ইউটিউব প্রতি ১০০০ ভিউতে কত টাকা দেয়?কত views এ কত টাকা।

ইউটিউব প্রতি ১০০০ ভিউতে কত টাকা দেয় :- বর্তমানে যারাই ইউটউব এ চ্যানেল খুলার পরিকল্পনা করে,অনেকেই জানতে চাই ইউটিউব প্রতি ১০০০ ভিউতে কত টাকা দেই ?আপনি যদি  নুতুন ইউটউব চ্যানেল খুলার ভাবনা চিন্তা করছেন তাহলে এই আর্টিকেলের মধ্যে জেনেনিন ইউটিউবে কত ভিউতে কত টাকা দেয়। 

ইউটিউব প্রতি ১০০০ ভিউতে কত টাকা দেয়?

বন্ধুগণ,হয়তো আপনি ইউটউবে ভিডিও বা আর্টিকেলে অনেকে বলতে দেখছেন,একটি ইউটউব চ্যানেল বানিয়ে তারমধ্যে ভিডিও আপলোড করলে সেখান থেকে বহু আয় করা যাই।

আপনাদের এই ধরণের বিভিন্ন প্রশ্নের যত সংশয় আছে, আজকে তার সমাধান করার চেষ্টা করবো।

মোবাইলে ইউটউব সার্চবারে টাইপ করুন ১০০০ ভিউতে কত টাকা পাওয়া যায় (how much paid youtube for 1000 views) তাহলে দেখবেন অনেক গুলো ভিডিও ওপেন হচ্ছে।

যেখানে কেও বলে ১০০০ ভিউতে ১ ডলার কেউ বলে ২ ডলার আবার কেউ বলে ৫ ডলার।তো-চলুন ইউটউব কিভাবে আমাদের টাকা দেয় একটু ভেঙ্গে এই বিষয়টা জানার চেস্ট করি।

প্রথমত একটা কথা জেনেরাখেন ভিউ দেখে কোনো আয় নির্ধারিত হয়না।একটি ভিডিওতে কটি এড(Ads) মানুষে দেখছে তার উপর পয়সা পাওয়া যায়।

সেটা ১০০০ ভিউতে ১ ডলার হতে পারে, ৫ ডলার ও হতে পারে।আবার এড না এলে কোনো টাকাই পাবেন না।

 নিচে আরো বিস্তারিত এই বিষয় টি বুঝার চেষ্টা করবো- 

আরো জানুন,

ইউটিউব প্রতি ১০০০ ভিউতে কত টাকা দেয় ? (how much paid youtube for 1000 views)

উপরে আমি যেমন বললাম ইউটউব ভিউ দেখে টাকা দেয় না,আপনার ভিডিও তে এডসেন্স এড চালায় সেই অ্যাড আপনার চ্যানেল আসা ভিসিটরা দেখে তার বিনিময়ে আপনি টাকা পান।

সেটা ১ ডলার হতে পারে ৫ ডলার হতে পরে।নিচে কতগুলো পয়েন্ট উল্লেখ করলাম এতে আপনি বুঝতে পারবেন ইউটিউব কিভাবে টাকা দেয়,এগুলো অনেক কয়েকটি বিষয়ের উপর নির্ভর করে- 

এবার ধরুন আপনার কোনো একটি ভিডিও ১০০০ জন ভিউ করলো সেখানে ৫০ টা অ্যাড ইউটউব দেখালো তাহলে সেখানে আপনি যা টাকা পাবেন ৩০ টি বা ৪০ টি অ্যাড দেখালে নিশ্চই কম টাকা পাবেন।

এটা ইউটউব এর অ্যালগরিদম উপর নির্ভর করে,কখন কোন ভিডিও তে কত অ্যাড চলবে।যায় হোক নিচে ৪ টি পয়েন্ট দিয়ে বুঝানোর চেষ্টা করেছি একে একে সেই পয়েন্ট গুলো পড়ুন –

ইউটিউব কিভাবে টাকা দেয় ?

১) প্রথমত:- টাকার পরিমান অ্যাড এর উপর নির্ভর করে,মেন্ কথা হচ্ছে আপনার চ্যানেল যদি সেই ক্যাটাগরিতে পরে যে ক্যাটাগরির অ্যাড মার্কেটে ডিমান্ট বেশি তাহলে সেই অ্যাড এর দামও বেশি হবে।তাই সেই অ্যাড গুলো যদি আপনার ভিডিওতে চলে তাহলে স্বাভাবিক ভাবে কম ভিউও বেশি টাকা পাবেন।

যেমন শেয়ারবাজার,ডিজিটাল মার্কেটিং এই সব টপিক চ্যানেল এর অ্যাড এর দাম অনেক বেশি,তাই যাদের এই ক্যাটাগরির চ্যানেল আছে তাদের আয় ও বেশি হবে।

২)দ্বিতীয়ত:- বিভিন্ন দেশের অ্যাড এর বিভিন্ন মূল্য থাকে।আপনার চ্যানেল এর ভিডিও গুলো ইন্ডিয়া থেকে আশা ভিসিটর রা এই দেশের অ্যাড দেখতে পাবে ,কিন্তু ওই ভিডিও টি যখন আমেরিকা বা ইংল্যান্ড থেকে যারা দেখবে তখন ইন্ডিয়ার অ্যাড সেখানে চলবে না, সেখানে সেই দেশের অ্যাড চলবে।

আর ইন্ডিয়া ,বাংলাদেশ বা দক্ষিণ এশিয়ার দেশগুলির অ্যাড এর মূল্য তুলনায় কম আমেরিকা বা ইংল্যান্ড অ্যাড থেকে।

যদি আপনি ভারতে কোনো ভিডিওতে ১০০ টাকা পান তাহলে আমেরিকা বা ইংল্যান্ড  থেকে ২০০ টাকা পাবেন। 

৩) তৃতীয়ত:- আপনার ভিডিও তে অ্যাড এর CPM কত হচ্ছে CPC কত হচ্ছে তার উপর নির্ভর করে অনেকটা।একটা কথা মনে রাখবেন আপনার ভিডিও তে যদি ১০ হাজার ভিউ হয় কিন্তু সেখানে কোনো অ্যাড না আসে তাহলে আপনি সেই ১০ হাজার ভিউ এর কোনো টাকা পাবেন না।

সেরকম ভাবে এডসেন্স ওই ভিডিও তে যতবার অ্যাড চালাবে এবং যখন ১০০০ বার অ্যাড ভিউ সম্পূর্ণ হবে তখন আপনার ১০০০ ভিউ তে যত cpm থাকবে তত টাকা পাবেন।CPM কে (Cost per mille) বলা হয় । একথায় বলতে পারেন COST PER 1000 Ads VIEWS।

CPM – আপনার ভিডিও তে যে অ্যাড গুলো চলে তাতে কত বার ক্লিক করছে ,পুরো অ্যাড দেখছে কি না,স্কিপ করছেন কত জন,ভিডিও তে যে বিজ্ঞাপনের চলছে তার মূল্য কেমন,কোন দেশ থেকে দেখছেন এই প্রভিতি বিষয়ের উপর CPM নির্ধারিত হয়। 

CPC- সিপিসি মানে COST PER CLICK, আপনার ভিডিও যে অ্যাড আসছে তাতে ক্লিক করলে যত টাকা এডসেন্স দিবে তাকে CPC রেট বলা হয় । AD click বা CPC প্রায় $০.২ থেকে $০.৫ পাওয়া যায়।এবার ধরুন আপনার একটি ভিডিও ১০০০০ ভিউ  হয়েছে সেখানে ১০০ বার AD click হয়েছে এবং তার রেট ছিলো ০.২$ তাহলে ২০$ আপনি পাবেন মোটামোটি ১৪০০ টাকা।যদি ০.৪$ ডলার হতো তাহলে ২৮০০ টাকা পেতেন। এবার বিভিন্ন দেশের,বিভিন্ন অ্যাড এর CPC আলাদা কম বেশি হয় । 

৪) চতুর্থত :- উৎসব এর সময় সাধারণত অ্যাড এর CPC এবং CPM বেশি থাকে, কারণ তখন সবাই কেনা কাটা করে আর বিজ্ঞাপনদাতারা এই সময় সমস্ত প্লাটফর্মে বিপুল পরিমানে টাকা বিনিয়োগ করে তাদের প্রোডাক্ট কে প্রচার করার জন্য।

আপনি হয়তো ফলো করেছেন ঈদ বা পূজোতে পেপার বা টিভিতে বিজ্ঞাপন বেশি দেখতে পাওয়া যায়,সেটা ইউটউব এর ক্ষেত্র ও প্রযোজ্য। তারফলে সেই সময় ভিডিও তে বিজ্ঞাপন দেখার CPC এবং CPM বেশি পাওয়া যায়।

আমাদের শেষ কথা,

তাহলে বন্ধুরা,Youtube এ কত views এ কত টাকা, ইউটিউব প্রতি ১০০০ ভিউতে কত টাকা দেয়, ইউটিউব থেকে কত আয় করা যায়,এই সব নানান প্রশ্নের উত্তর হচ্ছে আপনার চ্যানেল ভিডিও কনটেন্ট,CPC-CPM কত পাচ্ছেন,কোন দেশ থেকে ভিউ আসছে এইসব বিভিন্ন জিনিসের উপরে নির্ভর করে। কোনো নির্দিষ্ট সংখ্যা বা টাকার পরিমান বলা অসম্ভব। 

কেউ ১০০০ ভিউ তে ১ ডলার পাচ্ছেন আবার কেউ ১০০০ ভিউ তে ৫ ডলার পাচ্ছেন।তাই, আপনি মন দিয়ে ভালো ভাবে কনটেন্ট তৈরী করুন আপনার ভিডিও এর ভিউ ও বাড়বে তারসঙ্গে  ইনকাম ও। আনুমানিক বলা যেতে পারে india, bangladesh, pakistan এই দেশগুলিতে ১০০০Ads VIEWS ২-৩$ পাওয়া সম্ভব তবে এটা সবার জন্য প্রযোজ্য না।

Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x
Share via
Copy link