কিভাবে মোবাইলে ইমেইল একাউন্ট তৈরী করবেন?Gmail account খুলুন।

ফোন নম্বরের মতো আমাদের দৈনন্দিন জীবনে ইমেইল ও খুবই গুরুত্বপূর্ন ভূমিকা পালন করে।আপনি স্টুডেন্ট হন বা Business man,জব এপলাই,সোশ্যাল মিডিয়া,অনলাইনে কাজকর্ম,যাই করেন না কেনো এখন একটি  ইমেইল একাউন্ট দরকার পরে।এমনকি স্মার্টফোন ব্যবহার করতে হলেও একটা ইমেইল id এর দরকার পরে।

নুতুন একটা ফোন কিনছেন কিন্তু প্লেস্টোরে জিমেইল id চাইছে, কিন্তু আপনি জানেনা কিভাবে নতুন জিমেইল একাউন্ট খুলতে হয়। তাহলে চিন্তা করার দরকার নেই, এই পোস্টের মাধ্যমে খুব সহজে  জেনে নিন কিভাবে মোবাইলে ইমেইল একাউন্ট তৈরী করবেন।এবং এই মেইল id আপনি সব ধরণের কাজকর্মে ব্যবহার করতে পারবেন। 

মার্কেটে অনেক সার্ভিস প্রোভাইডার আছে যারা ফ্রীতে ইমেইল সার্ভিস অফার করে।এর মধ্যে কিছু ইমেইল প্রোভাইডার আছে যাদের সার্ভিস ও সিকিউরিটি ভালো,তাছাড়া এদের ইউসার সংখ্যা কোটি কোটি। যেমন google,outlook,yahoo mail  প্রভিতি সেই ক্যাটাগরিতে পরে

তাহলে চলুন দেখে নি, কিভাবে একটি mail id তৈরী করবেন।  

মোবাইলে ইমেইল একাউন্ট তৈরী করুন ?(Create a email account in mobile)

আমাদের মধ্যে বেশিরভাগ ইউসার এন্ড্রয়েড ফোন ইউজ করি , ফলে এন্ড্রোইড ফোনের মধ্যে গুগল একাউন্ট থাকা আবশ্যিক। যারফলে,আপনি এন্ড্রোইড ফোনের বিভিন্ন সার্ভিস যথা youtube,playstore এগুলি ব্যবহার করতে পারবেন আর সঙ্গে gmail বা ইমেইল ও সুবিধে পাবেন।

তাই এখানে আমরা গুগলের একাউন্ট কিভাবে তৈরী করতে হয় সেটা জানবো।এর ফলে একটা নিউ জিমেইল অ্যাকাউন্ট তো পাবেনই,তার সঙ্গে গুগলের সব প্রোডাক্ট ব্যবহার করতে পারবেন।যথা ইউটউব,প্লেস্টোর,ম্যাপস,ড্রাইভ,ট্রান্সলেট ইত্যাদি।কেননা  আমি আগেই বলছি,এগুলো ইউজ করতে একটা জিমেইল অ্যাকাউন্ট এর প্রয়োজন পরে। যাইহোক, চলুন তাহলে শুরু করি-  

জিমেইল একাউন্ট খোলার নিয়ম

প্রথমেই বলেরাখি জিমেইল id বানাতে হলে আপনার এন্ড্রয়েড ফোন বা অন্য স্মার্টফোন(iphone) থাকা দরকার।আমি এখানে মোবাইলে ইমেইল একাউন্ট টি তৈরী করছি,তবে আপনি একই পদ্ধতি দিয়ে কম্পিউটারে ও খুলতে পারেন।

Open gmail app

মোবাইলে জিমেইল একাউন্ট খুলতে প্রথমেই জিমেইল অ্যাপ্লিকেশন টি ওপেন করুন।মেনু তে গেলেই দেখতে পাবেন লাল রঙের M এর মতো ।  

জিমেইল একাউন্ট খোলার নিয়ম

Add email address

প্রথম বার ওপেন করলে next/skip করে হোমপেজ চলে আসুন।তারপর নতুন জিমেইল একাউন্ট বানাতে add an email addressএ ক্লিক করুন।অথবা মাল্টিপল একাউন্ট বানাতে “add  another account এ ক্লিক করুন।   

জিমেইল একাউন্ট খুলবো

Select google 

এবার এখানে অনেক গুলো ইমেইল প্রোভাইডার দেখতে পাবেন যেগুলো আগে আলোচনা করলাম তার মধ্যে “googleকে সিলেক্ট করুন।  

জিমেইল নিউ একাউন্ট

Create account  

নুতুন লগইন পেজ খুলে যাবে যেখানে জিমেইল id দিয়ে লগইন করতে পারবেন।যেহেতু আপনার কোনো জিমেইল id নেই,তাই নিউ জিমেইল অ্যাকাউন্ট খুলতে “create accountএ ক্লিক করুন। তারপর পার্সোনাল একাউন্ট খুলতে “for myself” টা সিলেক্ট করুন।

ইমেইল একাউন্ট তৈরী

অবশ্যই পড়বেন –

Enter your name

নিউ পেজ ওপেন হলে ফাস্ট স্টেপ,যেখানে আপনার নাম চাইবে।আপনার “first name” ও “last name” দিয়ে দিন। উদাহরণস্বরূপ- shahrukh khan (shahrukh হচ্ছে first name এবং  khan হচ্ছে last name) তারপর next করুন। 

জিমেইল অ্যাকাউন্ট তৈরি

Enter your birthday and gender

এবার এখানে আপনার বেসিক ইনফরমেশন দিতে হবে,যথা আপনার বয়স (date of birth) এবং লিঙ্গ (Gender)।

উদাহরণস্বরূপ- shahrukh khan এর date of birth-2 November 1965 তাহলে ”day”তে 2 “month” এ নভেম্বর ও “year” এ 1965 হবে।এবং “gender”এ male বসবে।এইভাবে নিজেরদের বয়স ও লিঙ্গ লিখে next করে দিন।   

নতুন জিমেইল একাউন্ট খুলব

choose your gmail address

এবার আপনাকে জিমেইল এড্রেস বাছাই করতে হবে,তার জন্য গুগল দুইএকটি সাজেস্ট করবে,সেগুলো নিতে পারেন অথবা নিজের মতো বানাতে হলে “creat your own gmail address“সিলেক্ট করে নিজের পছন্দের নাম নম্বর দিয়ে লিখুন। তারপর next করুন।

ইমেইল একাউন্ট তৈরী

উদাহরণস্বরূপ – [email protected] 

এখানে একটা কথা বলে রাখি হয়তো আপনার নাম নাও নিতে পারে,তাই নামের পর birth day,বয়স, বা কোনো পছন্দের নম্বর দিয়ে ট্রাই করে যান যতক্ষণ না নিবে।ঠিক আমি যেরকম shahrukh এর পর 2020 দিয়েছি সেরকম আপনি ও কোনো নম্বর বসিয়ে ট্রাই করুন।   

create password 

এবার আপনার জিমেইল একাউন্ট এর পাসওয়ার্ড তৈরী করে নিন।পাসওয়ার্ড সবসময় strong বানানোর চেষ্টা করবেন।এখানে letters(অক্ষর),numbers(নম্বর)ও symbols(চিহ্ন) এই 3 টি মিক্স করে 8 বা তার বেশি ক্যারেক্টার দিয়ে পাসওয়ার্ড বানাতে হবে।পাসওয়ার্ড তৈরী হয়ে গেলে সেটা কোথোয় লিখে রাখুন।

নতুন জিমেইল আইডি খুলবো

উদাহরণস্বরূপ কিভাবে পাসওয়ার্ড বানাবেন – ধরুন আমি পাসওয়ার্ড নিলাম srk#khanoct1965[এখানে srk ও khanoct (letters/অক্ষর) # (symbol/চিহ্ন) 1965 (number/নম্বর) এবং 15 টি ক্যারেক্টার ব্যবহার করা হয়েছে] ঠিক এই পদ্ধতি উপযোগ করে আপনি খুব সহজেই পাসওয়ার্ড বানিয়ে ফেলুন।  

add phone number

এবার আমরা প্রায় অন্তিম পর্যায়ে চলে এসেছি,যেখানে আপনার ফোন নম্বর অ্যাড করার জন্য বলবে।কেননা আপনার জিমেইল id এর পাসওয়ার্ড ভুলে গেলে ফোননম্বর দিয়ে একাউন্ট রিকভারি করতে পারবেন।ফোন নম্বর অ্যাড করতে yes, i’m in এ ক্লিক করুন।গুগল ফোন নম্বর ভেরিফাই করে নিবে otp দ্বারা।আর যদি ফোন add না করতে চান তাহলে skip করে দিন। 

নাম্বার ছাড়া জিমেইল

review and terms 

next করে আপনি আপনার একাউন্ট কে রিভিউ করে নিতে পারেন, রিভিউ হয়ে গেল next ক্লিক করে দিন এবং অন্তিম পর্যায়ে চলে যাবেন,


জিমেইল লগইন

এই পেজে “privacy and term” টি ভালো ভাবে পরেনিন তারপর নিচে স্ক্রল করে “i agree” তে ক্লিক করুন।  

ইমেইল একাউন্ট তৈরী

google services 

আপনি এখানে আর একটি অপশন পাবেন যদি আপনার মোবাইল প্রথমবার  গুগল একাউন্ট সংযোক্ত হচ্ছে তাহলে আপনার মোবাইলে এর ডাটা যথা sms,কন্টাক্ট,ফটো,apps,call history,ইত্যাদি back up google drive এ store করতে পারেন।

তাতে আপনার ডাটা গুগল এ back up থাকবে আপনি চাইলে রিস্টোর করতে পারেন অন্য কোনো মোবাইলে যদি মোবাইল খারাপ বা হারিয়ে যায়।তাই এটা যদি আপনার পার্মানেন্ট বা প্রথম একাউন্ট হয় তাহলে Accept করে দিন,আর করতে না চইলে skip করে দিন।

নতুন জিমেইল একাউন্ট খুলব

পুরো প্রসেস কমপ্লিট এবার আপনি “take me to gmail” টাচ করলে আপানার নতুন জিমেইল একাউন্ট খুলে যাবে।

ইমেইল একাউন্ট খুলব

এবার আপনি যে কাউকে ইমেইল পাঠাতে পারবেন এবং কোথও মেইল id চাইলে দিতে পারবেন।অ্যাপ ওপেন করলে আপনার মেইল গুলো দেখতে পাবেন,মেইল সেন্ড করতে পারবেন,তাছাড়া একাউন্ট ম্যানেজ করতে পড়বেন।

নতুন ইমেইল একাউন্ট

আমাদের শেষ কথা,

তাহলে বন্ধুগণ, আশা করি আপনারা জিমেইল একাউন্ট খোলার নিয়ম গুলি বুঝতে পেরেছেন।একটা জিমেইল একাউন্ট খুলতে ১০ মিনিট সময় লাগে,আমি পরে কোনো আর্টিকেলে বিস্তারিত বলে দিবো কিভাবে আপনি ইমেইল পাঠাতে,রিপ্লাই করতে পারবেন ও কম্পিউটারে কিভাবে জিমেইল একাউন্ট খুলবেন।   

একটি মেইল পাঠানো খুব সহজ আপনি জিমেইল app ওপেন কুরুন >নিচে ডানদিকে গোল প্লাস (+) আইকন এ ক্লিক করুন > যাকে পাঠাবেন তার মেইল id লিখুন এবং মেইল লিখে সেন্ড করে দিন। আর মেনুতে গিয়ে  all inbox এ আপনার id তে আসা সব মেইল দেখতে পাবেন।কয়েকদিন  ব্যবহার করলেই সব বুঝতে পারেবন।

যাইহোক আশা করি আপনাদের একটি ইমেইল একাউন্ট তৈরী করতে আর কোনো অসুবিধে হবে না। এই পোস্ট টি ভালো লাগলে শেয়ার ও কমেন্ট করতে ভুলবেন না।ধন্যবাদ 

জানুন –জিমেইল পাসওয়ার্ড ভুলেগেলে কিভাবে রিকভার করবেন?

Subscribe
Notify of
guest
4 Comments
Oldest
Newest Most Voted
Inline Feedbacks
View all comments
Sadikul
Sadikul
October 16, 2020 6:10 AM

Hi

MD Salauddin
February 2, 2021 10:40 PM

Thanks

RABBI
RABBI
April 15, 2021 10:13 AM

RABBI

Shafiqul islam
Shafiqul islam
April 27, 2021 3:47 PM

SD

4
0
Would love your thoughts, please comment.x
()
x
Share via
Copy link