১০ টি সেরা ছবি এডিট করার apps (photo editing Apps)

ছবি এডিট করার apps: ফ্রেন্ডস অতীতে অ্যাডভান্স লেভেলের ফটো এডিটিং কাজ শুধুমাত্র কম্পিউটারে সম্ভব ছিল। কিন্তু বর্তমানে টেকনোলজি ইনোভেশনের ফলে,মোবাইল ফোন দ্বারা শুধু হাই কোয়ালিটি ছবি ক্যাপচার করার মধ্যে সীমিত নেই,এখন সেই ডিভাইস থেকে আপনি অ্যাডভান্স লেভেলের ফটো এডিটিং ও করতে পারবেন।তাই, আমরা আজকে সেরা ১০ টি মোবাইলে ছবি এডিট করার সফটওয়্যার বা অ্যাপস সম্পর্কে জানবো।

ছবি এডিট করার apps
photo editing apps

প্লে স্টোর বা অ্যাপ স্টরে অসংখ্য হাজারো ফটো এডিট করার সফটওয়্যার পেয়ে যাবেন।

কিন্তু সেগুলোর বেশিরভাগই সাধারন ছবি এডিট করার কাজে আসে,কিন্তু এডভান্স লেভেলের ফটো বানানো অ্যাপস খুব বেশি নেই।

আমরা এই সাইট এ আগে জেনেছি সেরা দশটি ভিডিও এডিট অ্যাপ সম্পর্কে।সেইভাবে আজকে এই আর্টিকেলে জানাবো মোবাইলে কিছু সেরা ফটো এডিট করার সফটওয়্যার সম্পর্কে।

আরো পড়ুন –

১০ টি সেরা মোবাইলে ছবি এডিট করার apps (photo editing apps)

বিভিন্ন রকম সোশ্যাল মিডিয়া পোস্ট এর জন্য হোক বা নিজের বিজনেস এর জন্য। যে কোন উদ্দেশ্যে যেকোনো ছবি এই সফটওয়্যার গুলির মাধ্যমে সম্পূর্ণ ফ্রি এবং খুব সহজে এডিট করতে পারবেন।

এখানে যে অ্যাপস গুলো আলোচনা করব সেগুলো আপনি ডাইরেক্ট প্লে স্টোর বা আপ থেকে স্টোরে  থেকে ইন্সটল করতে পারবেন।

নিচে আমি সব ধরণের ইউসার কে মাথাই রেখে বিভিন্ন ক্যাটাগরির app সাজেস্ট করেছি।আপনি যদি প্রোফাইল পিকচার এডিট করতে চান তার স্পেশাল app আছে

এছাড়া ফেসবুক-ইন্সট্রাগ্রাম পোস্ট এর জন্য স্পেশাল app বলা হয়েছেবিজনেস যেমন ইউটিউব এর জন্য আলাদা,নিজের ফেস বা চেহেরা ফিনিসিং দিতে চান তার ও স্পেশাল app বলেছি।

ছবিতে অ্যানিমেশন লাগনো,কমিক বা মিম তৈরি এই ধরণের ছবি এডিট করতে চাইলে সেই  app নিচে পেয়ে যাবেন।

1. Snapseed (বেস্ট ফটো বানানো অ্যাপস)

ছবি এডিট করার সফটওয়্যার

স্নাপসিড একটা প্রফেশনাল ফ্রী ফটো এডিটিং apps যেটা গুগোল ডেভেলপ করেছেSnapseed হচ্ছে all in one সব ধরণের কাজে ব্যবহিত এপপ্স।

এই app এর মধ্যে অনেকগুলো এডভান্স লেভেলে ফটো এডিটিং টুলস এবং ফিচারস মজুদ রয়েছে

আপনি বিভিন্ন রকম এক্সপোজার এবং কালার টুল পেয়ে যাবেন যেখানে যেকোনো ছবি কে নিজের মত মডিফাই করে নিতে পারবেন।

এছাড়া স্নাপসিড এ অনেকগুলো ফিল্টার আছে তার মধ্যে ভিনটেজ স্টাইল,মর্ডান HDR পেয়ে যাবেন।

এই ফিল্টার এবং ইফেক্ট এর মাধ্যমে যেকোনো ছবি নতুন লুক  দিতে সাহায্য করে।

যাইহোক স্নাপসিড একটা খুব পপুলার মোবাইল অ্যাপ,এটি এখনো পর্যন্ত প্লে স্টোরে 100M বার ডাউনলোড হয়েছে।

 এর প্লে স্টোরে রেটিং 4.5 এবং ১ মিলিয়নের ও বেশি রিভিউ আছে।

2- Lightroom

ছবি এডিট করার অ্যাপস

Adobe photoshop সম্পর্কে আশা করি সবাই শুনেছেন। কম্পিউটারের সব থেকে জনপ্রিয় ফটো এডিটিং সফটওয়্যার।

Adobe Lightroom অ্যাপস হচ্ছে সেই কোম্পানির মোবাইলে app। Lightroom আমার প্রিয় ছবি এডিট করার সফটওয়্যার। এটি খুবই জনপ্রিয় অ্যাপ যেটি আমাদের অনেকেই ব্যবহার করেনমোবাইলের one of the best মোবাইলে ছবি এডিট করার সফটওয়্যার বলা যেতে পারে। 

এর কিছু স্পেশাল ফিচারস আছে যেগুলো এই অ্যাপ কে সবার থেকে আলাদা করে।যেমন, অন্ধকরে তোলা ছবিকে  খুব সহজে  উজ্জ্বল করতে পারেন।

অটো মুড দ্বারা যেকোনো পিকচারের রূপ পাল্টে দিতে পারেন।এখানে অনেক গুলো ফিল্টার আছে যার সাহায্যে ছবির লুক,কালার ও স্টাইল পাল্টাতে পড়বেন। 

আপনি যদি প্রফেশনাল ইউটিউব thumbnail অথবা ফেসবুকের পোস্ট তৈরি করেন তাহলে মোবাইলে এই অ্যাপের সাহায্যে সেই সব কাজ খুব সহজে করতে পারবেন। তার জন্য আপনি কিছু pre-set ফিল্টার এর সাহায্য নিতে পারেন।

তাছাড়া যদি নিজে মেনুয়ালি এডিট করতে চান তার জন্য এখানে এক্সপোজার,কনট্রাস্ট,লাইট ইত্যাদি বিভিন্ন রকমের ফাংশন  ম্যানুয়ালি চেঞ্জ ও নিয়ন্ত্রন করতে পারবেন।

3- Photo editor pro

ফটো এডিট করার  সফটওয়্যার

Photo editor pro একটি লাইট ওয়েট অ্যাপ,এই অ্যাপটি InShot Inc কম্পানি ডেভেলপ করেছে।

এই অ্যাপসটির মেন বৈশিষ্ট্য হচ্ছে এখানে প্রচুর ফিল্টার দেখতে পাওয়া যায়।তাই একটি তাদের পছন্দ হবে যারা নিজের ছবিতে ফিল্টার,ইফেক্ট ও স্টিকার এইসব বেশি ব্যবহার করেন।

ইনস্টাগ্রাম ফেসবুক টুইটার বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় যিনারা অনেক পোস্ট করেন তাদের জন্য এই অ্যাপসটি খুবই উপকারী হবে।

এখানে আপনি ৬০ এর বেশী ফিল্টার আছে, যার দ্বারা ছবিকে একটা অন্য রূপ দিতে পারবেন।

স্পেশাল ফিচার:

  • 60+ Filters
  • Glitch Effects & Blur Background
  • Photo Blender & Light FX
  • Body Retouch

4- PixaMotion Loop 

ফটো বানানো অ্যাপস

PixaMotion হচ্ছে একটি এনিমেটেড ফটো এডিটর অ্যাপ যেখানে আপনি লাইভ ফটো,ওয়ালপেপার ও মুভিং ব্যাকগ্রউন্ডস এবং থেমিস বিভিন্ন রকম লাইভ অ্যানিমেশন ইফেক্ট এর কাজ করতে পারবেন। 

PixaMotion একটা পাওয়ারফুল ভিজুয়াল ছবি এডিটর app যা অন্য কোনো app অফার করে না। এছাড়া আপনি ছবিতে সাউন্ড অ্যাড করতে পারবেন ক্যামেরা ইফেক্ট ও দেখতে পারবেন। 

ফাইনালি আপনি এখান ছবি ইন্সট্রাগ্রাম বা ফেসবুক এর মধ্যে শেয়ার করতে পারবেন। PixaMotion app টি ১৯ mb এবং ১মিলিয়ন  এর বেশি ডাউনলোড হয়েছে। 

5- AirBrush

সেরা ফটো এডিটিং apps

এই অ্যাপ টি খুব cool অ্যাপ।সাধারণত নিজের ছবি বিশেষ করে চেহারার উপর যদি বেশি এডিট করতে পছন্দ করেন তাহলে AirBrush বেস্ট অপসন।মেয়ে দেড় খুব পছন্দ হবে এই app টি

আপনার ফেস এ যদি কালো দাগ বা পিম্পল থাকে,খুব সহজে মুছে দিতে পারবেন। ফেস বা চুলের কলার বা লাইট চেঞ্জ আরো অসংখ কাজ AirBrush এর মধ্যে খুব সহজে হয়। এই app টি ১০ মিলিয়ন এর ডাউনলোড হয়েছে এবং ৪.৭ রেটিং প্লেস্টোরে।

Features:

  • Blemish and Pimple Remover
  • make Whiten Teeth and Brighten Eyes
  • Perfect Skin- edit tan your skin 
  • Real-Time Editing Technology
  • Natural, Radiant Filters

6- PicsArt

photo editing apps

ফ্রেন্ডস এই app সম্পর্কে আর নুতুন করে কিছু বলার নেই আমাদের অনেকেই PicsArt ব্যবহার করছেন।তাছাড়া PicsArt খুব ফেমাস ফটো এডিট করার সফটওয়্যার।

PicsArt এর মধ্যে প্রচুর ফীচার রয়েছে যা আপনি Snapseed এর মধ্যে দেখতে পাবেন যেমন – Change and  remove background,অসখ্য filters,frames, backgrounds, double exposures,100+ fonts আরো অনেক অ্যাডভান্স ফীচার লক্ষকরা যাই।

ফেসবুক বা হোয়াটস্যাপ এ যদি স্টোরি বানাতে পছন্দ করেন তাহলে PicsArt থেকে খুব সহজে তৈরী করতে পারবেন। শুধু তাই না পানি tiktok এর মতো app এর জন্য ভিডিও বানাতে পারবেন।

এই app টি প্লে স্টোরে ৫০০ মিলিয়ন এর বেশি ডাউনলোড হয়েছে এবং ৪.৩ রেটিং আছে।

7- vsco

ফটো এডিট অ্যাপস ডাউনলোড

এই অ্যাপ টির মাইন্ ফীচার হচ্ছে এর ফিল্টার,vsco অনেক গুলো ফিল্টার অফার করে যেখানে কোনোরকম এডিট ছাড়াই এক ক্লিকে ছবির রং এবং রূপ পাল্টে দিতে পারবেন।

এছাড়া vsco app থেকে ছবি ম্যানুয়ালি ও এডিট করার বেশ কিছু টুল পাবেন যেমন-এডজাস্ট,কনট্রাস্ট,শার্প ইত্যাদি। প্লেস্টোরে  50 million এর বেশি ডাউনলোড হয়েছে, এবং এর রেটিং ৪.৩।

Features:

  • VSCO’s  preset library with over 200+ presets.
  • advanced photo editing tools like HSL and Split Tone.
  • VIDEO EDITOR
  • VSCO MONTAGE

8- Enlight Pixaloop 

 মোবাইলে ফটো এডিটিং

ফ্রেন্ডস,আপনি ছবি কে next লেভেলে নিয়ে যেতে চলে ও ইনস্টাগ্রাম,ফেসবুকে অনেক লাইক পেতে চাইলে এই app টি অবশই একবার ব্যবহার করুন।

Enlight Pixaloop মাইন্ ফীচার হচ্ছে লাইভ অ্যানিমেশন।ধরুন আপনি কোনো একটি ছবি তুললেন ব্যাকগ্রউন্ডে sky আছে,এই app সেই sky কে লাইভ মুভিং করা সম্ভব।

এছাড়া ছবির মধ্যে নানান ইফেক্ট ব্যবহার করতে পারবেন।আপনি ফেসবুক এবং হোয়াটসাপে স্টোরি টোরি করতে এই app এর সাহায্য নিতে পারেন।

Features:

  • Add photo animation with a few taps and swipes.
  • Simple arrows set photo motion direction.
  • Freeze sections of photos with a Freeze brush.
  • ANIMATE PHOTOS WITH SKY
  • VIDEO EFFECTS IN A PHOTO EDITOR.
  • EDIT MOVING PHOTOS

9- comics and cartoon maker

মোবাইলে ছবি এডিট

ফ্রেন্ডস ,এর নাম থেকেই বুঝতে পারছেন এই app এর সাহায্যে ছবি কে comics and cartoon তৈরী করতে পারবেন।আপনি একটি ছবি তুলেন সেটা comics ক্যারেক্টর এর মতো দেখতে চান তাহলে এই app টি থেকে খুব সহজে করতে পারবেন। 

এখানে বিভিন্ন comic ফিল্টার দেখতে পাবেন যেমন comic এর মধ্যে ব্ল্যাক এন্ড white,লাইন ড্রয়ইং,কলার ফুল অ্যানিমেশন এর বিভিন্ন অপসন আছে। 

যায় হোক, আপনার যদি cartoon ক্যারেক্টর খুব ভালো লাগে সোশ্যাল মিডিয়া যথা ফেসবুক ,ইনস্ট্রাগ্রামে cartoon dp লাগতে চান, এছাড়া আপনি memes তৈরী করতে চাইলে এর থেকে ভালো app নেই। 

10- Afterlight

এডিট পিক

ফ্রেডস  Afterlight এর স্পেসালাটি হচ্ছে এই app এর সাহায্যে আপনি neature বা প্রকৃতির তোলা ছবি সুন্দর এডিট করা যাই।

যেমন পাহাড়,পর্বত,সানসেট,গ্র্যাডেন এই ধরেন ছবি যেখানে লাইট কম বেশি,কালার কন্ট্রোল প্রচুর এডজাস্ট মেন্ট বিশেষ করে লাইট কন্ট্রোল করার অনেক টুল আছে। 

Features:

  • 15 ADJUSTMENT TOOLS.
  • 66 TEXTURES.
  • CROPPING & TRANSFORMING TOOLS.
  • provide a list of 77 different  frames.

আমাদের শেষ কথা,

বন্ধুগণ উপরে আমি বিভিন্ন ধরণের ছবি এডিট করার apps সাজেস্ট করেছি, আপনি নিজের প্রয়োজন উনুযায়ী সেই app টি ডাউনলোড করুন।

এই apps গুলি ফ্রী তে প্লেস্টোর থেকে ডাউনলোড করতে পারেবন।যাইহোক,এছাড়া আপনি ছবি এডিট করার সফটওয়্যার যেমন ফটোশপ শিখতে চান,এবং এই app গুলি ব্যবহার করার টিউটরিয়াল ও রিভিউ জানতে চাইলে ইউটিউবে পেয়ে যাবেন। 

আরো পড়ুন –

Subscribe
Notify of
guest
1 Comment
Oldest
Newest Most Voted
Inline Feedbacks
View all comments
Md Ismail
January 23, 2021 12:03 PM
1
0
Would love your thoughts, please comment.x
()
x
Share via
Copy link