গুগল ট্রান্সলেট:অনলাইনে বাংলা টু ইংলিশ অনুবাদ করুন খুব সহজে।

হ্যালো বন্ধুরা,আজ আমরা এমন একটি সার্ভিসের সম্পর্কে জানবো যা গুগল আমাদের বিনামূল্যে প্রদান করে,আজকে Google translate বা গুগল অনুবাদ সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো।গুগল ট্রান্সলেট এমন একটি সার্ভিস যেখানে আপনি বিভিন্ন ভাষাকে ট্রান্সলেট করতে পারেন আপনার মাতৃভাষাই।

Google translate গুগল অনুবাদ

আমরা প্রত্যেক দিন গুগলের নানান সার্ভিস ব্যবহার করে থাকি,যেমন ইউটউব,জিমেইল, গুগল ম্যাপস ইত্যাদি, সেইরকম গুগল অনুবাদ একটি গুগলের সার্ভিস যা আমারা  অনেকেই অনুবাদ করার জন্য ব্যবহার করি।

এই সার্ভিসের মজার বেপার হলো এটি ডিকশনারি এবং ট্রান্সলেট দুটোই কাজ করে, তাছাড়া এটি ইউজ করা খুবই সহজ।

ইন্টারনেটে থেকে আপনি অনেক সফটওয়্যার পাবেন যেখানে বাংলা থেকে ইংলিশ বা হিন্দিতে ট্রান্সলেট হয়,কিন্তু সেগুলো Google translate এর কাছে নগণ্য।আবার মোবাইলে অনেক app আছে যেখান অনুবাদ হয় ,কিন্তু গুগল translate এর মতো সঠিক,শুদ্ধ ও নির্ভুল কেও অনুবাদ করতে পারে না।

গুগল অনুবাদ এর কিছু স্পেশাল বৈশিষ্ট্য আছে যা অন্য সফটওয়্যার থেকে একে আলাদা করে।যেমন এখানে আপনি voice সার্চ দ্বারা ট্রান্সলেট করতে পারবেন,মানে বাংলাতে বলে সেটা অটোমেটিক ইংরেজিতে অনুবাদ হয়ে যাবে,handwriting(হাতে লিখে) অনুবাদ করা যায়।

এমন কি ক্যামেরার সাহায্যে যে কোনো বই,ডকুমেন্ট,লেখা লেখি কে ডাইরেক্ট স্ক্যান করেলাইভ ট্রান্সলেট করতে পারবেন।এই স্পেশাল ফীচার গুলো অন্য কোনো সফটওয়্যার বা app এ পাওয়া যাবে না।  

এবার নিচে একটু জেনেনি এর ইউসার সংখ্যা এবং ইতিহাস সম্পর্কে ।

অবশই পড়ুন –

গুগল ট্রান্সলেট কি ?( What is Google translate)

আমরা আগেই আলোচনা করলাম গুগল অনুবাদ সম্পর্কে,আশা করি আপনাদের এই ধারণা চলে এসেছে গুগল অনুবাদ কিভাবে কাজ করে,এটি গুগলের ফ্রি সার্ভিস যে কেও ব্যবহার করতে পারে অনুবাদ করার জন্য।মোবাইল ও কম্পিউটার ২ জায়গায় উপলব্ধ।  

History এর ইতিহাস সম্পর্কে বলতে হলে ২০০৬ সালে গুগল ডেভেলপ করে ওয়েবসাইট রূপে।প্রথমদিকে শুধু ইংলিশ থেকে অন্য ভাষাতে ট্রান্সলেট করা যেত,তও ত্রুটিপূর্ণ ছিল,কিন্তু গুগল ধীরে ধীরে ডেভেলপ করে এবং ইম্প্রোভমেন্ট করে এই সার্ভিস কে,২০১০ সালে এন্ড্রয়েড app লাঞ্চ করে।২০১৪ সালে মে মাসে গুগল ওয়ার্ড লেন্স কে acquire করে,ভিজ্যুয়াল এবং ভয়েস ট্রান্সলেটের কোয়ালিটি ইম্প্রোভ করার জন্য।

জনপ্রিয়তা গুগল অনুবাদ এখন ১০৩ টি ভাষা সাপোর্ট করে,ও প্রায় ৫০ কোটি ইউসার ব্যবহার করে এই সার্ভিস কে।গুগল দাবি করে প্রত্যেক দিন প্রায় ১০০০০ কোটি শব্দ অনুবাদ হয় এখানে।

কিভাবে কাজ করে– এটি ব্যবহার করা খুব সহজ আপনি কোনো শব্দ বা বাক্য কে লিখে,বলে,বা টাইপ করে অনুবাদ করতে পারেন।

ধুরুন,আপনি happy” এই শব্দটির বাংলা/হিন্দি বা অন্য ভাষাতে অনুবাদ চাইছেন,তাহলে আপনি মুখে বলে,লিখে (handwriting) বা টাইপ করে অনুবাদ করতে পারেন।সেই ভাবে আপনি “খুশি” কেও বাংলা থেকে ইংরেজি/হিন্দি/অন্য ভাষাতে অনুবাদ করতে পারেন।  

শুধু তাই নই আপনি যেকোনো বাক্য কে আনুবাদ করতে পারেন।যেমন “আজ আমি খুব খুশি” একে ট্রান্সলেট করতে পারেন ইংরেজি/হিন্দি বা যে কোনো ভাষাই।যায় হোক, তাহলে এবার জেনে নি কিভাবে আপনি একে ব্যবহার করবেন।      

কিভাবে গুগল ট্রান্সলেট ব্যবহার করবেন ? (How to use translator)

গুগল অনুবাদ কম্পিউটারে ওয়েবসাইট,ব্রাউজার এক্সটেনশন এবং এন্ড্রয়েড ও ios অ্যাপ উপলব্ধ রয়েছে।চলুন তাহলে ধাপে ধাপে দেখে নি কিভাবে আপনি এই সার্ভিস কে ব্যবহার  করবেন,প্রথমে মোবাইলে তারপর পিসি তে দেখে নেবো।

গুগল অনুবাদ যেভাবে মোবাইলে ব্যবহার করবেন।

মোবাইলে গুগল play store চলে যান সেখানে Google Translate লিখে সার্চ করে app টি ইনস্টল করে নিন।

	google translate অনুবাদ
app play store

app ইনস্টল হয়ে গেলে উপরে ডান বা বাম দিক থেকে বাংলা বা অন্য যে ভাষাতে অনুবাদ করবেন সেটা সিলেক্ট করে নিন।আমি এখানে বাংলা example দেখেয়ছি ,

	গুগল ট্রান্সলেট বাংলা টু ইংলিশ
Translate App

স্ক্রল করে নিচে যান এবং বাংলা ভাষাকে সিলেক্ট করুন। 

গুগল ট্রান্সলেট বেঙ্গলি টু ইংলিশ
Select Bengali

এবার মোটামোটি আপনি অনলাইনে ট্রান্সলেট করতে পারবেন।এখানে আপনি যে ভাষা সিলেক্ট করবেন সেই ভাষাতে ট্রান্সলেট হবে,কিন্তু অফলাইনে ট্রান্সলেট করতে হলে আপনাকে bangali অফলাইন translation file কে ডাউনলোড করতে হবে।

অফলাইনে বাংলা ডাউনলোড করতে উপরে ল্যাঙ্গুয়েজে টাচ করে নিচে ডাউনলোড করে নিন।

	গুগল ট্রান্সলেটর বেঙ্গলি টু ইংলিশ
offline Bengali translation file

এবার ট্রান্সলেট অ্যাপ থেকে যত খুশি ট্রান্সলেট করুন কোনো বাধা নেই,সে অনলাইন হোক বা অফলাইন।

যাইহোক, কি কি ভাবে আপনি ট্রান্সলেট করতে পারবেন সেটা বলে দি,

1st- Keypad Type

কীপ্যাডে এর সাহায্যে আপনি টাইপ করে ট্রান্সলেট করতে পারেন।বাংলা ও ইংরেজি দুই ভাষাতে টাইপ করার সুবিধে আছে।

2nd- voice search

voice সার্চ করে ট্রান্সলেট করার সুবিধে আছে বাংলা ইংরেজি যেকোনো ভাষাতে কথা বলতে পারেন।আপনি ২ ভাষাতে কোনভার্সেশনও করতে পারেন, এর সুবিধে আছে তবে ডাটা অন রাখতে হবে।

	গুগল ট্রান্সলেট সফটওয়্যার
google translate Homepage

3rd-handwriting 

হাতে লিখে আপনি ট্রান্সলেটে করতে পারেন বাংলা বা ইংরেজি যেকোনো ভাষাতে writing করতে পারেন।কিন্তু ডাটা অন করে।

4th- camera

গুগল অনুবাদের সব থেকে মজাদার ফিচারস হচ্ছে ক্যামেরার সাহায্যে অনুবাদ করা হয়,এখানে আপনি ইনস্ট্যান্ট লাইভ অনুবাদ করতে পারবেন ডুকমেন্ট,বুক,বা যেকোনো টেক্সট কে,এছাড়া যে কোনো ফাইল কে ইম্পোর্ট করে অনুবাদ করার সুবিধে আছে

আপনারা app ইনস্টল করুন প্রত্যেক ফিচারস গুলো ইউসজ করে দেখুন সব বুঝতে পারবেন।যাইহোক, চলুন তাহলে এবার দেখেনি কম্পিউটার এ ব্যবহার কিভাবে করবেন। 

জেনে নিন –গান ডাউনলোড করার ৮ টি সেরা সাইট

গুগল অনুবাদ যেভাবে কম্পিউটারে ব্যবহার করবেন।

কম্পিউটার থেকে ৩ ভাবে আপনি গুগল অনুবাদ ব্যবহার করতে পারেন।

  • ১) গুগল অনুবাদ ওয়েবসাইট। 
  • ২) Google search দ্বারা অনুবাদ।
  • ৩) ব্রাউজার এক্সটেনশন দ্বারা অনুবাদ।

এবার নিচে ধাপে ধাপে দেখে নেবো প্রত্যেক টা পদ্ধতি প্রয়োগ করে কিভাবে অনুবাদ হয়।

১) গুগল অনুবাদ ওয়েবসাইট 

কম্পিউটার বা মোবাইলে আপনি ব্রাউজার ওপেন করুন তারপর ব্রাউজারথেকে Google Trnslate ওয়েবসাইটে গিয়ে অনুবাদ করতে পারেন।অথবা আপনি chrome ব্রাউজার ওপেন করলে উপরে গুগলের জনপ্রিয় সার্ভিস গুলো দেখতে পাবেন ইউটউব,ম্যাপস,জিমেইল,নিউস,ট্রান্সলেট এখান থেকেও  আপনি ওয়েবসাইটে যেতে পারেন।

	google translate a website
google translate website

প্রথমেই ওয়েবসাইটে গিয়ে আপনাকে ভাষা সিলেক্ট করতে হবে। ওখানে আপনি ২টো box দেখতে পাবেন একটা আপনি যে ভাষায় লিখতে চান সেই ভাষা সিলেক্ট করুন আর একটা তে আপনি যে ভাষাতে অনুবাদ বা ট্রান্সলেট চান সেটা সিলেক্ট করুন।

উধারণসরূপi am very happy এই বাক্যকে ইংলিশ থেকে বাংলাতে অনুবাদ করতে চাইছেন, প্রথমে ওয়েবসাইটে গিয়ে দুটি box দেখতে পাবেন,আপনি দুই বক্সের ডান দিকে উপরে [∨] icon আছে ওখানে ভাষা সিলেক্ট করুন।ডান দিকে ইংলিশ এবং বাঁ দিকে বাংলা সিলেক্ট করুন,তারপর টাইপ করুন “i am very happy” রেজাল্ট দেখতে পাবেন “আমি খুব খুশি “। 

Google translate গুগল অনুবাদ
eng to ben translate

২) Google search দ্বারা অনুবাদ

আপনি গুগল অনুবাদ ওয়েবসাইটে ডাইরেক্ট না গিয়ে,শুধু গুগলে সার্চ করলেই অনুবাদের বাক্স পেয়ে যাবেন।

প্রথম ধাপ, 

আপনি মোবাইলে বা কম্পিউটারে ব্রাউজার ওপেন করে গুগলে লিখুন google translate তাহলে ওপেন হয়ে যাবে অনুবাদ বাক্স।   

Google translate গুগল অনুবাদ
Google translate search

দ্বিতীয় ধাপ,

এবার সেই আগের মতো আপনাকে ভাষা সিলেক্ট করে নিতে হবে।ছবিতে দেখতে পাচ্ছেন বাঁ দিকে যেখানে বাংলা লেখা আছে সেখানে যে ভাষাতে টাইপ করতে চান সেটা সিলেক্ট করুন।ঠিক একই ভাবে ওপর দিকে যেখানে ইংলিশ লেখা আছে সেখানে যে ভাষা তে অনুবাদ চান সেটা সিলেক্ট করুন। 

google translate bangla

৩) ব্রাউজার এক্সটেনশন দ্বারা অনুবাদ

কম্পিউটারে বা ল্যাপটপে আপনি ব্রাউজার এক্সটেনশন অ্যাড করে অনুবাদ করতে পারেন।chrome বা firefox এর গুগল অনুবাদ এক্সটেনশন মজুত রয়েছে।আমি এখানে গুগল chrome এ কিভাবে এক্সটেনশন ব্যবহার করবেন সেটা দেখাচ্ছি।  

প্রথমে chrome ব্রাউজার ওপেন করুন পিসিতে,তারপর বাঁদিকে উপর apps লেখা আছে সেখানে ক্লিক করুন।একটা পেজ ওপেন হবে সেখানে web store চলে যান তারপর সার্চ করুন  “google translate” তারপর add to chrome এ ক্লিক করে add করে নিন। 

google translate app

এবার আপনি ব্রাউজার এ হোমপেজে চলে আসুন,ডান দিকে উপরে দেখতে পাবেন গুগল অনুবাদ এক্সটেনশন অ্যাড হয়ে গেছে।ওখানে ক্লিক করে আপনি কপি পেস্ট করে অনুবাদ করতে পারেন,আবার পুরো পেজ কে অনুবাদ করতে পারবেন এক ক্লিক করেই,মাউস এ রাইট ক্লিক করে ট্রান্সলেট করতে পারবেন। 

শেষ কথা, 

তাহলে বন্ধুরা,আশা করি এবার আপনারা গুগল অনুবাদ ব্যবহার করে আপনারা যেকনো ভাষা কে translate করতে পারবেন।এবার এই টুলের সাহায্যে যে কোনো আর্টিকেল, নিউস, ব্লগ, books, পিডিএফ আরো নানান text ফাইল কে যে কোনো ভাষায় অনুবাদ করে পড়তে পারবেন।এখানে আপনি শুধু ইংলিশ বা বাংলাতে সীমিত নন,এখানে আপনি বিশ্বের নানান দেশের ভাষা কে translate করতে পারবেন।যাইহোক,আশা করি আমি আপনাদের বুঝতে পেরেছি গুগল ট্রান্সলেট কি?এবং গুগলের ট্রান্সলেট বা গুগল অনুবাদ কিভাবে ব্যবহার করবেন,তও যদি আপনাদের কোনো প্রশ্ন থাকে তাহলে অবশই কমেন্ট করুন।ধন্যবাদ    

Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x
Share via
Copy link