্রোফাইল দেখতে পাবেন।

ষষ্ঠ ধাপ – আপনি যে মোবাইল নম্বর টি এখানে দিয়েছেন সেখানে একটি OTP যাবে সেটি এখানে টাইপ করুন। 

সপ্তম ও শেষ ধাপ – এবার আপনার নগদ একাউন্টের অন্তিম ধাপ পিন সেট করতে হবে। নিজের ৪ ডিজিটের পিন সেট করে নিন। তারপর সাবমিট করুন। 

নগদ mobile banking

সাবমিট করার পর আপনার একাউন্ট successfully তৈরী হয়ে যাবে।

জানুন – 

এবার আপনি নগদের হোম পেজে চলে যাবেন।যেখানে আপনি টাকা ডিপোজিট,ট্রান্সফার,মোবাইল রিচার্জ,বিল পেমেন্ট ইত্যাদি সব কিছুর ইন্টারফেস দেখতে পাবেন। 

নগদ app

আমাদের শেষ কথা –

ফ্রেন্ডস, আশাকরি নগদ একাউন্ট খোলার নিয়ম টি বুঝতে পেরেছেন,উপরে পোস্ট ঠিক ভাবে পড়লে আপনার একাউন্ট খুলতে কোনো সমস্যা আসবে না। 

ফ্রেন্ডস,আপনি যদি গ্রামীণফোন, রবি এবং এয়ারটেল সিম ব্যবহার করেন তাহলে আরও সহজে নগদ একাউন্ট খুলতে পারবেন। সেক্ষেতে আপনি মোবাইলে *167# ডায়াল করে পিন সেট করে একাউন্ট এক্টিভ করুন। 

আরো পড়ুন – 

Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x
Share via
Copy link