জিও সাবান কি?মোবাইলে ফ্রীতে গান শুনুন জিও সাবান অ্যাপ দিয়ে।

ফ্রেন্ডস,আশা করি সবাই ভালো আছেন,আজকে আমরা গানের জগতে জিও সাবান অ্যাপ (jiosaavn) নিয়ে কথা বলবো। আমরা অনেকেই mp3 গান শুনতে পছন্দ করি,এবং সেই জামানা চলে গেছে যখন আমরা সিডি ক্যাসেট,টেপ রেকর্ডার বা রেডিও দ্বারা গান শুনতাম। 

 

জিওসাবান অ্যাপ

বর্তমানে সময়ে স্মার্টফোন ও ইন্টারনেটর সময় কালে আমরা বিভিন্ন সাইট থেকে গান ডাউনলোড করি অথবা ইউটউব থেকে স্ট্রীম করি শুনে থাকি।

কিন্তু আপনি কি জানেন,মোবাইলে মিউজিক অ্যাপ ইনস্টল করে ফ্রীতে আনলিমিটেড হিন্দি বা বাংলা সবধরণের গান শুনতে পাবেন।

হাঁ,এই রকম অনেক অ্যাপ বাজারে আছে হয়তো আপনিও কিছু নাম শুনেছেন কিন্তু ব্যবহার করেনি।তাই আজকে এই পোস্টে ভারতে খুব পুপলার একটি সঙ্গীত app জিওসাবান নিয়ে বিস্তারিত আলোচনা করবো।

জিও সাবান কি ?(what is jiosaavn)

জিওসাবান ভারত ও বিশ্বজুড়ে ডিজিটাল সংগীত পরিষেবা প্রদান করে থাকে।বলিউড হিন্দি ,ইংলিশ ও অন্যান্য আঞ্চলিক ভারতীয় সংগীতের ডিজিটাল পরিবেশক।জিও সাবান,যার আগে নাম ছিল সাবান,এটি ২০০৭ সালে প্রতিষ্ঠাপিত হয় সেই থেকে কোম্পানি প্রায় ৫ কোটি গানের রাইটস অর্জিত করেছে।

২০১০ সালে saavn এন্ড্রয়েড ও ios মিউজিক app লঞ্চ করে,ধীরে ধীরে জনপ্ৰিয়তা বাড়লে মার্চ ২০১৮ সালে reliance এর সঙ্গে একত্রিত হয়,তারপর থেকে এর নুতুন নাম হয় জিওসাবান।এখানে সংগীত স্ট্রীম করার সঙ্গে সঙ্গে রেডিও ব্যবহার করার অপশন আছে। 

কিভাবে জিও সাবান অ্যাপ থেকে ফ্রিতে গান শুনবেন ? 

জিওসাবান মিউজিক মোবাইলে বা কম্পিউটারে যেভাবে ইচ্ছা ব্যবহার করতে পারেন,আপনি মিউজিক app ডাউনলোড করে বা ব্রাউজার এ গিয়েও সংগীতের মজা লুটতে পারেন।এখানে বিস্তারিত আলোচনা করবো জিওসাবান মিউজিক app কিভাবে ডাউনলোড করবেন ও ইউজ করবেন।চলুন তাহলে দেখে নি

মোবাইলে ২ ভাবে ইউজ করা যায়,১) সাবান অ্যাপ ইনস্টল করে ২) ওয়েবসাইট ভিসিট করে।আর পিসি ল্যাপটপ থেকে গান শুনতে চাইলে আপনি ওয়েবসাইট থেকে শুনতে পারেন আর উইন্ডোজ 10 ব্যবহার করলে জিওসাবান সফটওয়্যার ও আছে । 

তাহলে চলুন প্রথমে, কিভাবে app ইনস্টল করবেন সেটা দেখিনি তারপর ওয়েবসাইট ভিসিট করে দেখে নেবো।আমি এখানে এন্ড্রয়েড এর app দিয়ে উদহারণ দিয়েছি তবে এটা  ios app এর ক্ষেত্রে ও প্রজয্য। 

জিও সাবান অ্যাপ প্লেস্টোরে থেকে ডাউনলোড করুন –

এন্ড্রয়েড ফোন ব্যবহার করলে প্রথমেই প্লেস্টোরে গিয়ে jioসাবান মিউজিক app টি ইনস্টল করে নিন।অথবা নিচে দেওয়া লিংক থেকে ডাউনলোড করুন- 

click here – Download app 

জিওসাবান সংগীত
install jiosaavn

app ইনস্টল হয়েগেলে জিওসাবান মিউজিক ওপেন করুন।আপনি প্রথমবার ওপেন করছেন তাই আপনাকে একাউন্ট খুলতে হবে,ওখানে আপনি ৩টি পদ্ধতি তে sign up করতে পারবেন facebook,মোবাইল নম্বর দিয়ে অথবা ইমেইল দ্বারা।

আপনার পছন্দের অপশন টি বেছেনিন। আর যদি আপনার জিও নম্বর থাকে তাহলে জিও নম্বর দিয়ে লগইন করুন,ফলে জিওর সুবিধা গুলো পাবেন যেমন জিও কলার টিউন পরিষেবা ইত্যাদি

জিও কলার টোন
Sign Up Jiosavan

এখানে আমি ইমেইল দ্বারা sign up  প্রক্রিয়া টা দেখাচ্ছি আপনারা চাইলে অন্য ২ টি অপশন ব্যবহার করতে পারেন।

জিওসাবান অ্যাপ install
create account

জিও সাবানে sign up করা খুব সহজ,শুধু একটা মেইল id থাকলেই হবে।যেখানে “email” লেখা আছে সেখানে আপনার মেইল id টা লিখুন,তারপর নুতুন একটি possword বানিয়ে নিন সেটা আরেকবার confirm করার জন্য লিখুন(পাসওয়ার্ড টা কোথও লিখে রাখুন) তারপর sign up করুন।বাস আপনার একাউন্ট তৈরী হয়ে গেছে –

এবার শুধু  আপনি কোন কোন ভাষাই গান শুনতে চান সেটা সিলেক্ট করেনিন এখানে বাংলা,হিন্দি,ইংলিশ,তামিল,তেলেগু প্রভিতি ১৫ টা ভাষা রয়েছে। এই শেষ স্টেপ কমপ্লিট হলে আপনার app রেডি এবার যত খুশি নুতুন পুরাতন গানের মজা নিন ফ্রীতে।

jiosavan
 select your Music Languages in JioSaavn

অবশই পড়ুন,

জিও সাবান ওয়েবসাইট ও উইন্ডোজ 10

আপনি মোবাইলে app ইনস্টল না করেও জিওসাবান ওয়েবসাইট থেকে গান শুনতে পারবেন।তারজন্য আপনাকে তাদের অফসিয়াল সাইটে ভিসিট করতে হবে (jiosaavn.com).

আর যদি পিসি বা ল্যাপটপ থেকে গান শুনতে চান তাহলে ওই একাউন্ট দিয়ে লগইন করে নিবেন।আপনি পিসিতে মাইক্রোসফট উইন্ডোজ 10 ব্যবহার করলে জিওসাবান এর সফটওয়্যার ইনস্টল করতে পারেন। 

jio saavn pro

জিওসাবান ফ্রীতে আপনি মোটামোটি সব গানে শুনতে পাবেন কিন্তু কিছু লিমিটেশন আছে যেগুলো আপনি paid version ব্যবহার করলে থাকে না,এছাড়া জিওসাবান পেইড ভার্সনের বাৎসরিক প্ল্যান মাত্র ৩৯৯ এর  কি কি বেনিফিট রয়েছে সেগুলো একটু দেখি নি। 

  1. এডস ছাড়া ৫ কোটি গান উপভোগ করতে পারবেন।
  2. আনলিমিটেড সংস কোনো বাধা ছাড়া শুনতে পারবেন,মনে কোনো লিমিট নেয়।
  3. এক্সক্লুসিভ কনটেন্ট দেখতে পাবেন।
  4. Personalised playlists আপনার প্লেলিস্ট কে ভালো ভাবে গোছাতে পারবেন।
  5.  offline গানশুনার জন্য Unlimited download করতে পারবেন। 
  6. ফ্রি জিওসাবান এ আপনি ১২৮ kbps সাউন্ড পাবেন কিন্তু পেইড ভার্সনে 320kbps audio গান শুনতে পাবেন।
  7. আপনি একাউন্ট ৫ টা ডিভাইস এ চলতে পারবেন

শেষ কথা, 

শেষে আমি এটাই বলবো, মার্কেটে অনেক কটা ডিজিটাল প্লাটফর্ম আছে যেখানে আপনি ফ্রীতে গান শুনতে পাবেন আর তাছাড়া জিও সভানের মতো এখানে বাংলা হিন্দি গানের ভান্ডার মুজুত রয়েছে যেমন,gaana,ইউটউব music,spotify তবে gaana এবং জিওসাবান এ ভারতীয় গানের ভান্ডার তুলনামূলক একটু বেশি।যায় হোক, আশা করি আপনাদের জিও সাবান অ্যাপ সম্পৰ্কে একটু ধারণা এসেছে,তুবুও যদি আপনাদের কোনো জিজ্ঞাসা থাকে তাহলে নিচে কমেন্ট করুন,আমি replay দেওয়ার চেষ্টা করবো।ধন্যবাদ 

 

Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x
Share via
Copy link