জিমেইল পাসওয়ার্ড ভুলে গেছি?জানুন কীভাবে রিকভার করবেন?

জিমেইল পাসওয়ার্ড ভুলে গেছি:-বর্তমানে আমাদের দৈনন্দিন জীবনে মোবাইল নাম্বারের মত জিমেইল id গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।Gmail হচ্ছে এমন একটি সার্ভিস যেটি বন্ধ হলে অনেকেই সমস্যার সম্মুখীন হন।তাই, আপনি যদি জিমেইল পাসওয়ার্ড ভুলে গিয়ে এই সমস্যার সম্মখিন হন তাহলে চিন্তা নেই।আজ জেনেনিন কিভাবে জিমেইল পাসওয়ার্ড চেঞ্জ বা ভুলেগেলে রিকভার করবেন।

জিমেইল পাসওয়ার্ড ভুলে গেছি

বন্ধুগণ আমাদের মধ্যে প্রায় সবাই জিমেইল অ্যাকাউন্ট ব্যবহার করেন।আপনার অফিসের কাজ থেকে শুরু করে নিজের পার্সোনাল সমস্ত কাজে আমরা এই জিমেইলকে ব্যবহার করে থাকি।সাধারণত অ্যান্ড্রয়েড ফোন ইউজ করলে জিমেইল একাউন্ট বা গুগল একাউন্ট থাকা বাধ্যতামূলক।

কেননা গুগলের যত সার্ভিস আছে সেগুলির সুবিধা পেতে জিমেইল অ্যাকাউন্ট বা গুগোল একাউন্ট বাধতামুলুক।উদাহরণস্বরূপ-ইউটিউব,প্লেস্টোর এগুলি সব গুগোল একাউন্ট ছাড়া ব্যবহার করা যায়না।

তাই,আপনার যদি জিমেইল পাসওয়ার্ড ভুলে গিয়ে থাকেন তাহলে শুধু জিমেইল এরা সার্ভিস হারাবেন তাইনা,ওই অ্যাকাউন্ট দিয়ে যে সমস্ত গুগলের অন্যান্য সার্ভিস ব্যবহার করতেন সেই সকল সার্ভিস বা প্রোডাক্ট গুলির এক্সেস হারাবেন।

বন্ধুগণ নিচে আমরা কয়েকটি সহজ স্টেপ দ্বারা জিমেইল একাউন্ট রিকভার করার প্রক্রিয়াটি দেখে নেবো।আপনারা সেই স্টেপ গুলি ফলো করে নিজের জিমেইল পাসওয়ার্ড চেঞ্জ বা পাসওয়ার্ড রিকভার করেনিন।

আপনি যদি নুতুন Gmail id খুলতে চান ,তার লিংক দেওয়া হলো – নুতুন gmail

জিমেইল পাসওয়ার্ড ভুলে গেছেন,জানুন কিভাবে সেটি রিকাভার করবেন?

জিমেইল পাসওয়ার্ড ভুলে গেলে তা রিকভার করা খুবই সহজ।এই আর্টিকেল পড়ে কয়েকটি স্টেপ দ্বারা আপনি নিজেই খুব সহজেই পাসওয়ার্ড রিকভার করে নিতে পারবেন।তাহলে চলুন দেরী না করে শুরু করি-

স্টেপ ১- সর্বপ্রথম নিজের মোবাইল বা কম্পিউটার থেকে ব্রাউজার ওপেন করুন।(আপনি যেকোন ব্রাউজার যেমন গুগল ক্রোম, মজিলা ফায়ারফক্স, ইউসি ব্রাউজার আরো অন্যান্য যেকোনো থেকে গুগল ওপেন করুন।)

এবার আপনি সেই ব্রাউজার থেকে Gmail লিখে টাইপ করুন।তারপর সার্চ এর প্রথম রেজাল্ট থেকে জিমেইল ওয়েবসাইটটি ওপেন করেনিন।অথবা Gmail এই লিঙ্কের মধ্যে ক্লিক করে ডাইরেক জিমেইল পেজটি ওপেন করেনিন।

পেজ ওপেন হয়েগেলে উপরে দেখুন sign in লেখা আছে ওখানে ক্লিক করুন।(নিচে ছবি দেখুন)

জিমেইল পাসওয়ার্ড চেঞ্জ

স্টেপ ২- এবার গুগল লগইন পেজের মধ্যে একটি Forgot email নামে একটি অপশন দেখতে পাবেন সেখানে ক্লিক করুন।

জিমেইল পাসওয়ার্ড চেঞ্জ

স্টেপ ৩- ফরগেট ইমেইল করার পর,জিমেইল আপনার একাউন্ট চিহ্নিত করার জন্য সেই gmail এড্রেসের সঙ্গে যে ফোন নম্বর বা যে রিকভারি ইমেইল এড্রেস লিঙ্কড আছে সেটি এন্টার করতে বলবে।

এন্টার করার পর NEXT করুন।

জিমেইল পাসওয়ার্ড ভুলে গেছি

স্টেপ ৪- 

পরবর্তীতে ধাপে,একাউন্ট ভেরিফাই করার জন্য গুগল আপনার কাছে gmail এর মধ্যে যে নাম দিয়েছিলেন সেটি এন্টার করতে বলবে।

id ওপেন করার সময় আপনি নিজের নাম দিয়ে থাকলে সেটি টাইপ করুন।তারপর NEXT করুন।

জিমেইল একাউন্ট পরিবর্তন

স্টেপ ৫- এবার গুগল আপনার রেজিস্টার ফোন নম্বরের মধ্যে একটি ভেরিফিকেশন কোড পাঠানোর অনুমতি চাইবে।আপনি এটি SEND করেদিন।

আরহ্যাঁ, আপনারযদি ফোন নম্বর না দেওয়া থাকে, তাহলে বিকল্প হিসেবে অন্য যে রিকভারি ইমেইল এড্রেস লিঙ্কড আছে গুগল সেখানে ভেরিফিকেশন কোড পাঠাবে।

জিমেইল নাম পরিবর্তন

স্টেপ ৬- গুগলে দেওয়া লিঙ্কড মোবাইল নম্বর বা ইমেইল এড্রেস এরমধ্যে যে ৬ ডিজিটের কোডটি গিয়েছে সেটি মোবাইলের মধ্যে দেখেনিয়ে এই বক্সের মধ্যে টাইপ করুন।

তারপর next করুন।

স্টেপ ৭- একাউন্ট ভেরিফাই করার পর,ওই মোবাইল নম্বরের/email এরসঙ্গে যতগুলি gmail id লিংক আছে সেগুলো সব দেখতে পাবেন।

যদি আপনার একটিই ইমেইল এড্রেস থাকে তাহলে শুধু একটিই gmail id দেখাবে।(যেমন আমার একটি gmail id তাই নিচের ছবিতে দেখুন একটি জিমেইল আইডি লিংক দেখাচ্ছে)।আর একের অধিক id লিঙ্কড থাকলে সব gmail id গুলি দেখতে পাবেন।

তাই আপনার যদি একের অধিক gmail id লিংক থাকে তাহলে যে gmail id এর পাসওয়ার্ড ভুলে গেছেন সেটি choose করুন।

আর যদি একটি ইমেইল এড্রেস থাকে, তাহলে সেটিই choose করে next এ ক্লিক করুন।

স্টেপ ৮- ফ্রেন্ডস,account Choose করার পর পুনরাই নিচে Forgot password অপসন পাবেন।পুনরাই সেটিতে ক্লিক করুন।

স্টেপ ৯- এবার গুগল আপনাকে শেষ যে পাসওয়ার্ডটি মনে আছে সেটি টাইপ করতে বলবে।(পাসওয়ার্ড মনে না থাকলে যেকোনো ওয়ার্ড টাইপ করুন) তারপর next করুন।

স্টেপ ১০- এখানে একটা কথা মনে রাখার, আপনার যদি মোবাইল ফোনের মধ্যে হারিয়ে যাওয়া জিমেইল আইডি sign in হয়েথাকে বা এক্টিভ থাকে।(তারমানে gmail মোবাইলের মধ্যে এক্টিভ রয়েছে শুধু পাসওয়ার্ড ভুলে গেছেন)

তাহলে সেই মোবাইল ফোনের মধ্যে পাসওয়ার্ড পরিবর্তন করার আগে গুগোল gmail id ভেরিফাই করার জন্য পুনরাই একটি নোটিফিকেশন সেন্ড করবে।আপনাকে নোটিফিকেশন এরমধ্যে YES এলাও করতে হবে।(নিচে স্ক্রিনশর্ট ফলো করুন)

মোবাইলে এই ধরণের ম্যাসেজ দেখতে পাবেন

মোবাইলের মধ্যে এলাও করারপর তারপর স্ক্রিনে দেখানো দ্বিতীয় নোটিফিকেশন আসবে এবার আপনাকে স্ক্রিনে দেখানো নম্বর মোবাইলের মধ্যে এর মধ্যে ম্যাচ করতে হবে।

(স্ক্রিনশর্ট এ দেখানো gmail id পাসওয়ার্ড ভুলে যাওয়া সত্ত্বেও সেটি রেডমি মোবাইলে sign in বা এক্টিভে রয়েছে।তাই যখন এই gmail id এর পাসওয়ার্ড চেঞ্জ করতে যাচ্ছি তখন গুগল রেডমি মোবাইলে নোটিফিকেশন সেন্ড করছে। তবে আমি এই প্রসেস টি কম্পিউটার থেকে করছি তাই এলাও চাইছে। )

হ্যাঁ তবে আপনার যদি কোন মোবাইলের সঙ্গে এই জিমেইল আইডি সংযুক্ত না থাকে, একটিই মোবাইলে এক্টিভ রয়েছে এবং id sign out আছে তাহলে সেখানে এই নোটিফিকেশন নাও দিতে পারে।

স্টেপ ১১ – আমরা পাসওয়ার্ড চেঞ্জ করার অন্তিম ধাপে চলে এসেছি।আপনি এবার নুতুন পাসওয়ার্ড সেট করার অপসন দেখতে পাবেন এখানে আপনাকে পাসওয়ার্ড confrim করতে ২ বার টাইপ করতে হবে।

পাসওয়ার্ড confrim করার পর next করেদিন।আপনার জিমেইল পাসওয়ার্ড চেঞ্জ বা রিকভার সম্পূর্ণ হবে।এবার পুনরাই নুতুন পাসওয়ার্ড দিয়ে gmail এর মধ্যে লগইন করুন।

অবশ্যই পড়বেন –

আমাদের শেষ কথা :-

বন্ধুগণ,জিমেইল পাসওয়ার্ড ভুলেগেলে আশাকরি এই আর্টিকেল পরে খুব সহজে পাসওয়ার্ড রিকভার করেনিতে পারবেন। তবে নুতুন পাসওয়ার্ড লিখে না রেখে আপনি নিজের কম্পিউটারে বা ল্যাপটপ লগইন করার সময়।

ব্রাউজারে এর মধ্যে সেভ পাসওয়ার্ড করে রাখতে পারেন। সে ক্ষেতে আপনাকে খেয়াল রাখতে হবে আপনার ডিভাইস অন্য কেউ বেবহার না করে।

Share via
Copy link