অনলাইন টাইপিং জব করে আয় করুন?

অনলাইন টাইপিং জব:-ফ্রেন্ডস,বর্তমানে অনলাইনে বিভিন্ন স্কিলমূলক কাজ করে উপার্জন করার প্রবণতা বৃদ্ধি পেয়েছে ।আমাদের দেশের ছলেমেয়েরা ফ্রিল্যান্সিং কাজে ভালো সফলতা অর্জন করতে সক্ষম হয়েছে ।টাইপিং হচ্ছে খুবি জনপ্রিয় ফ্রিল্যান্সিং কাজ,ইন্টারনেটে অসংখ্য সাইট আছে যেখানে বিভিন্ন ধরণের টাইপিং মূলক কাজ করে ভালো আর্নিং করা যায়।তাই ফ্রেন্ডস,আপনি যদি এই ধরণের অনলাইন জব সম্পর্কে জানতে চান তাহলে এই আর্টিকেলটি বিস্তারিত পড়ুন।

অনলাইন টাইপিং জব

বন্ধুগণ,বর্তমান সময়ে কম্পিউটারে একটি স্কিল মূলক কাজ জানা থাকলেই আপনি বাড়িতে বসে বিভিন্ন ধরণের অনলাইন জব করে একটা ভালো পরিমান আর্নিং করতে পারবেন। আমরা আগেও এই সাইটে বিভিন্ন রকম অনলাইন  জব সম্পর্কে আলোচনা করেছি আপনারা চাইলে সেই আর্টিকেলটি পড়তে পারেন।নিচে তার লিংক  দেওয়া হল।

অনলাইন টাইপিং জব হচ্ছে সহজতর অনলাইন ইনকামের রাস্তা।যেমন শুধু কপি পেস্ট টাইপিং করে একটা ভাল রকম ইনকাম আর্নিং করতে পারবেন।

এখানে আপনার কোন স্কিল-এর প্রয়োজন পড়বে না।আপনার শুধু একটু টাইপিং জানা থাকলেই এই ধরনের কাজ করতে পারবেন।

মোবাইলে থেকে ইনকাম –

বাড়িতে বসে সেরা ৫টি অনলাইন টাইপিং জব?

বর্তমানে হাজার হাজার ছেলেমেয়েরা বিভিন্ন ধরনের টাইপিং কাজ করে অনলাইনে থেকে আয় করেন। যেমন data entry, form filling, captcha entry, image to text ইত্যাদি ইত্যাদি।

এগুলি পার্ট টাইম ও ফুল টাইম দুই হিসেবে করা যায়,কিন্তু ফুলটাইম জব পাওয়া খুব ডিফিকাল্ট।তাই,এই আর্টিকেলে আমরা কয়েকটি ফুলটাইম টাইপিং জব সম্পর্কে আলোচনা করব যার দ্বারা ঘরে বসে ভালো পরিমাণে আর্নিং জেনারেট করতে পারবেন।

নিচে আমরা সেরা কয়েকটি টাইপিং জব সম্পর্কে আলোচনা করবো :-

1.Data entry jobs from home

ফ্রেন্ডস অনলাইন টাইপিং জবের নাম শুনলে প্রথমে আমাদের মাথাই ডাটা এন্ট্রি কাজের নাম খেয়ালে আসে।আমাদের দেশে বহু ছেলে-মেয়ে এই জবের মধ্যে নিযুক্ত আছেন। এই জব অনলাইন-অফলাইন ২জায়গায় করা যায়।

সাধারণত ডাটা এন্ট্রি জবের মধ্যে বিভিন্ন ডকুমেন্ট microsoft word এর মধ্যে টাইপ করতে হয়।

ফ্রেন্ডস আপনাদের যারা ডাটা এন্ট্রি জব সম্পর্কে ভুল ধারণা রাখেন,অনেকেই মনে করেন ডাটা এন্ট্রি কাজ করে খুব ভালো আর্নিং হয় না।

এটা সম্পূর্ণ ভুল ধারণা,আপনি এই কাজ করে মাসে ভালো পরিমাণ আর্নিং করতে পারবেন,এমন ও উদাহরণ দেখেছি শুধু ডাটা এন্ট্রি জব করে মাসে লাখ লাখ টাকা ইনকাম করেছে।

বন্ধু,আপনার ভালো টাইপিং স্কিল থাকলে আপনিও ওই পরিমান টাকা আয় করতে পারবেন।তাই যে সকল বন্ধুরা মনেকরে এই জবে ভালো ইনকাম নেই, সেটি সম্পূর্ণ ভুল ধারণা।

ফ্রেন্ডস,নিচে কয়েকটি ডাটা এন্ট্রি কাজের ধরন দেওয়া হল,তবে হ্যা ডাটা এন্ট্রি জব করে ভাল আয় পেতে ভালো টাইপিংয়ের দক্ষতা থাকা অত্যান্ত প্রয়োজন।

প্রথমত ডাটা এন্ট্রি জব এর মধ্যে বিভিন্ন ধরন আছে আপনি কোন ধরনের জব করতে ইচ্ছুক সেটি প্রথমে চুষ করেনিন।

  • Formatting files using MS Word and MS Excel
  • Converting clients digital/Image files into Word Documents
  • Tracking inventory and shipments by entering data into Excel
  • Copy and Paste Work

ফ্রেন্ডস,উপরে দেওয়া ওই ধরণের ডাটা এন্ট্রি জব আগ্রহ হলে (Fiverr,Elance,Upwork) এর মত সাইটে join করে খোজনিন।ওখানে ডাটা এন্ট্রি জবের ভান্ডার মজুত রয়েছে।

ফ্রেন্ডস এছাড়া আপনাদের ডাটা এন্টেরি কাজের ২-৩ বছর বা তারবেশি এক্সপিরিয়েন্স থাকলে নিচে কয়েকটি ভালো ওয়েবসাইট এর নাম উল্লেখ করলাম ওখানে খোজ নিন।

  1. AccuTran Global
  2. Axion Data Entry Services
  3. Amazon Mechanical Turk
  4. Capital Typing
  5. uicktate or iDictate

আরো পড়ুন –

2. Micro Jobs

এই ধরনের অনলাইন জব গুলি বাড়িতে বসে সহজে কম্পিউটার দ্বারা করা যায়।যেখানে কোনো Micro Job প্লাটফর্ম দ্বারা কয়েক হাজার সিম্পল টাক্স আপনাকে সরবরাহ করা হয়।

আপনারা যখন কোনো crowd sourcing প্ল্যাটফর্মের সঙ্গে যুক্ত হবেন,তখন অ্যাকাউন্টে লগইন করে বিভিন্ন রকম tasks পাবেন,সেখানে নিজের পছন্দমতো টাস্ক গুলি বেছেনিয়ে সেগুলি কমপ্লিট করার পরিবর্তে পয়সা পাবেন।

এখানে প্রত্যেকটা tasks এরপর আলাদা আলাদা কমিশন থাকে এবং সেগুলো সাধারনত কতটা লম্বা এবং কোন ধরনের টেক্স তার উপর ভিত্তি করে বিবেচনা হয়।

এই জব এরমধ্যে আর্নিং বিভিন্ন বিষয় এর উপর ভিত্তিক করে বিবেচনা করা হয়।যেমন আপনি কত স্পিডে টাইপিং করতে পারেন,আপনি কোন ধরনের টাস্ক গুলি বেছে নিয়ে সঠিক সময়ে কমপ্লিট করছেন এই বিষয় গুলি বিবেচনা করে আয় নির্ধারিত হয়।

একটি ভালো Micro Jobs সাইট এর উদাহরণ হলো – Amazon Mechanical Turk

3. Online survey job

অনলাইন সার্ভে দ্বারা বিভিন্ন কোম্পানি তাদের প্রডাক্ট বা সেবাগুলির এই পক্রিয়া দ্বারা জনসাধারণের কাছে ফিডব্যাক বা প্রতিক্রিয়া পান।

এরফলে সেই কোম্পানি গুলো কাস্টমারের প্রতিক্রিয়া উপর ভিত্তি করে তাদের প্রোডাক্ট বা সার্ভিস গুলি আরো ইমপ্রুভ করার চেষ্টা করে। 

এই কোম্পানি গুলো মার্কেটের মধ্যে বিভিন্ন research firms (online survey companies)গুলির সাহায্য নিয়ে একুরেট ডিটেলস ও পতিক্রিয়া কোম্পানি গুলিকে সরবাহ করে।

ইন্টারনেটের মধ্যে অনেক কয়েকটি ভালো ভালো ওয়েবসাইট আছে যেখানে রেগুলার ভিত্তিতে এই জবে join করে ভালো পরিমাণে আর্নিং করা যায়।

এই বিষয়ে নিয়ে একটি আর্টিকেল লেখা আছে আপনারা সেই আর্টিকেলটি পড়তে পারেন নিচে তার লিংক দেওয়া হলো।

পড়ুন- অনলাইন জব

4. Captcha Entry Jobs

ইন্টারনেটের মধ্যে বহু ওয়েবসাইট আছে যেখানে একজন ক্যাপচা এন্ট্রি ওয়ার্কার হিসেবে নিযুক্ত হয়ে ঘণ্টায় 1 থেকে 2 ডলার পর্যন্ত আয় করতে পারবেন।

ক্যাপচা ফিলাপ করা খুব সহজ কাজ ,যেখানে আপনাকে একটি দুটো ওয়ার্ডের কোন শব্দকে টাইপ করে ফিলাপ করতে হয়।

এছাড়া বিভিন্ন বাস,ট্রেন,পাহাড়-পর্বত,গাছপালা ইত্যাদি বিভিন্ন বস্তুর ছবি দেখিয়ে সেগুলো চিহ্নিত করতে বলা হয়। 

বর্তমানে ইন্টারনেটে বিভিন্ন ওয়েবসাইট এর মধ্যে ক্যাপচা ফিলাপ করতে হয়, আপনারা নিশ্চয় গুগল এর মধ্যে বা কোন ওয়েবসাইটে ফরম ফিলাপ করতে এই ক্যাপচা পূরণ করেছেন।

সেইরকম এই কাজে যুক্ত হলে অনলাইনে ওই ধরণের কাজ দেওয়া হবে, আপনার কাজ হবে সেই ক্যাপচা গুলোকে পূরণ করা।

এই জব গুলি সেইসব মানুষের জন্য উপযুক্ত যাদের সেরকম স্কিল জানানেই ,কিন্তু অনলাইন ফ্রিল্যান্সিং জব  করে আর্নিং করতে চাই,তারা এই কাজ গুলোতে নিযুক্ত হতে পারেন।

আপনারা গুগলে মধ্যে ক্যাপচা ফিলাপ এর বিভিন্ন সাইটের সন্ধান পেয়ে যাবেন।আর যদিও এই বিষয় নিয়ে আমি খুব তাড়াতাড়ি একটি আর্টিকেল লিখবো যেখানে কয়েকটি ভালো ওয়েবসাইট নিয়ে আলোচনা করব।

এখানে দু-একটি ওয়েবসাইট এর উদাহরণ দিচ্ছি যেখানে আপনারা এই কাজগুলি সন্ধান পাবেন।

  • Kolotibablo
  • MegaTypers
  • CaptchaTypers
  •  Captcha2Cash

5.Transcription

বর্তমান সময়ে জেনারেল ট্রানস্ক্রিপশন হচ্ছে সবথেকে পপুলার টাইপিং জব।ফ্রেন্ডস আপনার যদি টাইপিং স্পিড মিনিটে 60 wpm হয় সঙ্গে ভালো ইংলিশ ও ভোকাবুলারি স্কিল জানা থাকে তাহলে এই ধরণের কাজ আপনার স্কিল এর সঙ্গে মানাসই হবে।

Transcription জবের মধ্যে join হলে সেখানে বিভিন্ন অডিও,ভিডিও ফাইল পাবেন সেগুলোকে কোনো নির্দিষ্ট ভাষাতে কনভার্ট বা রূপান্তর করতে হয়।

এই ট্রানস্ক্রিপশন জবের মধ্যে ভালো রকম আর্নিং করা যায় ,এখানে মিনিটে ৩০ সেন্ট থেকে ২ ডলার প্রযন্ত অডিও/ভিডিও ফাইল ট্রানস্ক্রিপশন এর pay রেঞ্জ হয়েথাকে।

আপনি যদি এই পেশাকে ক্যারিয়ার হিসাবে নিতে চান তাহলে headset, foot pedal ও high speed internet এর জন্য পয়সা ইনভেস্ট এর প্রয়জন পরবে।হ্যা ,তবে এই জবের মাধ্যমে ভালো পরিমান আর্নিং করা যায়।

ফ্রেন্ডস আপনাদের সুবিধার্থে নিচে কয়েকটি সেরা ট্রানস্ক্রিপশন জব এর সাইট আমি বলে দিলাম, এখানে একাউন্ট ওপেন করুন এবং বিভিন্ন জবের জন্য এপ্লাই করুন।

  1. Rev
  2. Scribie.
  3. GoTranscript.
  4. TranscribeMe.
  5. GMR Transcription
  6. Temi.

ফ্রেন্ডস,গুগলে অনলাইন জবের প্রচুর ওয়েবসাইট আছে যেখানে টাইপিং ছাড়া আরও বিভিন্ন ফ্রিল্যান্সিং কাজ এর খোঁজ পাবেন। এছাড়া ফ্রেন্ডস এই ধরনের কাজ গুলি পেতে বিভিন্ন ওয়েবসাইটের মধ্যে অ্যাকাউন্ট ওপেন করেনিন।

সেখানে নিয়মিত খোঁজখবর নিন এবং কোন কাজের সন্ধান বা অর্ডার পেলে পয়সার দিকে না ছুটে সঙ্গে সঙ্গে সেই কাজটি কমপ্লিট করুন।

আপনি যখন কয়েকটি অনলাইন টাইপিং জব করে অভিজ্ঞতা অর্জন করেনিবেন,এবং ভালো ফিডব্যাক পাবেন তখন অটোমেটিকলি কাজের অর্ডার ও পয়সার পরিমাণ বেড়ে যাবে।

Share via
Copy link