গ্রাফিক্স কার্ড কি? কম্পিউটার এ Graphics Card কিভাবে কাজ করে?

আজকাল আমাদের অনেকের বাড়িতে কম্পিউটার আছে এবং কম্পিউটার এ গেম খেলতে কেনা পছন্দ করে।আমাদের তৃতীয় বিশ্বের দেশ গুলিতে গেম খেলার প্রবণতা খুব বৃদ্ধি পেয়েছে,বিশেষ করে young জেনারেশন এর মধ্যে।আর কম্পিউটার এ হাই কোয়ালিটি গেম খেলতে হলে গ্রাফিক্স কার্ড এর প্রয়োজন পরে।তাই আমরা এই আর্টিকেলের মধ্যে জানার চেস্ট করবো“গ্রাফিক্স কার্ড কি”?এবং এটি কিভাবে কাজ কারে।

গ্রাফিক্স কার্ড কি
Graphics Card

গ্রাফিক্স কার্ড কি? (What is Graphics Card)

Graphics Card কে আমরা ভিডিও কার্ড বা ডিসপ্লে কার্ড ও বলে থাকি,গ্রাফিক্স কার্ড হচ্ছে কম্পিউটার হার্ডওয়্যার যেমন processor,ram, hard disk এগুলো পিসি তৈরী করতে প্রয়োজন পরে।

সেইরকম আপনি একটি গেমিং পিসি তৈরী করতে চান তাহলে গ্রাফিক্স কার্ড এর প্রয়োজন পরে।একটা সাধারণ পিসি বা ল্যাপটপ এ আলাদা ভাবে গ্রাফিক্স কার্ড এর প্রয়োজন পরে না।

কেননা সেখানে processor এ গ্রাফিক্স দেওয়া থাকে তারফলে ছোট খাটো গেম বা photoshop এ কাজ করা যায় কিন্তু,হাই কোয়ালাটি গেম খেলতে বা ভিডিও এডিট করতে হলে integrated graphics সেটা সামলাতে পারে না,তখন এক্সট্রানাল গ্রাফিক্স কার্ড ব্যবহার করতে হয়।

গ্রাফিক্স কার্ড কিভাবে কাজ করে ? 

আপনি মনিটর এ যে ছবি গুলো দেখেন সেগুলো ছোট ছোট পিক্সেল দিয়ে তৈরী যা খুবই ক্ষুদ্র।সাধারণত HD রেজুলুশন মনিটরে কয়েক লক্ষ পিক্সল দেখা যায় এবং কম্পিউটার সেটা নির্ধারিত করে কোনো ইমেজ কে মনিটরে কেমন ভাবে দেখাবে,আর এরজন্য কম্পিউটার(cpu)র একটা translator এর দরকার পরে যে binary data কে ইমেজ এ পরিনিত করতে পারে।

আর তখন এ GPU-(Graphics Processing Unit)কাজে আসে,এর কাজ হলো binary data কে কনভার্ট করে মনিটর এ show করানো,তাই cpu ডাটা processor এ  integrated graphics থাকলে সেখানে ট্রানফার করে ,বা motherboard সঙ্গে ডেডিকেটেড গ্রাফিক্স কার্ড থাকলে সেখানে যায়।তারপর গ্রাফিক্স কার্ড সেই ডাটা কে কনভার্ট করে মনিটরে এ show করাই।

আশা করি বুঝতে পেরেছেন,আর যদি বুঝতে না পারেন তাহলে একটা সহজ উদহারণ দিয়ে বুঝানোর চেষ্টা করছি-

আপনার কম্পিউটার কে মনেকরুন একটা কোম্পানি এবং সেখানে অনেক গুলো ডিপার্মেন্ট আছে তার মধ্যে আর্ট ডিপার্মেন্ট একটা ডিপার্মেন্ট।যখন ওই কোম্পানি তে কোনো আর্ট সম্পর্কিত কাজ আসে সেটা তার আর্ট ডিপার্মেন্ট এ ট্রান্সফার করে ।তারপর সেই ডিপার্মেন্ট সেটা নির্ধারতি করে সেটা কিভাবে করবে,অবশেষে সেই আর্ট টি তৈরী হয়ে আসে।

ঠিক এই প্রিনসিপিলে গ্রাফিক্স কার্ড কাজ করে।মেন্ কথা হচ্ছে সিপিইউ যা ডাটা পাঠায় সেটা ইমেজ এ ট্রানফার করে আপনার মনিটরে দেখানো কাজ হচ্ছে গ্রাফিক্স এর।গ্রাফিক্স শুধু কম্পিউটার এ থাকে না মোবাইল,ট্যাবলেট,বা pc console প্রভিতি ডিভাইস এ থাকে।

গ্রাফিক্স কার্ডের সুবিধা?

আমরা কম্পিউটার এ যখন গ্রাফিক্স ইনটেন্ট কাজ করি,তখন এক্সট্রানাল গ্রাফিক্স এর প্রয়োজন পরে।আমি আগেই বলেছি সাধারণ পিসিতে যে গ্রাফিক্স থাকে সেটা low power গ্রাফিক্স,কিন্তু একটা আলাদা গ্রাফিক্স কার্ড ব্যবহার করলে তার সুবিধা অনেক আছে-

  1. পিসি বা ল্যাপটপ এ হাই কোয়ালাটি গেম খেলতে পাবেন।
  2. 3D ফটো এডিটিং,ভিডিও এডিটিং, ভালো ভাবে করতে পারবেন।
  3. ভিডিও রেন্ডার বা প্রোগামিং কাজ যেমন app ডেভলমেণ্ট করা যায়। 
  4. Live videos এবং ভালো পিকচার কোয়ালাটি দেখা যায়।
  5. 4k videos এবং HDR videos গুলো ভালো চলবে। 

কোন Graphics Card ভাল?

কম্পিউটার এ গ্রাফিক্স কার্ড বিভিন্ন ইউসার এর বিভিন্ন ভাবে চাহিদা পূরণ করে।কেও ভিডিও এডিটিং এর জন্য গ্রাফিক্স কার্ড নেই তো কেও গেম খেলার জন্য।তবে কোম্পানি গুলো গেমারদের চোখে রেখেই গ্রাফিক্স কার্ড মার্কেটে আনে।গ্রাফিক্স কার্ড সাধারণত ২টি কোম্পানি মার্কেট ডোমিনেন্ট করে রেখেছে NVIDIAAMD

আপনি মার্কেটের মধ্যে বিভিন্ন রেঞ্জ এর মধ্যে গ্রাফিক্স কার্ড পেয়ে যাবেন,তাই আপনাকে সেই গ্রাফিক্স কার্ড টা কিনতে হবে যে আপনার চাহিদা কে পূরণ করবে।আপনি যদি শুধু ভিডিও এডিটিং করতে চান তাহলে একটা কমদামে low power গ্রাফিক্স কার্ড কিনলে কাজ হয়ে যাবে।কিন্তু হাই কোয়ালিটি গেম খেলতে হলে আপনাকে একটি ভালো গ্রাফিক্স কার্ড নিতে হবে।

আপনি মার্কেটে এ Gigabyte, Asus, Galaxy, Zotac , MSI প্রভিতি কোম্পানি গ্রাফিক্স কার্ড পেয়েযাবেন ,সবসময় এই সব ব্র্যান্ডেড কোম্পানি এর থেকে কেনার চেষ্টা করবেন।  

গ্রাফিক্স কার্ড এর দাম?

মার্কেটে 3000-১লক্ষ্য টাকার গ্রাফিক্স কার্ড আছে,এবার সেটা ইউসার এর উপর ডিপেন্ড করে সে কিরকম কার্ড চাইছে,4k gaming,1080p,720p যেরকম গেমিং করতে চাই সেরকম দাম আসবে তার কার্ডের।আমি নিচে কয়েকটি বাজেট গ্রাফিক্স কার্ড বলে দিচ্ছি যেগুলো তে আপনি 1080p full hd game খেলতে পারবেন।

  1. RX550-2G GDDR5 (4500 টাকার মধ্যে india amazon.in)
  2. GeForce GTX 1050 Ti OC Edition(10000 টাকার মধ্যে india amazon.in)
  3. RX570  4GB (11000 টাকার মধ্যে india amazon.in)
  4. RX 580 4GB OC Edition(11000 টাকার মধ্যে india amazon.in)
  5. Rx 590 Gaming 8GB(17000 টাকার মধ্যে india amazon.in)
  6. GeForce GTX 1660 6GB(17000 টাকার মধ্যে india amazon.in) 

আপনি যদি কম্পিউটার এ high graphics games”গেম খেলতে বা 4k ভিডিও এডিটিং করতে চান তাহলে আপনার ভালো একটা গ্রাফিক্স কার্ড এর প্রয়োজন পড়বে,আমি উপরে যে কার্ড গুলো নিয়ে বললাম এগুলো ভালো রিভিউ দিয়েছে এক্সপার্ট রা তাই আমি এগুলোকে সাজেস্ট করলাম।

এবার ওগুলোর থেকে আরো কম দামে কিছু গ্রাফিক্স কার্ড আছে তবে সেগুলো কিনলে আপনি ভালোভাবে গেম উপভোগ করতে পারবেন না।যদি আপনার বাজেট কম থাকে তাহলে আমি বলবো আপনি কম দামের লো কোয়ালিটি কার্ড কেনার থেকে একটা second hand গ্রাফিক্স কার্ড কিনুন যেত আপনাকে অংকে বেশি ভ্যালু দিবে,ইন্ডিয়াতে olx এ আপনি পেয়ে যাবেন একটু খোঁজ করলে।

আর যদি আপনি ল্যাপটপ কিনতে চান তাহলে হলে যেখানে ডেডিকেটেড গ্রাফিক্স কার্ড আছে সেটা নিতে হবে,কম করে 2gb গ্রাফিক্স কার্ড যুক্ত ল্যাপটপ নিলে মিডিয়াম সেটটিংস এ মর্ডান গেম খেলতে পারবেন।এই ধরনের ল্যাপটপ গুলো মোটামোটি 45000 টাকা থেকে শুরু হয়।  

আশাকরি বুঝতে পেরেছেন গ্রাফিক্স কার্ড কি,যদি কোনো জিজ্ঞেসা বা প্রশ্ন থাকে তাহলে কমেন্ট করুন আমি ৰিপ্লাই দেয়ার চেষ্টা করবো।ধন্যবাদ   

Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x
Share via
Copy link